আমরা যারা ফরেক্স ট্রেডিং এর সাথে জড়িত তারা সবাই জানি যে মোবাইলেও ফরেক্স ট্রেডিং করা যায়। এন্ড্রয়েড কিংবা আইফোন আপনি যাই ব্যবহার করেন না কেন দুই প্লাটফর্মের জন্যই এপ্স রয়েছে। আপনি ঘরে বাইরে যেখানে খুশি সেখানে বসেই আপনি ফরেক্স মার্কেট মনিটরিং করতে পারবেন, ট্রেড নিতে পারবেন কিংবা ট্রেড ক্লোজ করতে পারবেন, সীমিত পরিসরে মার্কেট এনালাইসিস করতে পারবেন। আমাদের আজকের ব্লগটি লেখা হয়েছে তাদের জন্যই যারা এ ব্যাপারে আরও বিস্তারিত জানতে আগ্রহি। তাহলে আসুন শুরু করা যাক, কিভাবে আপনি মোবাইলে ফরেক্স ট্রেডিং করতে পারবেন। স্বনামধন্য ফরেক্স ব্রোকারে ট্রেড করতে একাউন্ট খুলুন এখানে

আপনারা যারা আজকের ব্লগটি পড়ছেন, কিন্তু ফরেক্স ট্রেডিং কি সে বিষয়ে জানেন না, তারা অবশ্যই ফরেক্স নিয়ে আমাদের ব্লগের ব্লগের অন্যান্য লেখা পড়ে দেখবেন। আজকের ব্লগে আমি আর সেই বিষয়ে কথা বাড়াচ্ছি না। নিচের লিংকগুলো থেকে আপনি চাইলে অল্পসময়ে পড়ে নিতে পারেন এবং জেনে নিতে পারবেন ফরেক্স ট্রেডিং নিয়ে বিস্তারিত তথ্য।

উপরের লিংকগুলো পড়ে দেখলে আশা করা যায় ফরেক্স নিয়ে আপনি প্রাথমিক ধারণা পেয়ে যাবেন। এবারে আসুন আজকের বিষয়ের উপর আলোচনা করা যাক।

ট্রেডিং প্লাটফর্ম নিয়ে বেসিক ধারণা

যে প্লাটফর্মে ফরেক্স ট্রেডিং পরিচালনা করা হয় প্রথমে সে ব্যাপারে আলোচনা করা যাক। যেখানে বা যে প্লাটফর্মে ফরেক্স ট্রেডিং করা হয় তাকে ফরেক্স ট্রেডিং প্লাটফর্ম বা ট্রেডিং টার্মিনাল বলা হয়। ফরেক্স এ তিন প্রকারের ট্রেডিং টার্মিনাল রয়েছে। MT4, MT5, মাল্টি টার্মিনাল এবং ওয়েব টার্মিনাল।

এমটিফোর (MT4) বা মেটাট্রেডার ফোর

সাধারণত ট্রেড করার জন্য বেশিরভাগ ট্রেডারেরা এই প্লাটফর্ম ব্যবহার করে থাকেন। এটি সবচেয়ে জনপ্রিয় ট্রেডিং প্লাটফর্ম। সকল ব্রোকারেরই এই টার্মিনালের এপ্স বা সফটওয়্যার রয়েছে। উইন্ডোজ, ম্যাক, এন্ড্রয়েড এবং আইফোন ব্যবহারকারিরা সবাই এই এপ্স ডাউনলোড করে ট্রেড করতে পারবেন। আপনি নিজেও নির্দ্বিধায় এই টার্মিনাল ব্যবহার করতে পারেন।

MT4
ইউন্ডোজ MT4 প্লাটফর্ম দেখতে এরকম

এখানে ট্রেড নেয়ার পাশাপাশি আপনি মার্কেট এনালাইসিস করতে পারবেন, নানা ধরনের ইন্ডিকেটর ব্যবহার করতে পারবেন। ইএ (EA) বা রবোট দিয়েও ট্রেড পরিচালনা করতে পারবেন।

