বই
বই

 

 

এই লকডাউনে তো আমরা অনেকদিন যাবত বাসায় থেকে কাটাচ্ছি। অনেকের জন্য, এই সময় কাটানো খুবই বিরক্তিকর হয়ে পড়ছে, আবার অনেকে বিভিন্ন কাজের মাধ্যমে এই অবসর সুযোগের সর্বোচ্চ ব্যবহার করছে। বিভিন্ন নতুন নতুন রান্নার আইটেম তৈরি করা থেকে শুরু করে বিভিন্ন স্কিল ডেভলপমেন্ট প্রশিক্ষণ নেয়া সবই চলছে পুরোদমে। তবে অনেকেই আছেন এইসব ব্যস্ততা থেকে গুটিয়ে শুধু বই পড়েই সময় কাটিয়ে দিচ্ছে। এসব বই পড়ুয়াদের জন্য মূলত আজকের এই আয়োজন।

আজকে যে বইগুলোর নাম লিখব, তা সম্পূর্নরূপে আমার নিজের বিবেচনায় করা। আশা করি এই লেখার মাধ্যমে আপনারা উপকৃত হতে পারবেন।

১. সংশপ্তক

বাংলা সাহিত্যের একটি শ্রেষ্ঠ উপন্যাস হচ্ছে শহীদুল্লাহ কায়সার রচিত সংশপ্তক উপন্যাসটি। আভিধানিক অর্থে ‘সংশপ্তক’ অর্থ হচ্ছে নিশ্চিত পরাজয় জেনেও যে বীর মৃত্যুর আগ পর্যন্ত লড়ে যায়। শহীদুল্লাহ কায়সার তার বিখ্যাত এই উপন্যাসের মাধ্যমে দ্বিতীয় বিশ্বযুদ্ধ, হিন্দু মুসলিম দাঙ্গা, মানব প্রেমের উদহারন, প্রাপ্তি-অপ্রাপ্তির সংমিশ্রণ, গ্রাম্য জীবন, এবং জীবনের বিভিন্ন উত্থান পতনকে সুচারুভাবে চিত্রায়িত করেছেন। মানবজীবন যে কত জটিল সমস্যার সম্মুখীন হতে পারে, তা এই উপন্যাসের পরতে পরতে লেখক বিভিন্ন চরিত্রের মাধ্যমে উপস্থাপন করেছেন।

সংসপ্তক
সংসপ্তকঃ শহীদুল্লাহ কায়সার

২. আয়নাঘর

বিখ্যাত কথাসাহিত্যিক হুমায়ন আহমেদের নাম শুনলে আমাদের অধিকাংশদের মনেই হিমু সমগ্র উপন্যাসের নাম ভেসে উঠে। তবে, আজকে যে বইটির নাম বলব, তা হিমু সমগ্রের মত জনপ্রিয় না হলেও, পাঠকদের তৃষ্ণা মেটাতে সক্ষম। রোমান্টিক এবং হরর ফিকশন এই বইয়ে ভিন্ন সংস্কৃতির দুইজন মানুষের জীবন কিভাবে একসুতোয় বেধে যায় এবং এর পরে তারা কিসব পরিস্থিতির স্বীকার হয়, তা বর্ণনা করা হয়েছে।

আয়নাঘর
আয়নাঘর-হুমায়ূন-আহমেদ

৩. এপিটাফ

 কথাসাহিত্যিক হুমায়ন আহমেদের আরেকটি অনবদ্য সৃষ্টি হচ্ছে এপিটাফ। ১৩ বছরের একটি মেয়ে, যার নাম নাতাশা। নাতাশা মরনব্যাধির সাথে লড়াই করে যাচ্ছে বাঁচার জন্য। আর নাতাশার মা দিলশাদ তার মেয়ের চিকিৎসার টাকার জন্য কি সব কঠিন সমস্যার সম্মুখীন হচ্ছে এবং নাতাশার তার নিজের জীবন এবং পারিপার্শ্বিক মানুষদের নিয়ে যে দৃষ্টিভঙ্গি, আবেগ, চিন্তা চেতনা ইত্যাদি ধারন করে তা মূলত, এই উপন্যাসে কবি ফুটিয়ে তুলেছেন।

এপিটাফ
এপিটাফঃ হুমায়ুন আহমেদ

৪. বরফ গলা নদী

বাংলা সাহিত্যের রাজ্যে এক অতুলনীয় লেখক ছিলেন জহির রায়হান। মানুষের বাস্তবিক জীবনের ঘটনাদিকে পটভূমি হিসেবে তৈরি করে এত সুন্দর এবং সাবলীলভাবে উপস্থাপন করার ক্ষমতা খুব কম লেখকেরই থাকে। জহির রায়হানের একটি অন্যতম রচনা হচ্ছে বরফ গলা নদী উপন্যাসটি। এই উপন্যাসে তিনি একটি নিন্ম মধ্যবিত্ত পরিবারের জীবনযাপনের দৈননিন্দ চিত্র এবং তাদের জীবনের সংগ্রামগুলো অত্যন্ত সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন, যার মাধ্যমে একজন পাঠক সহজেই নিজের অবস্থার সাথে উপন্যাসের অবস্থার তুলনা করতে পারে।

