ফরেক্স ট্রেডিং শিখুন আর ঘরে বসে আয় করুন অনলাইনে পর্ব -০১

ফরেক্স ট্রেডিং শিখুন আর ঘরে বসে আয় করুন অনলাইনে পর্ব -০১

ঘরে বসে আয় করতে কে না চায়? আর ইন্টারনেটের এই যুগে এটা খুব একটা কঠিন কোন কাজও নয়। রেডিটুরিডিং ব্লগে অনলাইনে আয় করার অনেকগুলো মাধ্যমের সাথে আমি আপনাদের পরিচয় করিয়ে দিয়েছি। কিন্তু একটি উপায় ইচ্ছে করেই আমি এড়িয়ে গিয়েছি যাটি আজ আমি আপনাদের সামনে তুলে ধরব। সেটি হল ফরেক্স ট্রেডিং। আমার দীর্ঘ ১০ বছরের ফরেক্স ট্রেড এর অভিজ্ঞতা আমি আপনাদের সাথে শেয়ার করব কয়েকটি পর্বে। আশা করি এই পোষ্ট পড়ে আপনি শিখতে পারবেন কিভাবে ফরেক্স ট্রেড করে আয় করতে পারবেন। ফরেক্স ট্রেডিং শিখুন আর আয় করুন অনলাইনে।

আর হ্যা, মনে রাখবেন, বাংলাদেশে ফরেক্স ট্রেড করা আইনত নিষিদ্ধ। আমার এই ব্লগ পড়ে আপনি যদি উৎসাহিত হন, ট্রেড শুরু করেন- সেই দায়িত্ব আপনার। আমাকে কোন ভাবেই দায়ি করা যাবেনা।

তবে, দেশের বাইরে যে কেও ট্রেড করতে পারেন। বেশিরভাগ দেশেই ফরেক্স ট্রেড করতে আইনত কোন বাধা নাই। একাউন্ট ওপেন করতে এখানে ক্লিক করুন।

অনলাইনে আয় করার যে যে মাধ্যমগুলোর সাথে আমি আপনাদের পরিচয় করিয়ে দিয়েছি সেগুলো একবার রিভিউ করে নিচ্ছি। আশা করি আপনাদের কাজে লাগবে। তারপর আমি ফরেক্স ট্রেডিং বিষয়ে ফেরত আসছি।

উপরে উল্লেখিত কোন উপায় যদি আপনার জন্য উপযুক্ত না হয় তাহলে আপনি ফরেক্স ট্রেডিং কে অনলাইনে আয়ের মাধ্যম হিসেবে নিতে পারেন। এটি তুলনামূলক কম সময়ে আপনাকে ভাল টাকা আয়ের পথ দেখাতে পারে। কিন্তু মনে রাখবেন ফরেক্স ট্রেডিং টাকা ইনকামের একটি রিস্কি মাধ্যম। ফরেক্স মার্কেট খুবই ভোলাটাইল এবং এক নিমিষে আপনার একাউন্ট উড়িয়ে দিতে পারে। সঠিক মানি ম্যানেজমেন্ট না মেনে ট্রেড করাটা তাই বড় বোকামি। আর হ্যা, মনে রাখবেন, বাংলাদেশ সরকার এখন পর্যন্ত ফরেক্স ট্রেডিং সরাসরি অনুমোদন দেয়নি। তাই ট্রেড করলে আপনাকে নিজ দায়িত্বেই করতে হবে।

আর মনে রাখবেন, আগে ফরেক্স ট্রেডিং শিখুন তারপর ট্রেড করুন। না জেনে, না বুঝে এখানে আসাটা খুবই বোকামি হবে। আর হ্যা। ফরেক্স ট্রেডিং একটি টেকনিক্যাল ব্যাপার আপনার যদি টেকনিক্যাল এবং এনালিটিক্যাল নলেজ ভাল থাকে তাহলে চোখ বন্ধ করে বলে দেয়া যায় ফরেক্সে আপনি ভাল করবেন।  তো শুরু করা যাক-

