ফরেক্স মার্কেট নিয়ে অজানা তথ্য যা আপনাকে কেও বলবেনা।

ফরেক্স মার্কেট নিয়ে অজানা তথ্য যা আপনাকে কেও বলবেনা।

ফরেক্স ট্রেড নিয়ে অনেকেই অনেক গাল গল্প দিয়ে থাকেন। ফরেক্স থেকে লাভ করার অনেক উপায় অনেকে বাতলে দেন। কিন্তু খেয়াল করে দেখেছেন কি? কিংবা একটু গভীরভাবে ভেবে দেখেছেন কি ফরেক্স মার্কেট নিয়ে প্রচলিত এতসব কথার মধ্যে আসলে কতটুকু সত্য? ফরেক্স মার্কেট থেকে আদৌ কি লাভ করা সম্ভব? ফরেক্সের পেছনে যারা তার অর্থ-সম্পদ এবং সময় ব্যয় করছেন বা তা থেকে তারা ঠিক কতটুকু লাভ বের করে নিতে পেরেছেন? নাকি শুধু লসই খেয়ে গেছেন সারাজীবন।

ফরেক্স মার্কেট নিয়ে আমি এমন কিছু কথা আজকে বলব যা আপনাকে আর কেও কোনদিন বলবেনা। আপনি বিশ্বাস করেন আর নাই করেন আমার এই কথাগুলো চরম সত্যি কথা। ফরেক্স মার্কেট নিয়ে এইসব তথ্য আপনাকে নতুনভাবে ভাবতে সাহায্য করবে, ফরেক্স মারকেটকে নতুনভাবে চিনতে সাহায্য করবে। আপনি যদি একজন ফরেক্স ট্রেডার হয়ে থাকেন তাহলে আপনার ফরেক্স ট্রেডের ধারাই পাল্টে যাবে। বিশ্বাস করেন আর নাই করেন।

তাহলে আসুন দেরি না করে আজকের ব্লগ এখনই শুরু করা যাক।

ফরেক্স মার্কেট একটা দুইমুখো সাপ

দুইমুখো সাপের কথা তো আপনি অবশ্যই শুনেছেন, ফরেক্স মার্কেট আসলে আপনার দেখা বা আপনার কল্পনার – একটা দুইমুখো সাপ ছাড়া আর কিছুই নয়। আপনি বাই কিংবা সেল যাই দেন না কেন আপনি লস করবেন এবং একসময় আপনি আপনার একাউন্ট হারাবেন। যারা নতুন ট্রেডার তাদের জন্য এই কথটি আরও বেশি সত্য।

অনেকেই আমার এই কথা শুনে তেড়ে আসতে পারেন, যেহেতু আমি বলেছি আপনি বাই কিংবা সেল যাই দেন না কেন আপনি লস করবেন। তাই কি হয়? এটা কিভাবে সম্ভব? বাই দিয়ে লস করলে ত সেল দিয়ে লাভ করার কথা, তাই না?

আসলে ব্যাপারটা  এক্টু ব্যাখ্যা করা দরকার। ব্যাপারটি আসলে তাই। কারণ আপনি নিয়ম মেনে ফরেক্স মার্কেটে ট্রেড করেন না। আপনি নিয়ম জানেন কিন্তু মানতে আরেন না। বেশিরভাগ মানুষের জন্য নিয়ম-কানুন মেনে ট্রেড করা সম্ভব হয় না, তাই আপনি বাই/সেল যাই দেন না কেন আপনি লস করেন।

একারনেই আমি ফরেক্স মার্কেটকে বলি দুইমুখো সাপ। আপনার ট্রেডের এক্সপেরিয়েন্স থাকলে আশা করি আপনিও আমার সাথে একমত হবে। দ্বিমত থাকলে কমেন্ট করে জানান। আমি আপনার উত্তর দিতে প্রস্তুত।

আপনার লস মানেই ব্রোকারের লাভ

সারা পৃথিবীতে মনে হয়, হাজার হাজার ব্রোকার আছে, আপনাকে ধরার জন্য, আপনাকে প্রলুব্ধ করে আপনার টাকা হাতিয়ে নেয়ার জন্য। হ্যা এটাই সত্যি, কোন ব্রোকারই চাইবেনা আপনি লাভ করেন, কারণ- আপনি লস করলেই তাদের লাভ হবে। হ্যা, ভাই। আপনি বিশ্বাস করেন আর নাই করেন এটাই চিরন্তন সত্য।