এমটিফাইভ (MT5) বা মেটাট্রেডার ফাইভ

ফরেক্স ট্রেডিং এর জন্য এছাড়াও রয়েছে এমটিফাইভ(MT5) বা মেটাট্রেডার ফাইভ। আপনি চাইলে এমটিফাইভ (MT5) এও আপনি ট্রেড পরিচালনা করতে পারবেন। তবে এমটিফাইভ(MT5) এ কিছুটা এডভান্স লেভেলের জিনিশপত্র রয়েছে যা কিনা এমটিফোরে নেই। উইন্ডোজ, ম্যাক, এন্ড্রয়েড এবং আইফোন ব্যবহারকারিরা সবাই এই এপ্স ডাউনলোড করে ট্রেড করতে পারবেন।

MT5
ইউন্ডোজ MT5 প্লাটফর্ম দেখতে এরকম

এখানেও আপনি মার্কেট এনালাইসিস সহ সকল ইন্ডিকেটর ব্যবহার করতে পারবেন। রবোট দিয়ে ট্রেড করতে পারবেন। যেটি বেশি করতে পারবেন সেটা হল ইন্ডিকেটর টেস্ট করতে পারবেন, মানে ব্যাক টেস্ট করতে পারবেন।

মাল্টি টার্মিনাল (Multi Terminal)

আপনার যদি একাধিক ফরেক্স একাউন্ট থেকে থাকে তাহলে আপনি মাল্টি টার্মিনাল ব্যবহার করে একসাথে সব একাউন্ট লগইন করে ট্রেড মনিটর করতে পারবেন। তবে এই টার্মিনালের কিছু সীমাবদ্ধতা রয়েছে।

আপনার সব একাউন্ট একই ব্রোকারের অধীনে হতে হবে। একই সার্ভারের আন্ডারে হতে হবে। তা নাহলে একসাথে সব একাউন্ট ওপেন করতে পারবেন না। যদি আপনার সব একাউন্ট একই ব্রোকারের একই সার্ভারে হয় তাহলে মাল্টি টার্মিনালের সুবিধা নিতে পারবেন। উইন্ডোজ এবং ম্যাক  ব্যবহারকারিরা সবাই এই এপ্স ডাউনলোড করে ট্রেড করতে পারবেন। মাল্টি টার্মিনালের এন্ড্রয়েড বা আইওএস ভার্সন নেই।

ওয়েব টার্মিনাল (Web Terminal)

এছাড়াও অনেক ব্রোকার ওয়েব ট্রেডিং এর সুবিধাও তার কাস্টোমারদের দিয়ে থাকে। সেক্ষেত্রে আপনার কোন এপ্স বা সফটওয়্যার ইন্সটল করার ঝামেলা থাকে না। সরাসরি আপনার ব্রোকারের ওয়েব সাইটে গিয়ে লগইন করে ট্রেড নিতে পারবেন।

ওয়েব টার্মিনালে মার্কেট এনালিসিসের সব টুলস পাবেন না। তবে ট্রেড করার সব মেনু পাবেন। ইমারজেন্সি অন্য কারও পিসিতে মার্কেট মনিটর করার জন্য ওয়েব টার্মিনাল ব্যবহার করতে পারেন। কিছু কিছু ফরেক্স ব্রোকারের শুধুমাত্র ওয়েব টার্মিনাল রয়েছে, যদিও তা সংখ্যায় খুব কম।

তবে, সব প্লাটফর্ম এরই কিছু সুবিধা কিংবা অসুবিধা রয়েছে।

মোবাইলে ফরেক্স ট্রেডিং

মোবাইলে ফরেক্স ট্রেডিং করতে হলে আপনার কি লাগবে? আপনার লাগবে ইন্টারনেট কানেকশন সম্বলিত একটি স্মার্টফোন। সেটা এন্ড্রয়েড হতে পারে আবার আইওএস অপারেটিং সিস্টেম এর আইফোনও হতে পারে। দুই প্লাটফর্মের জন্যই এপ্স রয়েছে।

মোবাইলে ফরেক্স ট্রেডিং
মোবাইলে ফরেক্স ট্রেডিং টার্মিনাল এরকম

আপনি যদি এন্ড্রয়েড ব্যবহারকারি হয়ে থাকেন, তাহলে গুগল প্লে স্টোর থেকে MT4/MT5 সার্চ দিয়ে আপনার মোবাইলে ইন্সটল করে নিন। আইফোন ব্যবহারকারিরা তাদের ফোনের এপ স্টোর থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিন।

মনে রাখবেন, আপনার ট্রেডিং একাউন্ট MT4 টাইপের হলে MT4 কিংবা MT5 একাউন্ট হলে MT5  ডাউনলোড করবেন। আরও মনে রাখবেন, আপনি যেই ব্রোকারেই ট্রেড করেন না কেন, আপনি একটি এপ্সের মাধ্যমেই সব ব্রোকারে লগইন করতে পারবেন।

মোবাইলে ফরেক্স ট্রেডিং করতে কিভাবে লগইন করবেন?