ফরেক্স ট্রেডিং কি

চলুন চলে যাই পৃথিবীর একদম শুরুতে যখন মুদ্রার প্রচলন ছিলনা, যখন বিনিময় প্রথা প্রচলিত ছিল সেই দিনে। তখনকার দিনে কেও ধান চাষ করত আবার কেও আলু চাষ করত আবার কেওবা মাছ ধরত। কিন্তু যে ধান চাষ করত তারও ত মাছের দরকার ছিল, তাই না? তখন ধান চাষিরা কি করত? তার ধানের বদলে আলু চাষির কাছ থেকে আলু আর জেলের কাছ থেকে মাছ বিনিময় করে নিত। ফলাফল হিসেবে সবাই সব কিছু পেত।

ফরেক্স ট্রেড

ফরেক্স ট্রেড শিখুন আর ঘরে বসে আয় করুন অনলাইনে পর্ব -০২

আসসালামুয়ালাইকুম। আগের পর্বে আমি আপনাদের জানিয়েছি ফরেক্স ট্রেড কি এবং ফরেক্স ট্রেড করতে কি কি লাগবে, আশা করি বুঝতে পেরেছেন। আজকের দ্বিতীয় পর্বে আমি আপনাদের সাথে আলোচনা করব ফরেক্স ট্রেড কিভাবে কাজ করে, কিভাবে ফরেক্স থেকে ইনকাম হয় আর সাথে থাকছে ফরেক্সের কিছু টেকনিক্যাল টার্ম নিয়ে আলোচনা। বেসিক কিছু ধারনা আজকেই পেয়ে যাবেন আশা করি। […]

0 comments

ঠিক ধরেছেন এটাই ট্রেডিং। একটি জিনিষের বদলে অন্য জিনিষ বিনিময় করে নেয়া। তাহলে ফরেক্স ট্রেডিং কি? আরেকটু দেখা যাক-

ফরেক্স (Forex) বা এফএক্স(Fx) হল ইংরেজি Foreign Currency Exchange (ফরেন কারেন্সি এক্সচেঞ্জ) এর সংক্ষিপ্ত রুপ। মানে বুঝতেই পারছেন এক দেশীয় মুদ্রার সাথে অন্য দেশীয় মুদ্রা কেনা-বেচা করাটাই ফরেক্স ট্রেডিং।



কোন মুদ্রা ভবিষ্যতে শক্তিশালী হবে বিবেচনা করে আপনি অন্য কোন মুদ্রার বিপরিতে তা কিনে রাখেন আর ভবিষ্যতে ঐ মুদ্রা শক্তিশালী হয়েই যায় তাহলে আপনি লাভ করবেন। যেমন এখন টাকার বিপরীতে ইউএস ডলার ৮৫ টাকা।

আপনি ধরে নিলেন ইউএস ডলার ভবিষ্যতে আরও শক্তিশালী হবে তাই ১০০০ ডলার কিনে রাখলেন ৮৫,০০০ টাকা খরচ করে এবং ৬ মাস পরে টাকার বিপরীতে ইউএস ডলার ৯০ টাকা হয়ে গেলে আপনি ১০০০ ডলার বেচে দিলেন ৯০,০০০ টাকায়। তাহলে আপনার ৫০০০ টাকা লাভ হল আর এর উলটা ইউএস ডলার ৮০ টাকা হয়ে গেলে আপনার ৫০০০ টাকা লস হল।

এখানে আপনি টাকা বিক্রয় করে ইউএস ডলার কিনেছেন প্রথমে আবার ৬ মাস পরে ডলার বিক্রয় করে টাকা কিনেছেন। আপনি যা করেছেন তাই হল ফরেক্স ট্রেডিং, আর কিছুই নয়।

ব্যাপারটি অনেকটা এরকম হলেও পুরাপুরি এরকম নয়। আমি আপনার বুঝার সুবিধার্থে এই উদাহরণ দিলাম। আশা করি বুঝতে পেরেছেন। যারা স্টক মার্কেট বা শেয়ার বাজারের সাথে যুক্ত তাদের জন্য বুঝাটা সহজ হবে।

