পৃথিবীর সব বরফ গলে গেলে কি হবে?

পৃথিবীর সব বরফ গলে গেলে কি হবে?

পৃথিবীর ১৫ মিলিয়ন বর্গ কিলোমিটার এলাকা বরফ দিয়ে ঢাকা। চিন্তা করতে পারেন ১৫ মিলিয়ন বর্গ কিলোমিটার মানে কত বড় জায়গা? আরও সহজভাবে যদি হিসাব করতে চাই, ১৪৮,০০০ বর্গ কিলোমিটার, ০.১৪৮ মিলিয়ন বর্গ কিলোমিটার। আমাদের বাংলাদেশের মত ১০০টি দেশের সমান জায়গা পৃথিবীতে বরফে ঢাকা।

পৃথিবীর সারফেস এরিয়া হল ৫১০ মিলিয়ন বর্গ কিলোমিটার, এর ২৯% হল স্থলভাগ মানে হল প্রায় ১৪৮ মিলিয়িন বর্গ কিলোমিটার। মানে হল পুরা পৃথিবীর স্থলভাগের প্রায় ১০ শতাংশের সমান জায়গা বরফে ঢাকা।

কোথায় আছে এই বরফ? এই হিমবাহী বরফ জমা আছে পাহাড়ের মাথায়, আইসল্যান্ড আর এন্টার্কটিকায়। গোটা পৃথিবীর ৬৯ শতাংশ সুপেয় পানি জমা আছে এই বরফে। দক্ষিন মেরুতে অবস্থিত এন্টার্কটিকার ৯৮ ভাগ এলাকা  ২ কিলোমিটার পুরু বরফে ঢাকা। প্রবল শৈত্যের সঙ্গে লড়াই করতে পারে এমন প্রাণী এবং উদ্ভিদরাই শুধু এখানে টিকে থাকতে পারে।

কি হবে? যদি এই বিশাল পরিমান বরফ গলে যায়? আমাদের পৃথিবীর অবস্থা তখন কি হবে? চিন্তা করতে পারেন? মানুষের এই আবাসভূমি যাকে আমরা বলছি পৃথিবী সেই পৃথিবী মানুষের বসবাসের অযোগ্য হয়ে যাবে।

যে পরিমান বরফ জমা আছে তা যদি সত্যি সত্যি গলে যায় তাহলে পৃথিবীর স্থলভাগের মানচিত্র চেঞ্জ হয়ে যাবে। পৃথিবীর বেশির ভাগ স্থলভাগ চলে যাবে পানির নিচে। তাহলে, বাংলাদেশ কোথায় যাবে?

গবেষনায় দেখা গেছে এই সব বরফ যদি গলে যায়, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বেড়ে যাবে ২৩০ ফিট। বাংলাদেশ সমুদ্র পৃষ্ঠ থেকে কতটা উঁচু? হ্যা, সমুদ্র পৃষ্ঠ থেকে বাংলাদেশের গড় উচ্চতা মাত্র ৩০ ফিট। তাহলে নিশ্চিতভাবেই বলা যায় বাংলাদেশ গড়ে ২০০ ফিট পানির নিচে তলিয়ে যাবে। হ্যা, ঠিকই পড়েছেন। এটাই সত্যি।

১৯৯২ সাল থেকে ২০১৪ সাল সময়কালে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৩ ইঞ্চি পর্যন্ত বেড়েছে। এটা সত্যি সত্যি খুবই আশঙ্কাজনক।

বরফ কেন গলে যাবে? এর সবচেয়ে সহজ উত্তর হল পৃথিবীর তাপমাত্রা বেড়ে গেলেই এই বরফ গলতে পারে। কিভাবে বাড়ে পৃথিবীর তাপমাত্রা?

এসির বিদ্যুৎ বিলের হিসাব করুন নিজে নিজেই।

শিল্পবিপ্লবের কারণে নানা রকমের যন্ত্রপাতি ব্যবহার, প্রয়োজনে- অপ্রয়োজনে বন জঙ্গলের গাছ কেটে ফেলা ইত্যাদি নানা কারণে পৃথিবীর তাপমাত্রা বেড়ে চলেছে। এসব ঘটনার সাথে সম্পৃক্ত আরেকটি শব্দ হল গ্রীন হাউজ ইফেক্ট। গ্রীন হাউজ ইফেক্ট নিয়ে আরেকদিন আলোচনা করব।


Leave a Reply