ডিজিটাল মার্কেটিং

এখন যুগটাই আসলে ডিজিটাল। তাই যুগের সাথে তাল মিলিয়ে আপনার ব্যবসার মার্কেটিং পলিসি যদি ডিজিটাল না করেন তার মানে আপনি পিছিয়ে পড়ছেন, আপনার ব্যবসা পিছিয়ে পড়ছে মানে আপনি আপনার কাস্টোমার হারাচ্ছেন। আপনি ছোট কিংবা বড় যে ধরনের ব্যবসায়ি হয়ে থাকুন না কেন আপনার পন্যের ডিজিটাল মার্কেটিং করাটা এখন সময়ের দাবি। যদি না জেনে থাকেন ডিজিটাল মার্কেটিং কি আর কিভাবে ডিজিটাল মার্কেটিং করবেন তাহলে আজকের ব্লগ আপনার জন্যই।

একটা সময় ছিল যখন মার্কেটিং মানে আমরা বুঝতাম পত্রিকা অথবা টিভিতে বিজ্ঞাপন দেয়া কিংবা সর্বচ্চো গ্রাহকের দোর গোড়ায় পণ্যের গুনাগুন জানিয়ে দেয়া। কিন্তু এখন যুগ পালটে গেছে। গ্রাহকের কাছে আপনার পণ্যের খবর পৌছানোর জন্য আগের মাধ্যমগুলো এখন পুরাই ব্যাকডটেড।

একটু খোঁজ নিয়েই দেখুন না, এখন শতকরা কয়জন মানুষ টিভি দেখে কিংবা কয়জন পত্রিকা পড়েন। এখনকার সময়ের একটা বড় অংশ টিভিতে আর নাটকই দেখেন না, হাতে নিয়ে কাগজের পত্রিকাও পড়েন না। তারা নাটক দেখেন অনলাইনে, পত্রিকাও পড়েন অনলাইনে। এবং এই হার দিন দিন বেড়েই চলেছে। সুতরাং আপনি যদি আপনার পণ্যের খবর এদের কাছে পৌছাতে চান খুব সহজে, তাহলে ডিজিটাল মার্কেটিং ছাড়া আর উপায় কি?

ডিজিটাল মার্কেটিং কি

উপরের আলোচনা যদি আপনি পড়ে থাকেন তাহলে আপনি অলরেডি বুঝে গেছেন ডিজিটাল মার্কেটিং কি। তারপরেও আপনার বুঝার স্বার্থে আমি আবারও সহজ করে বলছি। কোন পণ্যের প্রচারের জন্য ডিজিটাল উপায়ে যে প্রচারনা বা মার্কেটিং করা হয় তাকেই আমরা বলি ডিজিটাল মার্কেটিং বা অনলাইন মার্কেটিং।

উদাহরণ হিসেবে আপনি বলতে পারেন ইমেইল, ফেসবুক মার্কেটিং কিংবা মোবাইলের মেসেজের মাধ্যমে মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিং কেন জনপ্রিয়

আজকাল ইন্টারনেট ব্যবহারকারির সংখ্যা হুহু করে বাড়ছে। বাড়ির ছোট শিশু থেকে বুড়ো সবাই ইন্টারনেট ব্যবহার করছেন। মানুষ এখন আগের চেয়ে অনেক বেশি ইন্টারনেটে সময় দিচ্ছে। তাই তাদের কাছে আপনার পণ্যের প্রচার করার অন্যতম মাধ্যম হচ্ছে ইন্টারনেট।

প্রিন্ট মিডিয়া কিংবা টিভির বিজ্ঞাপনের খরচ অনেক। আপনি তুলনামূলক অনেক কম খরচে ডিজিটাল মার্কেটিং করতে পারেন এবং বেশি গ্রাহকের কাছে আপনার পন্যকে তুলে ধরতে পারেন। একারনেই দিন দিন ডিজিটাল মার্কেটিং দিন দিন জনপ্রিয় হচ্ছে।

এছাড়া ডিলিটাল মার্কেটিং এ আপনি আপনার টার্গেট কাস্টোমারের কাছে পৌছাতে পারেন যা কিনা প্রিন্ট মিডিয়া কিংবা টিভির বিজ্ঞাপনে একদমই অসম্ভব। টার্গেট কাস্টোমার বলতে আমি বুঝচ্ছি, আপনি যদি চান আপনার বিজ্ঞাপন শুধুমাত্র ২০-৩০ বছরের মেয়েরাই দেখবে কিংবা আপনার বিজ্ঞাপন শুধুমাত্র ঢাকাবাসি দেখবে, ডিজিটাল মার্কেটিং আপনাকে সেই সুযোগ করে দিবে।