ফরেক্স মার্কেট কত বড়

ফরেক্স মার্কেট একটি গ্লোবাল মার্কেট এবং এটি পৃথিবীর সবচেয়ে বড় ফিন্যান্সিয়াল মার্কেট। প্রতিদিন এই মার্কেটে ৬.৬ ট্রিলিয়ন ডলারের ট্রেড হয়। সারা পৃথিবীর অন্যান্য সকল ফিন্যান্সিয়াল ট্রাঞ্জ্যাকশন এর কাছি দুগ্ধপোষ্য শিশু ছাড়া আর কিছুই নয়। পৃথিবীর সবচেয়ে বড় স্টক এক্সেঞ্জ হল নিউইয়র্ক স্টক এক্সেঞ্জ যেখানে প্রতিদিন ২২.৪ বিলিয়ন ইউএস ডলারে ট্রেড হয়। তাহলে বুঝতেই পারছেন ফরেক্স মার্কেট কত বড়। তাই আর বসে না থেকে ফরেক্স ট্রেডিং শিখুন আয়ের আরেকটি পথ সুগম করুন।

ফরেক্স ট্রেড করতে কি কি লাগে

সারা পৃথিবীর আনাচে-কানাচে সকল দেশে ছড়িয়ে ছিটিয়ে আছে ফরেক্স ট্রেডারেরা। ফরেক্স ট্রেডিং এর জন্য দরকার শুধু ইন্টারনেট কানেকশন সহ একটি কম্পিউটার কিংবা ক্ষেত্র বিশেষে একটি এন্ড্রোয়েড ফোন। আর কিছুই না। তাহলেই এই বিশাল মার্কেটের সাথে আপনি সংযুক্ত হতে পারবেন।

এতো গেল শুধু লজিস্টিক ব্যাপার, অবশ্যই এর সাথে আরও কিছু প্রক্রিয়ার ব্যাপার জড়িত আছে, তাইনা? সেগুলো নিয়ে এবার বলছি। এখানে ক্লিক করুন একাউন্ট খোলার জন্য।

কিভাবে ফরেক্স ট্রেড করব – 100% Guaranteed wining strategy! POWERED BY XM

কিভাবে ফরেক্স ট্রেড করব ? কোন স্ট্রাটেজি ফলো করে ট্রেড করলে আমি সফল হতে পারব? যারা আপনারা নতুন ফরেক্স ট্রেডার তাদের মাঝে এই প্রশ্নটি বারবার ঘুরপাক খায়, তাই না? জানলে অবাক হবেন শতকরা ৯৫ জন ট্রেডার ফরেক্স থেকে আয় করতে পারেনা, তারা লস করে, তারমানে ফরেক্স ট্রেডে লাভ করেন মাত্র শতকরা ৫ জন। তাই বলি, […]

0 comments

লাগবে একটি ডলার আদান-প্রদানের মাধ্যম

অনলাইনে মুদ্রা আদান প্রদানের মাধ্যম হিসেবে আপনার একটি আর্থিক প্রতিষ্ঠানে একাউন্ট থাকতে হবে অবশ্যই। এটা হতে পারে পেপাল, নেটেলার, স্ক্রিল ইত্যাদির যেকোন একটি যার মাধ্যমে আপনি ডলার জমা বা উত্তোলন করবেন। বাংলাদেশ থেকে আপনি অনেক অনলাইন আর্থিক প্রতিষ্ঠানে একাউন্ট করতে পারবেন। এর জন্য কিছু ডকুমেন্ট জমা দিতে হতে পারে যেমন আপনার এন আই ডি কার্ড এর কপি, ব্যাংক স্টেটমেন্ট ইত্যাদি।

