এসইও কি এবং এসইও নিয়ে বেসিক ধারনা পর্ব ০৩ (সাইটম্যাপ)

এসইও কি এবং এসইও নিয়ে বেসিক ধারনা পর্ব ০৩ (সাইটম্যাপ)

 

অফসাইট এসইও এর একটি অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হল আপনার সাইটের সাইটম্যাপ তৈরি করে তা সার্চ ইঞ্জিনের ওয়েব মাস্টার টুলে সাবমিট করা। আজকের ব্লগে আপনাদের আমি শিখাব সাইটম্যাপ কি, কেন করবেন এবং কিভাবে তা সার্চ ইঞ্জিনের ওয়েব মাস্টার টুলে সাবমিট করবেন।

আগের দুই পর্ব যারা পড়েছেন তারা এসইও কি এবং কেন করবেন, অনসাইট এসইও কি, অফ সাইট এসওইও কি, ব্যাকলিংক ইত্যাদি বিষয়ে ভাল ধারনা পেয়ে গেছেন। যারা পড়েন নি তারা নিচের লিংক এ গিয়ে পড়ে আসতে পারেন, তাহলে বুঝতে সুবিধা হবে।

আজকের পর্বে যা যা থাকছে-

  • সাইটম্যাপ কি?
  • সাইটম্যাপ কেন করবেন?
  • সাইটম্যাপ কিভাবে তৈরি করবেন?
  • কিভাবে সাইটম্যাপ সার্চ ইঞ্জিনের ওয়েব মাস্টার টুলে সাবমিট করবেন?
  • গুগল সার্চ কনসোলের ব্যবহার।

সাইটম্যাপ কি?

বুঝতেই পারছেন সাইটম্যাপ মানে মানচিত্র ধরনের কিছু। হ্যা ঠিকই ধরেছেন, এটা আপনার সাইটের একটি মানচিত্র। আপনার সাইটের কোথায় কি আছে এই সাইটম্যাপ থেকে তা সহজেই পাওয়া যাবে। কিন্তু এটা কোন ভৌগলিক মানচিত্র নয়, এটি এমন একটি মানচিত্র যেখানে আপনার সাইটের সবগুলো লিংক একত্রিত অবস্থায় থাকে যার মাধ্যমে যে কেও আপনার সাইটের প্রতিটি পেইজ ভিজিট করতে পারবে কোন পেইজ মিস হবে না।

এটি একটি *.*xml এক্সটেনশন যুক্ত ফাইল।

সাইটম্যাপ কি

সাইটম্যাপ কেন করবেন?

আপনি জানেন সার্চ ইঞ্জিন আপনার সাইটে প্রতিদিন ক্রল করে থাকে। এই ক্রল তো সে ম্যানুয়ালি করেনা, সার্চ ইঞ্জিনের রোবট ক্রল করে যায় নিয়মিত। আপনার যদি একটি সাইটম্যাপ থাকে তাহলে রোবট খুব সহজেই আপনার সাইটকে চেক করে দেখতে পারে- নতুন কোন পেইজ আপডেট করা হয়েছে কিনা কিংবা কোন পরিবর্তন করা হয়েছে কিনা। Sitemap আপনার ওয়েব সাইটের সকল তথ্যকে ভিন্ন ভিন্ন ভাবে ইন্ডেক্স করতে থাকে।

সোজা ভাষায় আপনার ওয়েব সাইটের স্ট্রাকচার সম্পর্কে ধারনা নিতে সার্চ ইঞ্জিন এই সাইটম্যাপের সহায়তা নিয়ে থাকে। যেহেতু আপনি সার্চ ইঞ্জিনের ট্রাফিক চান তাই সার্চ ইঞ্জিনে Sitemap সাবমিট করা খুবই গুরুত্বপূর্ণ।

সাইটম্যাপ কিভাবে তৈরি করবেন?

