রিয়েল আইপি
রিয়েল আইপি

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করে থাকি তারা আইপি এড্রেস শব্দটির সাথে পরিচিত, কিন্তু হয়ত জানি না এটি কি? এরই সাথে সম্পর্কিত আরেকটি শব্দ হল রিয়েল আইপি বা ডেডিকেটেড আইপি। বিশেষ করে যদি আপনি যদি একজন ব্রডব্যান্ড ইন্টারনেট ইউজার হয়ে থাকেন, তাহলে এই শব্দগুলো অবশ্যই শুনেছেন।

এর মর্ম হয়ত বুঝতে পারেন নাই। আমি সংক্ষেপে আজ আপনাদের বুঝিয়ে দেব ব্যাপার গুলো। মোটেই কঠিন কিছু নয়। এই রিলেটেড আরও কিছু ব্লগ আছে পড়ে আসতে পারেন।

প্রথমেই জেনে নেই আইপি এড্রেস (IP Address) কি

আইপি এড্রেস  হল Internet Protocol Address এর একটি সংক্ষিপ্ত রুপ আর এটা দিয়ে যে কিছুর ঠিকানা বুঝায় তা তো এমনিতেই বুঝতে পারছেন। সহজ বাংলায় বলতে গেলে বলতে হয় কোন একটি নেটওয়ার্ক এর যতগুলো হোস্ট বা ডিভাইস সংযুক্ত হয় তাদেরকে একেকজন কে  কিছু সাংখ্যিক মান বা লজিকাল এড্রেস দিয়ে পরিচয় করিয়ে দেয়া থাকে যাকে আই পি এড্রেস বা Internet Protocol Address বলা হয়।

আইপি এড্রেস ৪ ভাগে বিভক্ত এবং প্রতিটিতে ৮টি করে বিট থাকে। একটি আই পি এড্রেস এর উদাহরন হিসেবে বলা যায়, ১০৩.২৩৭.৩২.১৯১ ।

রিয়েল আইপি কি

প্রথমে বলে নেই আইপি এড্রেস আসলে দুই ধরনের হয়। ১. পাব্লিক আইপি  (রিয়েল আইপি) ২. প্রাইভেট আইপি (শেয়ার আইপি)।রিয়েল আই পি হল সেই আইপি এড্রেস যা কখনও পরিবর্তন হয় না, সব সময় একই থাকে। একে আপনি পাব্লিক আইপিও বলতে পারেন। আপনার ডিভাইসে ইন্টারনেট মুলত এই পাব্লিক আইপি দিয়েই কানেক্টেড হয়। কিন্তু এই পাব্লিক আইপির আন্ডারে প্রাইভেট আইপিও থাকতে পারে অনেক গুলো। সেক্ষেত্রে বলা যায়, একটি পাব্লিক আইপির আন্ডারে অনেক গুলো ডিভাইস কানেক্টেড আছে। তার মানে এই ডিভাইসগুলো যারা ব্যবহার করছে তারা শেয়ার আইপি ব্যবহার করছে।

লোকাল আইএসপি কোম্পানিগুলো তাদের খরচ কমানোর জন্য একই আইপির আন্ডারে কোন সুইচ বা রাউটার ব্যবহার করে সেখান থেকে অনেকগুলো কানেকশন তৈরি করে তাই এক সেয়ারড আইপি বলে।

তবে মনে রাখবেন, এটা একটা ঠিকানা শুধুমাত্র, এর সাথে আপনার ইন্টারনেট স্পীডের কোন সম্পর্ক নেই। আপনার ইন্টারনেট স্পীড নিরভর করে আপনার ব্যান্ডউইথ ডেডিকেটেড নাকি শেয়ারড তার উপর।