প্রায় সব ব্রোকারই ডিলিং ডেস্ক ব্রোকার, আপনার নেয়া যকোন ট্রেড তার হেজ করে দেয়। মানে, আপনি কোন কারেন্সি বাই দিলেই তারা সেই একই জায়গায় আপনার ট্রেডের বিপরীতে সমান ভলিয়ুমে সেল দিয়ে থাকে। তারা জানে খুব দ্রুতই আপনি আপনার একাউন্ট উড়িয়ে দিবেন, সেটা আজ হোক বা কাল কিংবা পরশু।

আপনার একাউন্ট উড়ে গেলেই আপনার লস করা ডলার তার জন্য প্রফিট আর ঐযে আপনার বিপরীতে হেজ করে যে ট্রেড সে নিয়েছিল সেই ট্রেড কিন্তু সে প্রফিটে ক্লোজ করবে, তার তো লিকুইডিটির অভাব নাই। সে ট্রেড হোল্ড করবে যতদিন প্রফিট না হয়।

পৃথিবীতে যত ট্রেডার আছে তার বেশিরভাগই আপনার মত ছোট ব্যালেন্স নিয়ে ট্রেড করে, তাদের একাউন্ট সহজেই উড়ে যায়, ব্রোকারেরা পুরা ব্যালেন্স নিয়ে নেয়। আর আপনার ট্রেডের বিপরীতে নেয়া ট্রেড লাভ করে বের হয়ে যায়।

দুইদিকের তার লাভ। তারা লাখ লাখ ডলার মার্কেটিং এ খরচ করে। আমাদের মত সাধারণ মানুষকে তারা প্রলুব্ধ করে ইনভেস্ট করায় আর আমরাও কোন কিছু না বুঝে সেই ফাঁদে পা দিয়ে আমাদের কষ্ট করে উপার্জন করা টাকা হারাই। এরা একটি চক্র। আছে এবং ভবিষ্যতেও থাকবে। টাকা না থাকার কষ্ট বড় কষ্ট।

ফরেক্স মার্কেট একটি নেশা

আপনি মানেন আর নাই মানেন যারা ফরেক্স করেন তারা জানেন, ফরেক্স অনেকটাই নেশার মতই। যদি বলি নেশার চেয়েও ভয়ংকর কিছু, তাতেও ভুল বলা হবেনা। যারা ফরেক্স মার্কেট এ লস করে সর্বশান্ত হয়েছেন শুধু তারাই আমার এই কথার মর্ম বুঝতে পারবেন। একবার যদি আপনাকে এই নেশা পেয়ে বসে হয়ত আজীবন এই নেশা আপনাকে ছাড়বেনা। কেন এই নেশা জানেন? কখনও ভেবে দেখেছেন?

আসলে এই নেশা কিসের? শুধু কি টাকার নেশা? না আসলে এটা শুধু টাকার নেশা নয়। গবেষণায় দেখা যায় আমরা বেশির ভাগ মানুষ রিস্ক নিতে পছন্দ করি। রিস্ক নিয়ে কোন কিছু অর্জন করতে পারলে আমর মানসিক আত্মতৃপ্তি বোধ করি।

কখনও রিস্ক নিয়ে কোন কিছু অর্জন করতে পারলে আবার সেই রিস্ক নেই। যদি রিস্ক নিয়ে পরেরবার সাফল্য নাও পাই ঐযে প্রথমবার রিস্ক নিয়ে সফলতা পেয়েছিলাম সেই রেফারেন্সে বার বার রিস্ক নিতে থাকি। দেখা যায় একবার রিস্ক নিয়ে সফল হলে এর বিপরীতে ৫/৬ বার ব্যর্থ হই।

এটা অনেকটা নেশার মত হয়ে যায়, আমরা ভাবি একবার যেহেতু সফল হয়েছি আবার হব। সেই আশায় আমরা বারবার রিস্ক নিতে পছন্দ করি। এভাবে আমরা লস করতে থাকি।

আমি আসলে এর সাথে টাকার প্রতি মানুষের লোভকে গুলিয়ে ফেলতে রাজি না। সব্বাই টাকার লোভে পরে এই রিস্ক নেয় না, বেশিরভাগই মানসিক প্রশান্তির আশায় রিস্ক নিয়ে থাকে। এটা এমন এক জায়গা যেখান থেকে বের হওয়া কঠিন শুধু নয়, অনেক কঠিন।

