স্টপ লস কি এবং টেক প্রফিট কি ? এর সঠিক ব্যবহার জানুন।

স্টপ লস কি এবং টেক প্রফিট কি ? এর সঠিক ব্যবহার জানুন।

যারা আমরা ফরেক্স ট্রেড করি তারা অবশ্যই স্টপ লস এবং টেক প্রফিট শব্দ দুইটির সাথে পরিচিত। আমরা স্টপ লস এবং টেক প্রফিট ব্যবহারও করে থাকি হর হামেশাই। কিন্তু স্টপ লস এবং টেক প্রফিট এর স্টহিক ব্যবহার আমরা কয়জন জানি? আসলেই তাই, আমরা কিন্তু না বুঝেই স্টপ লস এবং টেক প্রফিট ব্যবহার করে থাকি। আজকের ব্লগে তাই আমি আপনাদের স্টপ লস কি এবং টেক প্রফিট কি এবং কিভাবে এগুলো সঠিক ভাবে ব্যবহার করতে পারবেন তা ময়ে বিস্তারিত আলোচনা করব। আশা করি আপনাদের কাজে লাগবে বিশেষ করে যারা নতুন ফরেক্স ট্রেডে এসেছেন।

ভাল ব্রোকারে ট্রেড করা ফরেক্স মার্কেটে ট্রেড করার পূর্ব শর্ত। ভাল ব্রোকারে ট্রেড করতে চাইলে হটফরেক্স এ একাউন্ট খুলুন।

প্রথমে আসলে জানতে হবে স্টপ লস এবং টেক প্রফিট কি জিনিস।

স্টপ লস কি? What is Stop Loss?

স্টপ লস হচ্ছে এমন একটি টুল যা ব্যবহার করে আপনি কোন রানিং ট্রেড আপনার বিপক্ষে একটি নির্দিষ্ট প্রাইসে ক্লোজ করার জন্য অগ্রিম অর্ডার বা ইন্সট্রাকশন দিয়ে রাখতে পারেন। স্টপ লসকে সংক্ষেপে বলে SL ।

আরও পরিস্কার করে বলতে গেলে একটি উদাহরণ দিয়ে দেখাতে হবে।

ধরুন আপনি EUR/USD বাই দিয়েছেন ১.১২৫০ প্রাইসে। এখন আপনি চাচ্ছেন ট্রেডটি থেকে আপনার যেন কোনভাবেই ৩০ পিপ এর বেশি লস না হয়। ট্রেড নেয়ার সময় কিংবা পরে আপনি ১.১২২০ প্রাইসে যদি স্টপ লস দিয়ে রাখেন তাহলে আপনি যদি মার্কেট ফলোআপ নাও করেন, মানে আপনি যদি মার্কেটে নাও থাকেন, আপনার  MT4 টার্মিনাল যদি বন্ধও থাকে তাহলেও মার্কেট যদি ১.১২২০ প্রাইসে আসে আপনার ট্রেডটি ক্লোজ হয়ে যাবে স্ব্যংক্রিয়ভাবে।

স্বাভাবিকভাবেই স্টপ লস লং ট্রেডের (বাই দিলে তাকে লং ট্রেড বলে) ক্ষেত্রে কারেন্ট মার্কেট প্রাইসের চেয়ে নিচে দিতে হবে। আবার আপনি যদি সর্ট ট্রেডে থাকেন মানে সেল এ থাকেন তাহলে স্টপ লস কারেন্ট মার্কেট প্রাইসের উপরে হবে। স্টপ লস আপনার লসকে নির্দিষ্ট পরিমানে রাখতে সহায়তা করে থাকে।

স্টপ লস কোথায় ব্যবহার করবেন?

আমি দেখেছি অধিকাংশ ফরেক্স ট্রেডার তাদের ট্রেডে স্টপ লস সঠিকভাবে ব্যবহার করতে পারেনা। তারা যার কাছ থেকে ট্রেড শিখেছে তারা হয়ত তাদেকে বলেছে ৫০ পিপ স্টপ লস দিয়ে ১২০ পিপ এর টেক প্রফিট দিতে এবং তারা তাই করে যাচ্ছে যাদু-মন্ত্রের মত। কিন্তু আসলে কি তাই?

ভাল ব্রোকারে ট্রেড করা ফরেক্স মার্কেটে ট্রেড করার পূর্ব শর্ত। ভাল ব্রোকারে ট্রেড করতে চাইলে হটফরেক্স এ একাউন্ট খুলুন।

মোটেও স্টপ লসের ব্যবহার এটা নয়। আপনি যদি লং এ থাকেন মানে বাই এ থাকেন তাহলে আপনাকে দেখতে হবে কাছাকাছি সাপোর্ট জোন কথায় আছে, তাই না? আপনাকে স্টপ লস দিতে হবে ঐ সাপোর্ট জোনের নিচে, কারণ সাপোর্ট ভাঙ্গলে আপনার আর বাই ধরে রাখার কোন যুক্তি নাই।

আবার আপনি যদি সেল এ থাকেন তাহলে খুঁজে দেখতে হবে কাছাকাছি রেসিস্টেন্স কোথায় আছে, আপনাকে স্টপ লস দিতে হবে রেসিস্টেন্স জোনের একটু উপরে। যাতে রেসিস্টেন্স ভাঙ্গলে আপনার ট্রেড আপনার সেল অটো ক্লোজ হয়ে যায়।

রেসিস্টেন্স ভাঙ্গলে আসলে আপনার সেল ধরে রাখার কোন যুক্তি নাই। তাই এখানে স্টপ লস দিতে হবে।

টেক প্রফিট কি? What is Take Profit?

