লিংক সর্টেনার (Link Shortener)-লম্বা লিংক ছোট করুন কিন্তু কেন এবং কিভাবে?

লিংক সর্টেনার (Link Shortener)-লম্বা লিংক ছোট করুন কিন্তু কেন এবং কিভাবে?

 

আপনারা প্রায়ই এমন কিছু লিংক দেখে থাকতে পারেন যেগুলো একটু অন্যরকম দেখে বুঝা যায় না সেগুলো কিসের লিংক। এই লিঙ্কগুলো দেখতে খুবই সংখিপ্ত বা ছোট আকারে হয়ে থাকে। আপনার মনে প্রশ্ন আসতে পারে লিংকগুলো এমন কেন? এতে ক্লিক করলে কি কোন ভয়ের সম্ভাবনা আছে? এভাবে লিংক ব্যবহার করার সুবিধা কিংবা অসুবিধা কি? ভাই এটা আর কিছুই না, মূল লিংককে লিংক সর্টেনার (Link Shortener) ব্যবহার করে আকারে ছোট করা হয়েছে। শুধু কি ছোটই করা হয়েছে? নাকি আরও কিছু আছে এর মধ্যে? আসুন এব্যাপারে কিছুটা জেনে নেই।

লিংক সর্টেনার (Link Shortener) আসলে কি

লিংক সর্টেনার আর কিছুই না এটি আপনার যেকোন লিংককে কেটে একটি সংক্ষিপ্ত রুপ প্রদান করে থাকে। মূল লিংকটি হয়ত অনেক লম্বা, তাই কোন ব্যবহারকারী মূল লিংকটিকে সংক্ষিপ্ত করে নিয়েছে যাতে সহজে ফেসবুক কিংবা অন্য কোন মাধ্যমে শেয়ার করতে পারে। একে অনেক ইউআরএল সর্টেনার  (URL Shortener) ও বলে থাকেন। অনেক লম্বা লিংক অনেক সময় বিরক্তির কারন হয়ে থাকে তাই এই ব্যবস্থা। এছাড়াও লিংক সর্ট করার আরও কিছু সুবিধা আছে যা আমি আপনাদের জানাব একটু পরেই। প্রথমে আমি একটি উদাহরন দেই। এতে আপনারা আরও পরিস্কার হবেন।

উপরে আমি দুইটা লিংক দিয়েছি। প্রথম লিংকটির ইউআরএল বেশ লম্বা এবং পরের লিংকটি খুব ছোট। দুটি লিংকই আপনাকে একই জায়গায় নিয়ে যাবে। আমার ব্লগের ইউআরএল বাংলায় হবার কারনে প্রথম লিংকটি স্বাভাবিকভাবেই এমন বড় হয়েছে, তাই আমি লিংক সর্টেনার ব্যবহার করে লিংকটি ছোট করে নিয়েছি।

আপনারা একটা কাজ করে দেখতে পারেন। প্রথম আলো পত্রিকা বা যেকোন পত্রিকা যারা বাংলা ইউআরএল ব্যবহার করে তাদের একটি লিংক কপি করে ফেসবুকে বা অন্যকোথাও শেয়ার করে দেখতে পারেন, লিংকটি আস্বাভাবিক লম্বা হবে। তাহলে কিভাবে আপনি লিংকটি ছোট করবেন এবং সহজে দৃষ্টিনন্দন লিংক শেয়ার করবেন? আসুন দেখি কিভাবে করতে পারি।

লিংক সর্ট করার উপায়

আগে গুগল লিংক সর্ট করার সার্ভিস দিত কিন্তু এখন বন্ধ করে দিয়েছে। কিন্তু তাতে কি? অনেক ওয়েবসাইট বিনামূল্যে এই সার্ভিস এখনও দিচ্ছে। এমনই একটি সাইট হচ্ছে https://bit.ly। এখান থেকে আপনি মাসে বিনামূল্যে ৫০০ টি লিংক সর্ট করতে পারেন। এছাড়া প্রিমিয়াম ইউজাররা আরও কিছু সার্ভিস পেতে পারেন। এখনই একাউন্ট খুলে নিন, আর না খুলেও কাজটি করতে পারেন। হোমপেইজে এই সার্ভিসের ব্যবস্থা রয়েছে।

লিংক সর্ট করার জন্য আপনার লম্বা লিংকটি কপি করুন, বক্সে পেস্ট করুন আর Shorten বাটনে চাপুন। ব্যস হয়ে গেল। এবার সর্ট লিংকটি কপি করে আপনার যেখানে দরকার পেস্ট করে শেয়ার করুন।

লিংক সর্ট করার সুবিধা

ভাবতে পারেন লিংক সর্ট করার সুবিধা কি? আমি কেন আমার লিংক সর্ট করব। হ্যা ভাই, সুবিধা আছে বলেই ত আমরা লিংক সর্টেনার (Link Shortener) ব্যবহার করে থাকি। এটা ব্যবহার করার সুবিধাগুলোর মধ্যে অন্যতম হল-

  • আপনার লিংকটি সাইজে ছোট হবে তাই আপনি আপনার ফেসবুক, টুইটার, লিংকডি ইন কিংবা ইমেইলে সহজে শেয়ার করতে পারবেন।
  • আপনার ইচ্ছামত শব্দ দিয়ে লিংক তৈরি করতে পারবেন।
  • লিংকটি কয়জন ক্লিক করল, কখন ক্লিক করল, কোন দেশ থেকে ক্লিক করল, তারিখ কত ইত্যাদি ইনফরমেশন আপনি জানতে পারবেন। এই ডাটা আপনার মার্কেটিং এ অনেক সুবিধা এনে দিতে পারবে।
  • এছাড়া যে ক্লিক করেছে তার ডিভাইস, অপারেটিং সিস্টেম, ব্রাউজার এবং রেফারেল আপনি জানতে পারবেন। এই ডাটাও আপনার মার্কেটিং এ অনেক সুবিধা এনে দিতে পারবে।
  • প্রিন্টিং মিডিয়াতে সর্ট লিংক দিলে মানুষ সহজেই আপনার লিংকটি টাইপ করে লিংকে ঢুকতে পারবে। বড় লিংক মনে রেখে টাইপ করা খুবই কঠিন কাজ।

লিংক সর্ট করার অসুবিধা

একইসাথে লিংক সর্ট করার কিছু অসুবিধাও রয়েছে। কিন্তু সাধারন ব্যবহারকারীর জন্য এটা তেমন কোন সমস্যাই না। অসুবিধা হল-

  • যদি কখনও আপনার সার্ভিস প্রোভাইডার তার সার্ভিস বন্ধ করে দেয়, তাহলে ওই সর্ট লিংক আর কাজ করবেনা।
  • যেহেতু লিংকটি রিডিরেক্ট হয় তাই একটু সময় নিবে আপনার কাংখিত সাইটে যেতে।

 

আশা করি আমার আজকের এই ব্লগ আপনার কাজে লাগবে। আমার ব্লগে ভিজিট করুন নিয়মিত, এই আশাবাদ ব্যক্ত করছি। ধন্যবাদ।

 

 

 


2 responses to “লিংক সর্টেনার (Link Shortener)-লম্বা লিংক ছোট করুন কিন্তু কেন এবং কিভাবে?”

Leave a Reply