অধিকাংশ ফ্যানের পাখা তিনটি কেন? কখনও ভেবে দেখেছেন?

অধিকাংশ ফ্যানের পাখা তিনটি কেন? কখনও ভেবে দেখেছেন?

মজার এক প্রশ্ন, তাই না? ছোটবেলা থেকেই দেখে আসছি ফ্যান এর পাখা তিনটি কিন্তু কখনও কি চিন্তা করে দেখেছি কেন ফ্যানের পাখা তিনটি? আসুন একটু ভেবে দেখি।

ফ্যান যদি ১ পাখার হত?

ফ্যানের পাখা যদি ১ টি হয় তাহলে কী হত? এক পাখা নিয়ে ফ্যান মোটেই সাম্যাবস্থায় থাকতে পারত না। বিজ্ঞানের ভাষায় বলতে গেলে ফ্যানের সেন্টার অফ গ্রাভিটি ঠিক রাখা মোটেও সম্ভব হত না, বাতাস ত দূর কি বাত। তাই ফ্যানের পাখা ১টি নয়। (আপনি চাইলে ফ্যানের দুই পাখা খুলে নিজ দায়িত্বে সুইচ অন করে দেখতে পারেন, দুর্ঘটনার জন্য অবশ্যই আপনি দায়ি থাকবেন)

ফ্যান যদি ২ পাখার হত?

ফ্যানের পাখা যদি ২ টি হয় তাহলে কী হত? তাহলে কী হত? ২টি পাখা নিয়ে ফ্যানকে ঠিকি সাম্যাবস্থায় রাখা সম্ভব, কিন্তু পাখার সংখ্যা কম হওয়াতে বাতাস কম হত। তাই ফ্যানের পাখা ২ টি নয়।

ফ্যান যদি ৩ পাখার হত?

ফ্যানের পাখা যদি ৩ টি হয় তাহলে কী হত? পারফেক্ট কম্বিনেশন। ফ্যান সুন্দর সাম্যাবস্থায় থাকবে এবং ২ পাখার চেয়ে বাতাস অনেক বেশি হবে। যেমনটি আমরা পেয়ে থাকি। এজন্য এক কিংবা দুই পাখার চেয়ে তিন পাখা অনেক বেশি সুবিধা দেয়।

ফ্যান যদি ৪ পাখার হত?

ফ্যানের পাখা যদি ৪ টি হয় তাহলে কী হত? ফ্যান সাম্যাবস্থায় থাকবে, বাতাস ৩ পাখার চেয়ে বেশি হবে কিন্তু সমস্যা হল খরচের। চার পাখা অবশ্যই তিন পাখার চেয়ে বেশি বাতাস দিবে কিন্তু একটি পাখা বাড়াতে গিয়ে যে পরিমাণ খরচ বাড়বে সেই তুলনায় বাতাস অল্পই বাড়বে।

অর্থাৎ এর পর আপনি যতই পাখা বাড়াতে থাকবেন আপনার ইনভেস্টমেন্ট বাড়বে কিন্তু আপনি রিটার্ন আর সেইভাবে পাবেন না যেভাবে পেয়েছিলেন ২ পাখার বদলে ৩ পাখা ব্যবহার করে। একারনেই প্রায় সব ফ্যানেই ৩ পাখার ব্যবহার দেখা যায়।

আমরা আমাদের চারপাশে দৈনন্দিন জীবনে এরকম আরও অনেক কিছুই দেখে থাকি যেগুলো আপাত দৃষ্টিতে আমাদের চোখে পড়েনা একটু অনুসন্ধানি দৃষ্টি দিলেই আমাদের মনে প্রশ্নের উদয় হতে পারে। অনুসন্ধানি দৃষ্টি দিয়ে দেখার চেষ্টা করুন, যদি কিছু পেয়ে যান নির্দ্বিধায় আমার এই ব্লগের কমেন্ট বক্সে কমেন্ট করে জানান।

আমার ব্লগের এরকম আরও একটি ব্লগ পড়ুন। ধন্যবাদ।


2 responses to “অধিকাংশ ফ্যানের পাখা তিনটি কেন? কখনও ভেবে দেখেছেন?”

Leave a Reply