পিথাগোরাসের কাপ- পিথাগোরাসের মজার এক আবিস্কার

পিথাগোরাসের কাপ- পিথাগোরাসের মজার এক আবিস্কার

আমরা সবাই ছাত্রজীবনে পিথাগোরাসের উপপাদ্য পড়েছি কিন্তু পিথাগোরাসের কাপ নিয়ে খুব কম মানুষই জানি।পিথগোরাসের থিউরি আবিষ্কারের জন্য তিনি বিখ্যাত হলেও এটি হল পিথাগোরাসের সবচেয়ে মজার আবিস্কার। এই ফাকে পিথাগোরাসের থিউরিটাও আরেকবার জেনে নেই- সমকোণী ত্রিভুজের অতিভুজের বর্গের সমষ্টি তার বিপরীত দুই বাহুর বর্গের সমষ্টির সমান। নিচের ছবি থেকে আরও পরিস্কার বুঝতে পারবেন।

পিথাগোরাসের উপপাদ্য
পিথাগোরাসের উপপাদ্য

এবার আসুন জানি পিথাগোরাসের কাপ কেমন ছিল

পিথগোরাস একটি মজার কাপ উদ্ভাবন করেন যাতে নিরদিষ্টমাত্রার চেয়ে বেশি পানীয় ঢাললেই প্রায় সম্পূর্ণ পানীয় নিচের ছিদ্র দিয়ে বের হয়ে পানকারী ব্যক্তির কাপড়ে কিনবা নিচে পরে যায়। কাপের নিচের দিক থেকে একটি নল ইংরেজি ইউ এর মত লুপ হয়ে পাত্রের নিচ দিয়ে বের করা থাকে। তারমানে ইউ লুপ এর চেয়ে বেশি উচ্চতায় পানীয় ঢাললেই পানীয়র আন্তঃআনবিক আকর্ষণ এবং অভিকর্ষন বলের প্রভাবে পুরো পাত্রের পানীয় পাত্রের নিচের ছিদ্র দিয়ে বের হয়ে যায়।নিচের ছবি থেকে আপনারা আরও পরিস্কার ধারণা করতে পারবেন।

পিথাগোরাসের কাপ
পিথাগোরাসের কাপ- পিথাগোরাসের মজার এক আবিস্কার

পিথাগোরাস সামোস এ পানি সরবরাহ করার কাজ তদারকি করতে গিয়ে এই মজার কাপ আবিস্কার করেন। শ্রমিকেরা যেন মাত্রাতিরিক্ত মদ পান করতে না পারে তাই ছিল এই কাপ তৈরির মূল উদ্দেশ্য। তবে এই ঘটনার সত্যতা যাচাই করার তেমন কোন উপায় নাই। সে যাই হোক জিনিসটা আসলেই খুব মজার।

ঐতিহ্যবাহি এই কাপ আপনিও চাইলে কিনতে পারেন। বিখ্যাতসব ই কমার্স সাইটে এই কাপ কিনতে পাওয়া যায়। ও হ্যা, আধুনিক টয়লেটের কমোড কিন্তু এই থিউরির উপর বেজ করেই বানানো হয়।

পিথাগোরাসের কাপ
পিথাগোরাসের কাপ- সুভিনিউর

এই ফাকে আসুন পিথাগোরাসকে নিয়ে কিছুটা জেনে নেই

পিথাগোরাস ছিলেন প্রাচীন গ্রিক দার্শনিক এবং একই সাথে গণিতবিদ। তার জীবনকাল খৃস্টপূর্ব ৫৭২- ৪৯৭ অব্দ পর্যন্ত। তিনি বর্তমান তুরস্কের কাছাকাছি অবস্থিত সামোস দ্বীপে জন্মগ্রহন করেছিলেন। মূলত তিনি ছিলেন দার্শনিক, তার দরশন তত্ব পরবর্তীতে প্লেটো এবং অ্যারিস্টটল কেও প্রভাবিত করেছিল। ৫৩০ খ্রিষ্টপূর্বাব্দে তিনি সামোস ছেড়ে ইতালির দক্ষিনে অবস্থিত গ্রিক কলোনি ক্রতোনে চলে যান এবং আধ্যাত্মিক ও দার্শনিক ভ্রাতিত্বমূলক এক সংগঠন গড়ে তুলেন। সেখানে তিনি তার অনুসারিদের নিয়ে থাকতেন। একসময় তার সভাস্থাগুলো পুড়িয়ে দেয়া হয় এবং তাকে এলাকা ছাড়তে বাধ্য করা হয়। ধারণা করা হয় জীবনের শেষ দিঙ্গুলো তিনি ইতালির দক্ষিনে মেতাপোন্তমে কাটিয়েছেন।

ধন্যবাদ। আর্কিমিডিসের আরেক মজার আবিস্কার জানতে আমার এই ব্লগ পড়ে দেখতে পারেন।


2 responses to “পিথাগোরাসের কাপ- পিথাগোরাসের মজার এক আবিস্কার”

Leave a Reply