 ফরেক্স মার্কেট একটি সাইকোলজিকাল গেম

ভাই, বিশ্বাস করেন আর নাই করেন, এটা আসলে একটা মনোস্তাত্বিক খেলা। আপনাকে চরম মানসিক পরিশ্রম দেবে এই ফরেক্স মার্কেট। আপনাকে ধৈর্যের শেষ সীমানায় নিয়ে যাবে, আপনার ধৈর্যের বাধ না ভাঙ্গা পর্যন্ত আপনাকে নিয়ে খেলবে।

আপনার মনে হবে শুধুমাত্র আপনাকে নিয়ে খেলছে, কিন্তু না সারা বিশ্বের কোটি মানুষকে নিয়ে খেলছে এই ফরেক্স মার্কেট। আর সবাই ভাবে ফরেক্স মার্কেট শুধু এককভাবে তাকে নিয়েই খেলা করছে। মজার ব্যাপার তাই না?

আপনি যদি মানসিক ভাবে শক্ত না হন আপনার জন্য এই খেলা নয়, অন্য কিছু খেলুন এখানে নয়। ফরেক্স মার্কেট শুধুমাত্র বুদ্ধিমানদের জায়গা, এমনকি যারা চালাক তারাও ফরেক্স মার্কেট থেকে একশ হাত দূরে থাকুন।

ফরেক্স মার্কেট থেকে লাভের গল্প কি মিথ্যা?

মোটেই মিথ্যা নয় এই লাভের গল্প, যারা আপনাকে গল্প শুনিয়েছেন, তাদের একাউন্ট চেক করে দেখতে পারেন। হ্যা, তারা সত্যি লাভ করেন এবং ভবিষ্যতেও করবেন। কিন্তু আরও সত্যিকার তথ্য হচ্ছে ফরেক্স মার্কেট থেকে ৯৫ শতাংশ ট্রেডার লাভ করতে পারেনা। আপনি যদি এই ৯৫ শতাংশ মানুষের কাতারে ঢুকতে পারেন আপনিও লাভ করবেন।

আপনি কি সেই ৫ শতাংশের মধ্যে আছেন, আপনি যেহেতু এই লেখাটি পড়ছেন, তার মানে আমার ধারণা আপনি ঐ ৯৫ ভাগের কে একজন। লস করছেন এবং এখনো ফরেক্স থেকে লাভের উপায় খুঁজে বেড়চ্ছেন, তাই না?

ফরেক্স মার্কেট থেকে লাভ করতে হলে আপনাকে আগে নিজেকে চিনতে হবে। আপনার নিজের চরিত্র যদি আপনি ভালভাবে না জানেন আপনি কিভাবে ফরেক্স মার্কেট চিনবেন? আগে আপনি নিজেকে জানুন, আপনি কি চান সেটা ভাল করে বুঝুন তারপর নাহয় ফরেক্স মার্কেট চিনুন, জানুন।

আপনার ধৈর্য শক্তি কেমন? ঝুঁকি নেবার প্রবনতা আপনার মাঝে কতটুকু, নিজের উপর আপনার কন্ট্রোল কেমন, ইতিহাস থেকে আপনি কতটুকু শিক্ষা নিতে পারেন, শেখার আগ্রহ কেমন, ছেঁড়া কাথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখেন কিনা?

সবগুলো প্রশ্নের পজিটিভ উত্তর আপনার নিজের কাছ থেকে পেলে তবেই আপনি ফরেক্স মার্কেট এ ট্রেড করার জন্য আপনি ফিট। নইলে আপনি দূরে চলে যান। টাকা-পয়সা হারানোর আগেই।

যদি সব উত্তর পজিটিভ হয়, আপনি আসলে একজন ফরেক্স ট্রেডার হতে পারবেন। আপনার গল্প তৈরি হছে। কয়দিনপর আপনিও আপনার সাফল্যের গল্প শোনাবেন।

 তাহলে আপনার সিদ্ধান্ত কি

সব কিছু জানার পর আপনার সিদ্ধান্ত কি? আপনি কি ফরেক্স মার্কেট নিয়ে এখনও আগ্রহি? যদি আগ্রহি হন তাহলে দেরি না করে একটি ভাল ব্রোকার নির্বাচন করে নিন। ভাল ট্রেড করার একটা অন্যতম পূর্ব শর্ত হল একটা ভাল ব্রোকার নিয়ে এগিয়ে যাওয়া। আমার কাছে যদি আপনি জিজ্ঞেস করেন, আমি বলব হটফরেক্সের কথা। আমি নিজে ১০ বছরের চেয়ে বেশি সময় হটফরেক্সের সাথে আছি আপনারাও চাইলে আমার সাথে হটফরেক্সে ট্রেড করতে পারেন।


Leave a Reply