শুধুমাত্র বিমান এর শব্দ শুনেই বলে দিন মাথার উপর দিয়ে যাওয়া বিমানটির মডেল, গতি, উচ্চতা, গন্তব্য।

শুধুমাত্র বিমান এর শব্দ শুনেই বলে দিন মাথার উপর দিয়ে যাওয়া বিমানটির মডেল, গতি, উচ্চতা, গন্তব্য।

 

বন্ধুরা মিলে আড্ডা দিচ্ছেন, মাথার উপর দিয়ে সাই করে একটা বিমান উড়ে যাচ্ছে, উপরে না তাকিয়েই আপনি বলে দিতে পারবেন বিমানটির মডেল কি, কোথায় যাচ্ছে, কোন এয়ারপোর্ট থেকে ছাড়ল। কি বিশ্বাস হচ্ছে না? ইন্টারনেটের এই যুগে মোটেও অসম্ভব নয়। পড়তে থাকুন।

অথবা আপনার খুব কাছের কেও এক দেশ থেকে আরেক দেশে যাচ্ছে আর আপনি খুব টেনশনে আছেন। বিশেষ করে আপনার বাবা-মা হজ্বে যাচ্ছেন অথবা আপনার প্রিয় সন্তান অন্য দেশে পড়াশোনার উদ্দেশ্যে যাচ্ছে। কিংবা আপনার প্রিয়তমা স্ত্রি-সন্তান দেশ থেকে আপনার কাছে আসছে। বিমান ফ্লাই করার পর বেশির ভাগ বিমানেই ইন্টারনেট সংযোগ না থাকায় আপনি তাদের খোঁজ-খবর নিতে পারছেন না। আপনি ফ্লাইট ট্রাকিং করে অন্ততঃ এটুকু জানতে পারবেন বিমান এই মুহূর্তে কোথায় আছে।

https://www.flightradar24.com এমনি একটা সাইট যেখান থেকে আপনি খুব সহজে ফ্লাইট ট্রাক করতে পারবেন তাও আবার বিনা খরচায়। এজন্য আপনাকে ওই সাইটে সাইন আপও করতে হবেনা।

শুধু তাই নয়, আপনি ওই বিমানের মডেল, কান্ট্রি অব রেজিস্ট্রেশন, এয়ারলিন্সের নাম, রুট, বর্তমান অবস্থান, গতি, উচ্চতা‌ সম্ভাব্য পৌছানোর সময় ইত্যাদি কোন পেমেন্ট ছাড়াই জানতে পারবেন। আপনার টেনশন কিছুটা হলেও লাঘব হতে পারে। আপনার যদি কাওকে রিসিভ করতে এয়ারপোর্টে যেতে হয় তাহলে এই ওয়েবসাইট আপনাকে কিছুটা হলে সহযোগিতা করবে আশা করি।

https://www.flightradar24.com টিতে গেলে আপনি নিচের মত একটা পেজ দেখতে পাবেন।

সার্চ অপশনে আপনার কাংখিত ফ্লাইট নাম্বারটি দিলে আপনি তার অবস্থান দেখতে পাবেন। আমি FDX5124 ফ্লাইটটি সার্চ দিলে নিচের উইন্ডো দেখতে পাচ্ছি।

 

FDX5124 ফ্লাইটটি দুবাই এয়ারপোর্ট থেকে ৫.১২ পিএম এ যাত্রা শুরু করে, এটা সম্ভাব্য ৩.২৬ এ এম এ হংকং এ পৌছাবে। বিমানের মডেল McDonnell Douglas MD-11F  বিমানটি আমারিকার তৈরি। এই মুহূর্তে ৩৭০০০ ফিট উপর দিয়ে উড়ে যাচ্ছে। বিমানের গতি ৫৫৮ নট। ১ নট = ১.৮৫ কিমি/ঘন্টা। এটা গ্রাউন্ড স্পিড, এয়ার স্পিড না, যারা দুইটার পার্থক্য বুঝতে চান তারা গুগল করে জেনে নিবেন, আমি আরেকদিন অন্য লেখায় আপনাদের জানাব।

এছাড়া আপনার যদি মান্থলি/ইয়ারলি সাবস্ক্রিপ্সন (পেইড একাউন্ট) করা থাকে আপনি আরও অনেক ইনফরমেশন এখান থেকে পেতে পারেন। শুধু মাত্র ফ্লাইট ট্রাক করার জন্য কোন পেমেন্ট এর দরকার নাই।

এটার একটা এন্ডোয়েড এপ্স আছে যেটা থেকে আপনি আপনার মোবাইলের মাধ্যমে সব ইনফরমেশন পেতে পারেন। আপনার গুগল প্লেস্টোরে Flightradar24 Flight Tracker দিয়ে সার্চ দিলেই পেয়ে যাবেন।

আপনি আইফোন ইউজার হলে এপল স্টোর থেকেও এপ্স ডাউনলোড করে নিতে পারেন।

এখন আপনি বলুন শব্দ শুনে বিমানের মডেল, গতি, উচ্চতা, গন্তব্য বলতে বিমানের দিকে তাকানোর দরকার আছে কি? https://www.flightradar24.com পেজে যান, আপানার লোকেশনের বিমানটিতে ক্লিক করে জেনে নিন আপনার ইনফরমেশন। আজকাল ক্লিকেরই খেলা। হয় আপনি ক্লিক করবেন নয় আপনাকে মানুষ ক্লিক করেই যাবে ভাই।

এটাই একমাত্র সাইট/এপ্স না, এরকম আরও অনেক আছে, আপনার পছন্দের সাইট আপনি বেছে নেবেন। ডমেস্টিক ফ্লাইটের আপডেট নাও থাকতে পারে। ইউএস বাংলার ডমেস্টিক ফ্লাইট ইনফরমেশন পেতে পারেন, সম্ভবত তারা এই সাইটে রেজিস্টার্ড।

আমার এই লেখা ভাল লেগে থাকলে কিংবা কাজে লেগে থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করতে ভুলবেন না।

হোমপেইজে ভিজিট করুন। আরও ব্লগ পড়ুন।

ধন্যবাদ।


4 responses to “শুধুমাত্র বিমান এর শব্দ শুনেই বলে দিন মাথার উপর দিয়ে যাওয়া বিমানটির মডেল, গতি, উচ্চতা, গন্তব্য।”

  1. হেডীংটা সেই হইছে…। ভিতরের লেখাও অনেক গোছানো এবং অনেক উপকারি। এইবার তুই ফিলিপাইন গেলে তরে ট্র্যাক করুম।

    • ধন্যবাদ রোকন। আমি বিমানে উঠা এভয়েড করতে চাই, ভয় পাই। সড়কপথে যেতে চাই। উপায় আছে কী?

Leave a Reply