টেক প্রফিট হল এমন একটি টুল হচ্ছে যা ব্যবহার করে আপনি কোন রানিং ট্রেড আপনার পক্ষে একটি নির্দিষ্ট প্রাইসে গেলে ক্লোজ করার জন্য অগ্রিম অর্ডার বা ইন্সট্রাকশন দিয়ে রাখতে পারেন। টেক প্রফিটকে সংক্ষেপে বলা হয় TP ।

আরও পরিস্কার করে বলতে গেলে একটি উদাহরণ দিয়ে দেখাতে হবে।

ধরুন আপনি EUR/USD বাই দিয়েছেন ১.১২৫০ প্রাইসে। এখন আপনি চাচ্ছেন ৩০ পিপ প্রফিট হলে আপনার ট্রেড যেন স্বয়ংক্রিয়ভাবে ক্লোজ হয়ে যায়। তাহলে আপনি ১.১২৮০ প্রাইসে আপনার ট্রেডের টেক প্রফিট সেট করে দিতে পারেন। ট্রেড নেবার সময় কিংবা ট্রেড চলাকালে যেকোন সময় আপনি চাইলে ১.১২৮০ তে আপনার ট্রেডের টেক প্রফিট সেট করে দিতে পারেন।

ফরেক্স ট্রেড শিখতে চাইলে এখানে ক্লিক করুন।

এতে যা হবে তা হল আপনি যদি মার্কেট ফলোআপ নাও করেন, মানে আপনি যদি মার্কেটে নাও থাকেন, আপনার  MT4 টার্মিনাল যদি বন্ধও থাকে তাহলেও মার্কেট যদি ১.১২৮০ প্রাইসে আসে তাহলে আপনার ট্রেডটি ক্লোজ হয়ে যাবে স্ব্যংক্রিয়ভাবে। য়াপনার একাউন্টে প্রফিট যোগ হয়ে যাবে।

টেক প্রফিট কোথায় ব্যবহার করবেন?

স্টপ লসের মত টেক প্রফিট ও যেখানে সেখানে ব্যবহার করলে সুফল পাওয়া যায় না। মুখস্ত ৫০ পিপ স্টপ লস আর ১২০ পিপ টেক প্রফিট দিলে আসলে কাজ হবেনা।

আপনার যদি সেল এন্ট্রি থাকে তাহলে আপনাকে খুঁজে বের করতে হবে কাছাকাছি সাপোর্ট জোন। সাপোর্ট জওনের বটমের একটু উপরে আপনি দিবেন টেক প্রফিট। কারণ মার্কেট এখান থেকে বাউন্স ব্যাক করতে পারে। তাই এখানেই আপনার প্রফিট লক করে নেয়া উচিত।

ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ?

আবার আপনার যদি বাই এন্ট্রি থাকে তাহলে আপনাকে খুঁজে বের করতে হবে কাছাকাছি রেসিস্ট্যান্স জোন। রেসিস্ট্যান্স জোনের একটু নিচে টেক প্রফিট দিবেন। কারণ এখান থেকে মার্কেট এ রিভার্স মুভমেন্ট শুরু হতে পারে। তাই প্রফিট লক করে নেয়া উচিত।


পেন্ডিং অর্ডার কি? What is Pending Order?

পেন্ডিং অর্ডার হল, আপনার অনুপস্থিতিতে আপনার কাংখিত প্রাইসে অটোমেটিক ট্রেড ওপেন হয়ে যাওয়া। পেন্ডিং অর্ডারের আন্ডারে মোট চারটি টুল রয়েছে। Buy Limit, Sell Limit এবং Buy Stop, Sell Stop।

Buy Limit, Sell Limit এবং Buy Stop, Sell Stop টার্মগুলো আমরা সচরাচর শুনে থাকি কিন্তু ব্যবহার করা হয়ে উঠে না। কিন্তু এই চারটি টুলও একজন ট্রেডারের জন্য খুবই কাজের। বিশেষ করে যারা একটু এডভান্স লেভেলের ট্রেডার তারা এই দুইটি টুলের ভাল ব্যবহার করতে পারেন।

আসুন এই চারটি টুল নিয়ে একটু বিস্তারিত আলোচনা করা যাক।

কোথায় পাবেন পেন্ডিং অর্ডার

MT4 Terminal এ New Order এ ক্লিক করার পর যে ডায়ালগ বক্সটি আসে সেখানে বাই ডিফল্ট Marek Execution সিলেক্ট করা থাকে। ওখানে ক্লিক করে আপনি Pending Order সিলেক্ট করলে আপনি Buy Limit, Sell Limit এবং Buy Stop, Sell Stop পেয়ে যাবেন।

Buy Limit এর ব্যবহার কি?

