কীওয়ার্ড রিসার্চ- এসইও কি এবং এসইও নিয়ে বেসিক ধারনা পর্ব ০৫

কীওয়ার্ড রিসার্চ- এসইও কি এবং এসইও নিয়ে বেসিক ধারনা পর্ব ০৫

 

আসসালামুয়ালাইকুম। কেমন আছেন আপনারা। আশা করি সুস্থ্য আছেন। এর আগে আমি এসইও কি এবং এসইও নিয়ে বেসিক ধারনা পর্বগুলোতে খুব সহজ ভাষায় এসইও নিয়ে আলোচনা করেছি। আমি ধারনা করছি এগুলো আপনাদের খুবই কাজে দিয়েছে। আজ আমি আলোচনা করব কীওয়ার্ড রিসার্চ নিয়ে যা এসইও এর একটি ভাইটাল পার্ট। কীওয়ার্ড রিসার্চ ছাড়া কন্টেন্ট লিখলে আপনার ব্লগ কিংবা সাইটের গুগল র‍্যাংকিং পাওয়ার সম্ভাবনা একদমই ক্ষীণ। তাই কীওয়ার্ড রিসার্চ করুন আর র‍্যাংকিং এ এগিয়ে যান।

কীওয়ার্ড কি?

যদিও এই বিষয়ে আমার আরেকটি ব্লগ রয়েছে তারপরেও যারা সেটা পড়েননি তাদের জন্য বলছি, কোন সার্চ ইঞ্জিনে কিছু খুঁজে বের করার উদ্দেশ্যে আমরা যা লিখে সার্চ দেই তাই কী ওয়ার্ড। ধরুন আপনি স্যামসাং এ৫১ মোবাইল সেটটি কিনতে চান এখন বাংলাদেশে এর মূল্য কত তা জানতে আগ্রহি। সেক্ষেত্রে আপনি হয়ত গুগলে গিয়ে লিখবেন “Samsung A51 Price in Bangladesh”. তাহলে “Samsung A51 Price in Bangladesh” হল একটি কীওয়ার্ড। আশা করি বুঝতে পেরেছেন। কীওয়ার্ড নিয়ে বিস্তারিত জানতে আমার এই ব্লগটি পড়ুন।

কীওয়ার্ড রিসার্চ কি?

একজন ইউজার কি কি শব্দ বা কীওয়ার্ড ব্যবহার করে সার্চ ইঞ্জিনে সার্চ করতে পারে তা রিসার্চ করে বের করার নামই হল কীওয়ার্ড রিসার্চ। এসইও বান্ধব লেখার জন্য কীওয়ার্ড এনালাইসিস করে লেখা খুবই গুরুত্বপূর্ণ। কারণ ইউজারেরা যে কীওয়ার্ড ব্যবহার করে সার্চ করে আপনার লেখায় সেই কীওয়ার্ড না থাকলে সার্চ ইঞ্জিন কখনই আপনার ব্লগ কিংবা সাইটকে র‍্যাংকিং এ দেখাবে না, আর তাহলে আপনার ভিজিটর পাওয়ার আশাও দুরাশা হয়ে যাবে।

কীওয়ার্ড টুল কি?

আপনি যেই টুলসগুলো ব্যবহার করে কীওয়ার্ড এনালাইসিস করবেন তাই কীওয়ার্ড রিসার্চ টুল। এই টুলগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই কীওয়ার্ড রিসার্চ করে ফেলতে পারবেন। আমি আজ আপনাদের সামনে কয়েকটি ফ্রি টুলস নিয়ে আলোচনা করব। আসুন শুরু করা যাক।

  • Google Keyword Planner
  • Google Trends
  • Google Search Console
  • keywordseverywhere.com

কীওয়ার্ড রিসার্চ এ Google Keyword Planner এর ব্যবহার

এটি কীওয়ার্ড রিসার্চ করার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। এই টুলটি গুগলের হবার কারনে এর থেকে প্রাপ্ত ডাটা সবথেকে অথেনটিক। সবচেয়ে বড় কথা এটি সম্পূর্ণ ফ্রি। এখান থেকে আপনি যা যা পেতে পারেন-

  • এভারেজ মান্থলি সার্চ ভলিউম
  • কম্পিটিশন
  • বিড রেঞ্জ
  • কম্পিটিশন ইন্ডেক্স ভ্যালু

আপনি কোন কীওয়ার্ড ব্যবহার করে লিখবেন তা জানার জন্য উপরের ৪টি জিনিসই খবই কাজে দিবে। এভারেজ মান্থলি সার্চ ভলিউম থেকে আপনি বুঝতে পারবেন ঐ কীওয়ার্ড মাসে কী পরিমাণ সার্চ হয়, বিড রেঞ্জ থেকে আপনি জানতে পারেন ঐ কীওয়ার্ড ব্যবহার করে যারা এ্যাড দিচ্ছে তারা কত ডলার খরচ করছে এবং কম্পিটিশন ইন্ডেক্স ভ্যালু থেকে আপনি জানতে পারবেন ঐ নির্দিষ্ট কীওয়ার্ড এ কেমন প্রতিদন্দিতা চলছে এ্যাড এ। আসলে এর বাইরে আর তেমন কিছু জানার নেই।