অনেকেই এই সহজ প্রশ্নটি করে থাকেন। আমি খুব সহজে কয়েক ধাপে আপনাকে বলে দিচ্ছি এভাবেই কাজ করবেন। আপনার একাউন্ট খোলার পর ইমেইল চেক করুন। দেখবেন সেখানে আপনার ব্রোকার থেকে আপনার MT4/MT5 একাউন্টের নম্বর, পাসওয়ার্ড এবং সার্ভার নেম সম্বলিত একটি ইমেইল গিয়েছে। এবার মোবাইলের MT4/MT5 এপ্সে যান।

  • প্রথমে ম্যানেজ একাউন্টে যান।
  • উপরের যোগ চিহ্নিত মেনুতে প্রবেশ করুন।
  • তারপর লগইন টু এক্সিস্টিং একাউন্টে প্রবেশ করুন।
  • এরপর সার্চে গিয়ে আপনার ব্রোকারের সার্ভার নেমটি লিখুন এবং সিলেক্ট করুন।
  • লগইন আইডি ( MT4/MT5 একাউন্টের নম্বর) দিন।
  • MT4/MT5 একাউন্টের পাসওয়ার্ড দিন।
  • লগইন এ চাপ দিন।

আপনি যদি কোন ভুল না করে থাকেন তাহলে আপনি আপনার ফরেক্স ট্রেডিং এর টার্মিনালে প্রবেশ করে ফেলেছেন। এখান থেকে আপনি আপনার ফরেক্স ট্রেডিং পরিচালনা করতে পারবেন। স্বনামধন্য ফরেক্স ব্রোকারে ট্রেড করতে একাউন্ট খুলুন এখানে

মোবাইল এপ্সের মাধ্যমে কি কি করতে পারবেন?

মোবাইল এপ্সের মাধ্যমে আপনি ট্রেড মনিটর সম্পর্কিত মোটামুটি সবই করতে পারবেন তবে, এনালাইসিস করতে পারবেন না। বেশিরভাগ ইন্ডিকেটর ব্যবহার করতে পারবেন না। এনালাইসিস অরার টুলসগুলো ব্যবহার করতে পারবেন না।

ট্রেড ওপেন করা, ক্লোজ করা, টিপি, বাই স্টপ, সেল স্টপ ইত্যাদি কাজ করতে পারবেন অনায়াসে। আরএসআই, ইএমএ, স্টকাস্টিক, এসএমএ ইত্যাদি সাধারণ টুলস বা ইন্ডিকেটর ব্যবহার করতে পারবেন। কম্পিউটারের MT4/MT5 এ যেভাবে সাবলীলভাবে এনালাইসিস করতে পারবেন এখানে তেমনটি সম্ভব নয়।

অন দ্য ওয়েতে মোবাইল MT4/MT5 এপ্স আপনার ট্রেড মনিটর করাকে অনেক সহজ করে দিবে। কিন্তু এনালাইসিস করে সঠিক এন্ট্রি নেবার  জন্য অবশ্যই কম্পিউটার স্ক্রিনের কোন বিকল্প নেই। তাই মোবাইল দিয়ে দেখে হুট-হাট সিদ্ধান্ত নিয়ে দ্রুত ট্রেড নেয়া থেকে বিরত থাকুন।

আশা করি, আমাদের আজকের ব্লগটি মোবাইলে ফরেক্স ট্রেডিং করার ব্যাপারে আপনাকে ব্যাপক সহযোগিতা করবে। আপনার জানার পরিধিকে আরও বিস্তৃত করবে। ভাল থাকবেন, সুস্থ থাকবেন, আল্লাহ হাফিয, হ্যাপি ট্রেডিং।

Previous articleফরেক্স ট্রেডিং থেকে আয় করা কি আদৌ সম্ভব?
Next articleইউটিউব থেকে আয় করার সহজ উপায়
যে ব্যর্থ সে অজুহাত দেখায়, যে সফল সে গল্প শোনায়। আমি অজুহাত নয় গল্প শোনাতে ভালবাসি। আসুন কিছু গল্প শুনি, নিজের গল্প অন্যকে শুনাই।