এজন্য আপনার কোন বিশেষ জ্ঞান থাকার প্রয়োজন নেই। কারন, আপনার হয়ে কাজটি করে দিতে পারে এমন অনেক প্লাগইন রয়েছে। আমি এব্যাপারে আগেই আপনাকে বলেছি Yoast Plugin এর কথা। এসইও রিলেটেড সব কাজই এই প্লাগ ইন দিয়ে করা যায়। সাইটম্যাপও আপনাকে সেই তৈরি করে দিতে পারবে।

Yoast Plugin এর General পার্টের Features ট্যাবের XML Sitemaps এ ক্লিক করুন। দেখবেন নতুন ট্যাব এ একটি পেইজ ওপেন হয়েছে। ধরেন সেটি এরকম যা আপনার এড্রেসবারে দেখাচ্ছে www.yourdomain.com/sitemap_index.xml । এটিই আপনার সাইটম্যাপ এবং তা অলরেডি তৈরি হয়ে গেছে।

সাইটম্যাপ

কিভাবে সাইটম্যাপ সার্চ ইঞ্জিনের ওয়েব মাস্টার টুলে সাবমিট করবেন?

হ্যা, Sitemap তৈরি তো করে ফেললেন, শুধু তৈরি করলে ত হবেনা, তা সার্চ ইঞ্জিনের ওয়েব মাস্টার টুলে সাবমিট করে দিতে হবে, তাই না। সার্চ ইঞ্জিনের প্রধান দুইটি শেয়ার দখল করে আছে গুগল এবং বিং। আপনার উচিত হবে দুই জায়গাতেই আপনার Sitemap সাবমিট করা।

আপনার অবশ্যই একটি গুগল একাউন্ট রয়েছে। প্রথমে গুগলে সার্চ দিন  ওয়েব মাস্টার টুল লিখে এর পর আপনার জিমেইল আইডি দিয়ে Google Search Console এ লগইন করে নিন। আপনার ওয়েবসাইট প্রোপারটি এ্যাড করে নিন। এবার Sitemap ট্যাবে ক্লিক করলে নিচের মত উইন্ডো পাবেন।সেখানে www.yourdomain.com/sitemap_index.xml লিংকের sitemap_index.xml এই অংশটি পেস্ট করে সাবমিট করে দিন। ব্যাস হয়ে গেল সাবমিট করা।

সাইটম্যাপ_গুগল

Yoast Plugin এর General পার্টের Webmaster Tools ট্যাবের এ ক্লিক করুন। আপনাকে এখান থেকে ভেরিফাই করে নিন। ভেরিফিকেশন মেথড হিসেবে অনেকগুলো অপশন থাকবে, আপনি আপনার পছন্দ মত যেকোন মেথড অবলম্বন করতে পারেন।

সাইটম্যাপ ওয়েবমাস্টার টুল

এটাত গেলো গুগল সার্চ ইঞ্জিনে সাইটম্যাপ সাবমিশন। বিং ওয়েবমাস্টার টুলেও আপনাকে Sitemap সাবমিট করতে হবে যদি আপনি বিং এর ট্রাফিক চান। যেভাবে গুগলে করেছেন ঠিক একইভাবে বিং এ আপনার সাইটম্যাপ সাবমিট করে দিন। এখানে অবশ্য কিছু সুবিধা পাবেন, আপনি অনুমতি দিলে বিং গুগল থেকে প্রয়োজনীয় ডাটা ইম্পোরট করে নিতে পারবে, এতে আপনার ঝামেলা কমবে।

গুগল সার্চ কনসোলের ব্যবহার

গুগল সার্চ কনসোলে আপনি সাইটম্যাপ সাবমিট করআর পর আপনার সামনে অন্য এক দুনিয়া খুলে যাবে। এখান থেকে আপনি আপনার সাইটের অনেক কিছু পেতে থাকবেন। যেমন-

  • আপনার সাইট কতবার গুগল তার ইউজারকে দেখিয়েছে।
  • কতবার কে আপনার সাইটে সার্চ থেকে ভিজিট করেছে।
  • কবে, কোন দেশ থেকে ভিজিট করেছে।
  • আপনার সাইটের সন ইন্টারনাল এবং অউটবাউন্ড লিংগুলো কি কি?
  • গুগল রোবট লাস্ট করে আপনার সাইট ক্রল করেছে।
  • আপনার সাইটে কোন ইরর আছে কিনা
  • ইত্যাদি ইত্যাদি আরও অনেক কিছুই, দেখে নিন আপনি নিজেই বুঝতে পারবেন।

ব্যাস হয়ে গেল, সাইটম্যাপ নিয়ে আপনার যত ঝক্কি ঝামেলা। আশা করি বুঝতে পারেছেন। যদি বুঝতে কিছু সমস্যা হয় কমেন্ট বক্স তো রইলই। আমাকে জানান আমার সাধ্যমত আপনাকে সহায়তা করব। ধন্যবাদ সবাইকে।


Leave a Reply