ডকুমেন্ট দিয়ে একাউন্ট ভেরিফাই করে নিলে আপনি নিশ্চিন্তে এসব আর্থিক প্রতিষ্ঠানে ডলার আদান-প্রদান করতে পারেন। এসব আর্থিক প্রতিষ্ঠান ইউরোপ সহ পৃথিবীর বিভিন্ন দেশের ফিন্যান্সিয়াল অরগানাইজেশন দ্বারা নিয়ন্ত্রিত। টাকা হারানোর কোন সুযোগ নেই। কেও কেও এসব সম্পর্কে আপনাকে ভুল ধারনা দিতে পারে।

কিন্তু আমি বলব, আপনার সঠিক ডকুমেন্ট দিয়ে ভেরিফাই করা একাউন্ট কোন দিনই এরা ডিজেবল বা বন্ধ করে দিবেনা। যাদের একাউন্ট বন্ধ করে দিয়েছে দেখেন অবশ্যই তারা এক সাথে অনেক একাউন্ট চালায় কিংবা ভুয়া কাগজ-পত্র ব্যবহার করে একাউন্ট খুলেছে। নিয়ম মেনে চলুন কোন সমস্যা হবেনা আশা করি।

লাগবে ট্রেড করার জন্য একটি স্বনামধন্য ব্রোকার

ডলার আদান-প্রদানের মাধ্যম তো হল এবার লাগবে একটি ব্রোকার যেখানে আপনি ট্রেড করবেন। সারা পৃথিবীতে হাজার-হাজার ব্রোকার রয়েছে। আপনাকে একটি রেগুলেটেড ব্রোকার বেছে নিতে হবে। ব্রোকার বেছে নেবার সময় আপনাকে অবশ্যই একটি রেগুলেটেড ব্রোকার বেছে নিতে হবে যার অতীত ইতিহাস খুবই ভাল, রিভিউ ভাল অর্থাৎ স্ক্যাম নয়। ব্রোকারে সাইন আপ করে আপনি অবশ্যই প্রয়োজনীয় কাগজ পত্র জমা দিয়ে একাউন্ট ভেরিফাই করে নিবেন। তাহলে ডলার উত্তোলনে কোন ঝামেলা পোহাতে হবেনা। ট্রেড করতে পারবেন নিশ্চিন্তে। এশিয়ার স্বনামধন্য ব্রোকার হটফরেক্স এ ট্রেড করতে পারেন। এখানে ক্লিক করুন একাউন্ট খোলার জন্য।

কোথায় ফরেক্স ট্রেড করবেন

ব্রোকারে সাইন আপ করে একাউন্ট ভেরিফাই করার পর আপনি অবশ্যই MT4 টার্মিনাল ডাউনলোড করে নিয়েছেন এবার তা ইন্সটল করে নিন। এই MT4 টার্মিনাল হল আপনার ফরেক্স ট্রেড করার প্লাটফর্ম। এর মাধ্যমেই আপনি ঘরে বসে ফরেক্স ট্রেডিং করতে পারবেন, মানে যে কোন কারেন্সি বাই কিংবা সেল করতে পারবেন। এখানে ক্লিক করুন একাউন্ট খোলার জন্য।

ফরেক্স ট্রেডিং এ সফলতার উপায়

ফরেক্স ট্রেডিং এ সফলতার উপায়

আপনার আসে পাশে হয়ত অনেকেই ফরেক্স ট্রেড করে আর তাদের কাছে আপনি প্রায়ই শুনেন ফরেক্স ট্রেডিং করে তাদের প্রফিটের গল্প। আর এই গল্প শুনে আপনি যদি ভেবে থাকেন আমার কাছে তো ৫০,০০০ টাকা আছে আমিও ফরেক্স ট্রেডিং এ ইনভেস্ট করতে পারি তাহলে আপনি প্রথম ভুলটি করে ফেললেন। ব্যাপারটি কিন্তু আসলেই এমন নয়। তাহলে ভ্যাপারটি আসলে […]