বরফ গলা নদী
বরফ গলা নদীঃ জহির রায়হান

৫. রক্তাক্ত প্রান্তর

রক্তাক্ত প্রান্তর মুনির চৌধুরি রচিত একটি ঐতিহাসিক নাটক। পানিপথের তৃতীয় যুদ্ধকে কেন্দ্র করে এই নাটকের চিত্র সংকলিত হয়েছে। ইব্রাহিম কার্দি নামক একজন মুসলিম মারাঠা সেনাপতি, মুসলিম ও মারাঠাদের মধ্যেকার লড়াইয়ে মারাঠাদের পক্ষে লড়ছে, শুধুমাত্র নৈতিকতার কারনে। কেননা তার দুঃসময়ে এই মারাঠা শিবির তাকে চাকরি প্রদান করে। অন্যদিকে এ নিয়ে তার প্রানপ্রিয় স্ত্রী জোহরার আক্ষেপ এবং তাদের মধ্যে এ কারনে সৃষ্ট সমস্যা, একে অপরের প্রতি অসম্ভব ভালোবাসা থাকা স্বত্ত্বেও নিজেদের মধ্য দূরত্ব বজায় রাখা, দেশপ্রেম এবং কর্তব্য এর মধ্যে পারস্পারিক দ্বন্দ্ব ইত্যাদি নিয়েই এই নাটক রচিত।

রক্তাক্ত প্রান্তর
রক্তাক্ত প্রান্তরঃ মুনির চৌধুরি

৬. একাত্তরের দিনগুলি

একাত্তরের দিনগুলি জাহানারা ইমামের রচিত একটি অনবদ্য রচনা। তিনি এই বইয়ে মূলত ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়কার কথা তুলে ধরেছেন। তার পুত্র রুমীর মুক্তিযোদ্ধা হিসেবে যোগ দেয়ার পর কিভাবে তাদের দিন কাটত, কিভাবে তিনি তার ছেলের মুক্তিযোদ্ধা হওয়ার পর পাকবাহিনীর সন্দেহ এবং আক্রমণ থেকে তাকে এবং তার পরিবারকে বাঁচানোর জন্য কাজ করেছেন, রুমির মুক্তিযুদ্ধের স্মৃতি ইত্যাদি বিষয়াবলি নিয়েই গ্রন্থটি রচিত, যা আমাদেরকে মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের পরিস্থিতির কিছু ঝলক অনুভব করতে সাহায্য করে।

একাত্তরের দিনগুলি জাহানারা ইমাম
একাত্তরের দিনগুলিঃ জাহানারা ইমাম

৭.কাকাবাবু সমগ্র

আপনি যদি একজন থ্রিলার এবং এডভেঞ্চার প্রেমী পাঠক হয়ে থাকেন, তবে কাকাবাবু সমগ্র বইটি হতে পারে আপনার জন্য একটি আবশ্যিক বই। সুনীল গঙ্গোপাধ্যায় রচিত এই বইটি আপনাকে বিভিন্ন রকমের পরিস্থিতির চিত্রায়নের মাধ্যমে এর নেশায় এতটাই বুদ করতে সক্ষম যে, বইটির গল্পগুলো শেষ না করে আপনার উঠতে মন চাইবে না।

কাকাবাবু এবং তার ভাতিজা সন্তু কিভাবে বিভিন্ন রহস্যের উদঘাটন করে এবং এই পথে তাদের কিসব অ্যাডভেঞ্চার এবং উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে পড়তে হয় তা নিয়েই এই গল্প। কাকাবাবু সমগ্রের বেশ কয়েকটি খন্ড রয়েছে। প্রত্যেকটা খন্ডই পাঠকদের মুগ্ধ করতে সক্ষম।

কাকাবাবু সমগ্র
কাকাবাবু সমগ্রঃ সুনীল গঙ্গোপাধ্যায়

উপরে বর্ণিত এই ৭ টি বই ছাড়াও আরো অসংখ্য বাংলা বই রয়েছে, যা আপনাদের পড়ার তালিকায় থাকতে পারে। তবে এই ৭ টি বই আপনাদের বিভিন্ন ধরনের কাহিনি উপস্থাপনের মাধ্যমে নতুন ধরনের অভিজ্ঞতা প্রদান করবে।

ধন্যবাদ।

Previous articleহ্যাকার হামজা বেন্দালেজ কিভাবে মিলিয়ন মিলিয়ন ডলার হাতিয়ে নিলেন
Next articleনিষিদ্ধ বইঃ যেগুলো না পড়লেই নয় (পর্ব-০১)
আমি আমিনা খাতুন তিশা। আমি লিখালিখিতে অসামান্য কেউ না, তবে লিখতে ভালই লাগে। গদবাধা লেখালেখির চেয়ে আমি নিজের জীবনের কাহিনি বা গল্প লিখতে স্বাচ্ছন্দ্য বোধ করি। জীবনে কিছু ভালো করার ইচ্ছা আছে। জানি না কতটুকু সফল হব, তবে আশাহত হতে চাই না।