ডিজিটাল মার্কেটিং কিভাবে করবেন

ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলো মাধ্যম রয়েছে যার সাহায্যে খুব সহজেই আপনি আপনার পণ্যের প্রচার করতে পারবেন। আমি আজ আপনাদের সেরা ৯টি ডিজিটাল মার্কেটিং এর উপায় জানাব। মোট দুই পর্বে এই মাধ্যমগুলো নিয়ে আলোচনা করব। আশা করি আপনার ব্যবসার প্রচারের ক্ষেত্রে এগুলো খুবই কাজে দিবে।

ডিজিটাল মার্কেটিং কিভাবে করবেন
ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমগুলো

সেরা ৯টি ডিজিটাল মার্কেটিং পদ্ধতি

উপরের প্রতিটি মাধ্যম নিয়েই প্রচুর পড়াশোনার বিষয় রয়েছে। আজকের পর্বে আমি আর ডিটেইল যাচ্ছি না, আশা করি পরের পর্বে আমি আপনাদের ডিজিটাল মার্কেটিং এর ৯টি মাধ্যম নিয়েই ডিটেইল আলোচনা করব।

ডিজিটাল মার্কেটিং নতুন এক পেশার নাম

ডিজিটাল মার্কেটিংকে আপনি চাইলে পেশা হিসেবেও নিতে পারেন। আজকাল অনেকেই ডিজিটাল মার্কেটিংকে পেশা হিসেবে নিয়ে নিয়েছেন। এতে পুঁজি কম লাগে, কোন ঝামেলা নেই। ঘরে বসে বসেই একাজ করা যায়। তবে হ্যা, এই কাজের জন্য অবশ্যই আপনাকে কিছু নির্দিষ্ট ব্যাপারে অভিজ্ঞ হতে হবে। যেগুলো হল-

  • কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারে দক্ষ হতে হবে।
  • গ্রাফিক্স ডিজাইন জানতে হবে।
  • ভাল কন্টেন্ট রাইটিং স্কিল থাকতে হবে।
  • এসইও বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন জানতে হবে।
  • সোশ্যাল মিডিয়া সম্পর্কে ভাল ধারনা থাকতে হবে।
  • ভিডিও মেকিং বা তৈরি বা এডিট করার দক্ষতা থাকতে হবে।
  • সবচেয়ে বড় যে গুন তা হল মার্কেটিং নিয়ে অগাধ জ্ঞান থাকতে হবে।

উপরের বিষয়গুলোতে আপনার যদি ভাল দখল থাকে তাহলে আপনি চাইলেই ডিজিটাল মার্কেটিং ব্যবসায় নাম লেখাতে পারেন। আমি বলব, আপনার কাজের অভাব হবেনা।

পরিশেষে

দিন পালটে যাচ্ছে। যুগের সাথে তাল মিলিয়ে আপনার ব্যবসাকে পরিবর্তন কিংবা পরিবর্ধন করে নিন। তা নাহলে আপনি টিকে থাকতে পারবেন না।

একটু মনে করে দেখুন, আজ থেকে ১৫ বছর আগেও মোবাইল কম্পানি নোকিয়া ছিল বিশ্বের এক নম্বর মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান কিংবা কোডাক ছিল বিশ্বের অন্যতম বড় ক্যামেরা তৈরির প্রতিষ্ঠান। আজ তারা কোথায় হারিয়ে গেছে? এত বড় বড় প্রতিষ্ঠান হারিয়ে গেছে শুধুমাত্র সময়ের সাথে নিজেকে আপডেট না করার কারনে।

তাই আপনি দ্রুতই সময়ের সাথে নিজেকে তৈরি করে নিন। ডিজিটাল হন। সাফল্য আপনার জন্যই অপেক্ষা করছে। ধন্যবাদ সব্বাইকে, ভাল থাকবেন।

Previous articleঅটোম্যান সাম্রাজ্যের পতনের কারণ
Next articleআলেকজান্ডার দ্যা গ্রেট – বিশ্ব বিজেতাদের একজন
যে ব্যর্থ সে অজুহাত দেখায়, যে সফল সে গল্প শোনায়। আমি অজুহাত নয় গল্প শোনাতে ভালবাসি। আসুন কিছু গল্প শুনি, নিজের গল্প অন্যকে শুনাই।

2 COMMENTS