0 comments

১০০% গ্যারান্টেড ফরেক্স ট্রেড স্ট্র্যাটেজি শিখে নিন। ফরেক্সে সফল হন।

পরিশেষে

মনে রাখবেন, আজ আমি আপনাকে শুধু আয় করার একটি রাস্তা সম্পর্কে জানালাম। কিন্তু এই পথে আয় করাটা মোটেও সহজ ব্যাপার নয়। এজন্য লাগবে ফরেক্স বিষয়ে প্রচুর জ্ঞান আর পড়াশোনা। ব্যাপারটি মোটেই কোন সহজ ব্যাপার নয়। আর না জেনে না বুঝে ফরেক্সে টাকা ইনভেস্ট করাটা জেনেশুনে টাকা পানিতে ফেলার মতই সহজ কাজ।

আরেকটি কথা মনে রাখবেন, পৃথিবীর ৯৫% ফরেক্স ট্রেডার লস করে থাকে। শুধু মাত্র ৫% ট্রেডার সফল। আশা করি ফরেক্স ট্রেডিং কতটা কঠিন তা এখান থেকেই অনুধাবন করতে পেরেছেন।

পরবর্তী কয়েকটি পর্বে আমি আপনাদের ফরেক্স নিয়ে বেসিক ধারনা দিব, কোন ব্রোকার ভাল, কিভাবে টাকা বা ডলার আদান-প্রদান করবেন ইত্যাদি যাতে আপনারা ফরেক্স শিখে ঘরে বসে আয় করতে পারেন। আমি বলব – ফরেক্স ট্রেডিং শিখুন আর ঘরে বসে আয় করুন অনলাইনে। এখানে ক্লিক করুন একাউন্ট খোলার জন্য।

Frequently Asked Question (FAQ)

১. অনলাইনে আয় করার জন্য ফরেক্স ট্রেডিং ই কি একমাত্র উপায়?

উত্তরঃ অনলাইনে আয় করার অনেক মাধ্যম রয়েছে তার মধ্যে ফরেক্স ট্রেডিং হল অন্যতম। এছাড়াও আরও অনেক মাধ্যম রয়েছে।

২. ফরেক্স ট্রেড আর বাংলাদেশের শেয়ার মার্কেট কি এক?

উত্তরঃ দুইটা কাছাকাছি। বাংলাদেশের শেয়ার মার্কেটে আপনি শুধু বাই দিতে পারবেন কিন্তু ফরেক্স মার্কেটে আপনি চাইলে সেল ও দিতে পারবেন। যেহেতু এখানে কারেন্সি জোড়ায় জোড়ায় থাকে। তবে আপনার যদি শেয়ার মার্কেটের অভিজ্ঞতা থাকে তা ফরেক্স মার্কেটে কাজে লাগতে পারে।

৩. ফরেক্স মার্কেটে রিস্ক কেমন?

উত্তরঃ আমি বলব ফরেক্স মার্কেটের পুরাটাই রিস্ক। এখানে আপনি খুব সহজেই রাজা থেকে ফকির হয়ে যেতে পারেন।

৪. একাউণ্ট ভেরিফাই না করলে কি কি সমস্যা হতে পারে?

উত্তরঃ আপনি যে ব্রোকারেই একাউন্ট খুলেন না কেন অবশ্যই আপনার একাউন্ট ভেরিফাই করে নিবেন। তারপর ডিপোজিট করবেন। একাউন্ট ভেরিফাই না করলে আপনার ডিপোজিট করা ডলার উত্তলোন করতে পারবেন না। এমনকি আপনার ব্রোকারে যদি বোনাস অপশন থাকে সেটা শুধুমাত্র ভেরিফাইড একাউন্ট হোল্ডারেরাই পাবেন।

৫. ফরেক্স ট্রেডার কি কখনও লাভ করেনা?

উত্তরঃ অবশ্যই লাভ করে, তবে তার সংখ্যা খুবই কম। যারা ফরেক্স ট্রেডিং করে লাভ করে থাকেন তারা খুবই ধীর স্থির প্রকিতির হয়ে থাকেন। তাদের মাঝে কোন অস্থিরতা থাকেনা।

৬. আমি কি ফরেক্স ট্রেডিং করতে পারব?

উত্তরঃ অবশ্যই পারবেন। লেগে থাকুন। নিয়ম মেনে ট্রেড করুন সফলতা আসবেই।


Leave a Reply