আগেই জেনেছেন, ফরেক্স মার্কেট প্রাইস আসলে একটি জোন থেকে আরেকটি জোনে যাত্রা করে। আবার ঐ জোনে কিছুদিন মুভ করে আবার আরেকটি জোনের দিকে যাত্রা করে। এই সুবিধা নেবার জন্য Buy Limit ব্যবহার করা হয়।

একটি উদাহরণ দেয়া যাক। ধরেন, EUD/USD এর কারেন্ট মার্কেট প্রাইস হল ১.১২৯০, এখন আপনি চাচ্ছেন মার্কেট যদি ১.১২৫০ তে আসে তাহলে EUD/USD বাই দিবেন। এক্ষেত্রে আপনি যা করবেন তা হল ১.১২৫০ প্রাইসে Buy Limit সেট করে রাখবেন।

তাহলে মার্কেট যদি কখনও ঐ প্রাইসে চলে আসে আপনি মার্কেটে না থাকলেও ১.১২৫০ তে নামলেই EUD/USD অটোমেটিক এন্ট্রি হয়ে যাবে আপনার একাউন্টে।

Buy Limit এন্ট্রি পয়েন্টগুলো সিলেক্ট করার সময় অবশ্যই সেটা সাপোর্ট জোনের বটমে আছে কিনা দেখে নিতে ভুলবেন না। Buy Limit কারেন্ট মার্কেট প্রাইসের নিচে হয়।

Buy Stop এর ব্যবহার কি?

Buy Limit এর বিপরীত বলতে পারেন Buy Stop কে। কারেন্ট মার্কেট এর প্রাইস থেকে উপরের কোন প্রাইসে পেন্ডিং অর্ডার দিয়ে রাখাটাই হল Buy Stop।

একটি উদাহরণ দেয়া যাক। ধরেন, ১.১২৯০ EUD/USD একটি রেসিস্ট্যান্স জোন। যদি EUD/USD প্রাইস ১.১২৯০ ব্রেক করে তাহলে এর পরবর্তী টার্গেট হল ১.৩৫৭০। তাহলে আপনি যদি ১.১৩০০ তে বাই দিতে চান। কিন্তু কখন ঐ প্রাইস যাবে তা আপনার জানা নাই। সবসময় তো আর মার্কেট ফলো করা যায় না।

তখন আপনি দিবেন Buy Stop। এতে মার্কেট যখনই ১.১৩০০ যাবে আপনার একাউন্টে বাই এন্ট্রি ওপেন হয়ে যাবে। Buy Stop কারেন্ট মার্কেট প্রাইসের উপরে হয়।

Sell Limit এর ব্যবহার কি?

ধুরেন, আপনি কোন রেসিস্ট্যন্সে সেল দিতে চান কিন্তু কারেন্ট মার্কেট প্রাইস এখনও সেখানে যায় নাই। তাহলে এক্ষেত্রে আপনি Sell Limit টুলটি ব্যবহার করতে পারেন। মার্কেট যিখন ঐ প্রাইসে যাবে, আপনার Sell Limit দেয়া থাকলে স্বয়ংক্রিয়ভাবে আপনার একাউন্টে সেল ওপেন হয়ে যাবে।

Sell Limit সবসময় কারেন্ট মার্কেট প্রাইসের উপরে হয়ে থাকে।

Sell Stop এর ব্যবহার কি?

Sell Stop আসলে Buy Stop এর বিপরীত। আবারও একটি উদাহরণ দিলে বিষয়টি ক্লিয়ার হবে।

ধরেন, EUD/USD এর কারেন্ট মার্কেট প্রাইস ১.১২৫০। সাপোর্ট জোন ১.১২০০। আপনি চাচ্ছেন EUD/USD যদি ১.১২০০ ব্রেক করে পরে যায় তাহলে যেহেতু আরও ১০০ পিপ পরবে, তাই ১.১২০০ তে সেল দিবেন। এক্ষেত্রে আপনি ১.১২০০ তে Sell Stop সেট করে দিতে পারেন।

তাহলে মার্কেট এখন ১.১২৫০ প্রাইস থাকলেও যদি ১.১২০০ প্রাইসে আসে কখনও, আপনি মার্কেটে না থাকেও ঐ প্রাইসে আপনার একাউন্টে সেল ট্রেড ওপেন হয়ে যাবে। Sell Stop কারেন্ট মার্কেট প্রাইসের নিচে দিতে হয় সবসময়।

আশা করি আজকের ব্লগটি পড়ে আপনি Stop Loss, Take Profit, Buy Limit, Sell Limit এবং Buy Stop, Sell Stop টার্মগুলোর সাথে খুব ভালভাবে পরিচিত হয়েছেন এবং একইসাথে এদের ব্যবহার জেনে গেছেন। যা আপনার ফরেক্স ট্রেডিং এ বেশ সহায়ক হবে। শুধু স্টপ লস নিয়ে লিখতে বসে আরও অনেক কিছুই বলা হয়ে গেল।

হ্যাপি ট্রেডিং।


Leave a Reply