ও হ্যা, আরেকটি খুবই গুরুত্বপূর্ণ কাজ যা করতে পারবেন তা হল লোকেশন বুঝে কীওয়ার্ড এর সার্চ ভলিউম ও অন্যান্য রিসার্চ করতে পারবেন এখান থেকে। মানে, আপনার টার্গেট কাস্টোমার যদি শুধু বাংলাদেশের হয় তাহলে আপনি শুধু বাংলাদেশ লোকেশন ফিক্সড করে দিয়ে কীওয়ার্ড এনালাইসিস করতে পারবেন। এটাও খুবই কাজে দেয় বাংলা কীওয়ার্ড রিসার্চ এর ক্ষেত্রে।

কীওয়ার্ড রিসার্চ এ Google Trends এর ব্যবহার

এটাও গুগলের একটি ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুল। আপনি যদি বর্তমান সময়ের ট্রেন্ডি কোন টপিক নিয়ে লিখতে চান তবে এটি ব্যবহার করে দেখতে পারেন। কিন্তু মনে রাখবেন এর কমপিটিশন খুব বেশি। তাই র‍্যাংকিং এ আশাটাও খুবই ডিফিকাল্ট হবে।

কীওয়ার্ড রিসার্চ এ Google Search Console এর ব্যবহার

এটিও গুগলের একটি ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুল। তবে এখান থেকে আপনি সরাসরি কোন কীওয়ার্ড এনালাইসিস করতে পারবেন না। তার পরেও এটি কীওয়ার্ড এনালাইসিস করার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আপনার যদি একটি ব্লগ বা ওয়েবসাইট থেকে থাকে, আপনি অবশ্যই অলরেডি ব্যবহার করেছেন, আমি আমার আগের একটি ব্লগে এটার ব্যবহার নিয়ে আলোচনা করেছি। কিভাবে সাইটম্যাপ তৈরি করে Google Search Console এ সাবমিট করতে হয়।

Google Search Console এর রিপোর্ট থেকে আপনি আপনার সাইটের সবচেয়ে বেশি ক্লিক করা কীওয়ার্ড সম্পর্কে জানতে পারবেন এবং তা নিয়ে কাজ করতে পারবেন। তাছাড়া নতুন কিছু কীওয়ার্ড নিয়েও ধারনা পেতে পারেন।

কীওয়ার্ড রিসার্চ এ https://keywordseverywhere.com এর ব্যবহার

এটি কীওয়ার্ড  এনালাইসিস করার একটি পেইড টূল। কিন্তু এখান থেকেও আপনি কিছু ফ্রি দরকারি জিনিস পেতে পারেন। এটির এক্সটেনশন আপনার গুগলক্রোমে ইন্সটল করে রাখুন তাহলে এটি সরাসরি আপনাকে আপনার সার্চ ইঞ্জিনেই কিছু রিলেটেড কীওয়ার্ড দেখাবে, যা আপনার কীওয়ার্ড রিসার্চে খুবই কাজে দিবে বলে আশা করি। এর সাথে আরও পাবেন People Also Search For মানে আপনি যা দিয়ে সার্চ করেছেন এর আশেপাশে আরও যা দিয়ে ইউজারেরা সার্চ করে সেই ডাটাও আপনি পেয়ে যাবেন। এটিও আপনার খুব কজে লাগবে। নিচের ছবিতে দেখুন

কীওয়ার্ড রিসার্চ

এর বাইরে আরও অনেক ফ্রি এবং পেইড টুলস রয়েছে যা দিয়ে আপনি কীওয়ার্ড এনালাইসিস করে দেখতে পারেন যেমন- KeywordTool.io, KW Finder, SEMrush, Moz Keyword Explorer, Ahrefs Keywords Explorer ইত্যাদি ইত্যাদি। কিন্তু আপনি যদি এসইও লাইনে নতুন হয়ে থাকেন আপাতত উপরের ৪টি টুলস ব্যবহার করে কীওয়ার্ড এনালাইসিস করতে থাকুন, সময়ের প্রয়োজনে আপনি নিজেই আপনার জন্য প্রয়োজনীয় টুলস আবিস্কার করে নিতে পারবেন।

আরেকটি বিষয় বলে রাখি, আপনি অবশ্যই Yoast Plugin ব্যবহার করবেন। তাহলে, টাইটেল, ইন্ট্রোডাকশন, বডি, হেডিং এ আপনার রিসার্চ করা কীওয়ার্ড রাখতে ভুল হবে না। আর আপনার কীওয়ার্ড টিকে ফোকাস কীওয়ার্ড হিসেবে রাখুন।

আশা করি আজকের ব্লগ আপনাদের কাজে লাগবে। ভবিষ্যতে এসইও রিলেটেড আরও গুরুত্বপূর্ণ  লেখা নিয়ে আপনাদের মাঝে হাজির হব। সবাইকে ধন্যবাদ।


2 responses to “কীওয়ার্ড রিসার্চ- এসইও কি এবং এসইও নিয়ে বেসিক ধারনা পর্ব ০৫”

Leave a Reply