রিয়েল আইপি কানেকশান কেন লাগে

আপনি যদি আপনার ওয়েব সাইটকে হোস্ট করতে চান তাহলে আপনার একটি রিয়েল আইপি লাগবে, আর কিছু কিছু ফ্রিল্যান্সিং এর কাজ করতে হলে আপনার রিয়েল আইপি লাগতে পারে, কারন তারা তাদের একাউন্ট হোল্ডারদের আইডেন্টিফাই করতে চায় আলাদা ভাবে। এছাড়া অনলাইনে গেম খেলতেও রিয়েল আইপির প্রয়োজন হয়। এছাড়া বাকি সন কাজে নিশ্চিন্তে প্রাইভেট আইপি ব্যবহার করতে পারেন।

কিভাবে বুঝবেন আপনার আইপি রিয়েল কিনা

আমার আজকের ব্লগের মূল উদ্দেশ্য এটাই, এটা বুঝার জন্যই এত আলাপ। আপনার হয়ত রিয়েল আইপি কানেকশন দরকার, এলাকার লোকাল আইএসপি কে বলেছেনো তাই। কিন্তু এইসব ছোটখাট কোম্পানি আপনাকে ভাওতা দিতে পারে। তেই অবশ্যই চেক করে নেয়া উচিত। আসুন দেখি কিভাবে চেক করতে পারবেন।

রিয়েল আইপি
ইউটরেন্ট খোলার পরের এই উইন্ডো পাবেন

প্রথমে ইউটরেন্ট  এর অয়েবসাইট থেকে ইউটরেন্ট  (utorrent) সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করে নিন। রান করুন এবং সফটওয়্যারটি ওপেন হবার পর কন্ট্রোল + জি ( Ctrl+G) চাপুন এবং নিচের মত একটি উইন্ডো পাবেন। ওই পেইজের নিচের দিকে পোর্ট নাম্বার আছে কপি করে নিন।

রিয়েল আইপি
এখান থেকে পোর্ট নাম্বার নিন

এবার canyouseeme.org ওয়েব সাইটে চলে আসুন। নিচের মত একটি বক্স পাবেন সেখানে আপনার পোর্টটি পেস্ট করে বসিয়ে দিন এবং চেক পোর্ট বাটনে চাপুন।

চেক রিয়েল আইপি
য়াপনার পোর্ট নম্বর এখানে বসান

যদি আপনার আইপি টি রিয়েল হয়ে থাকে তাহলে আপনি নিচের মত উইন্ডো পাবেন যেখানে সাকসেস (Success) লেখা থাকবে।আইপি রিয়েল না হলে সাকসেস (Success) আসবেনা বরং ইরোর (Error) আসবে।

রিয়েল আইপি
এই আইপি টি রিয়েল আইপি

এভাবে খুব সহজেই কোন প্রকার টেকনিক্যাল নলেজ ছাড়াই আপনি আপনার আইপি রিয়েল কিনা চেক করে নিতে পারেন। ধন্যবাদ।

এই লেখাটি পড়ে উপকৃত হয়ে আপনি যদি রেডিটুরিডিং ব্লগকে ডোনেট করতে চান তাহলে বিকাশ-০১৬১৪১৭১৭৬৫ অথবা নগদ-০১৭১৪১৭১৭৬৫ অথবা ইউক্যাশ-০১৭১৪১৭১৭৬৫ এ আপনার ডোনেশন পাঠাতে পারেন।

অথবা,

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করেও আমাদের উৎসাহিত করতে পারেন। ইউটিউব চ্যানেল লিংক এখানে। আশা করি অবশ্যই ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে আমাদের সহযোগীতা করবেন। তাহলে আমরা উৎসাহিত হয়ে আরও লেখা পাবলিশ করব।

Previous articleআমার জীবন থেকে নেয়া কিছু কথা পর্ব-০৩ ( ড্রাইভিং )
Next articleসাইফুল আজম-বাংলার আকাশের এক দুঃসাহসী ঈগলের গল্প
যে ব্যর্থ সে অজুহাত দেখায়, যে সফল সে গল্প শোনায়। আমি অজুহাত নয় গল্প শোনাতে ভালবাসি। আসুন কিছু গল্প শুনি, নিজের গল্প অন্যকে শুনাই।