ফরেক্স ট্রেডিং থেকে আয়

ফরেক্স ট্রেডিং থেকে আয় করা কি আদৌ সম্ভব? একজন ফরেক্স ট্রেডার হিসেবে এই প্রশ্নের মুখোমুখি হই প্রায়ই। অনেকেই আমাকে এই প্রশ্ন করে থাকেন। সবার প্রশ্নই আমি বেশ গুরুত্ব সহকারে নিয়ে থাকি এবং সুন্দরভাবে তাদের প্রশ্নের উত্তর দেই। একই প্রশ্ন কি আপনার মাথাতেও এসেছে?

আজকের এই ব্লগে, আমি এই প্রশ্নের উত্তর দেব। যদি আপনি ফরেক্স ট্রেডিং এ আসার পরিকল্পনা করে থাকেন তাহলে অবশ্যই লেখাটি পড়ে দেখবেন। আশা করি আপনি উত্তর পেয়ে যাবেন, তবে তার আগে আসুন আমার কিছু উত্তর দিন।

আপনি কি করেন? আপনি কি একজন ছাত্র? আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে আমি বলব, আপনি ফরেক্স থেকে একশ হাত দূরে চলে যান। ফরেক্স ট্রেডিং আপনার জন্য নয়। আপনি বরং লেখাপড়ায় মনোযোগ দিন। ফরেক্স ট্রেডিং থেকে আয় করা আপনার কাজ নয়। আপনি বরং অন্য কোন স্কিল ডেভেলপ করার ব্যাপারে মনোযোগ দেন।আপনি কি করেন? আপনি কি বেকার? আপনি কি বেকারত্ব ঘোচানোর জন্য ফরেক্স শিখে এখান থেকে আয় করে আপনার সংসার চালাতে চান? সেক্ষেত্রেও আমি বলব আপনার জন্য ফরেক্স ট্রেডিং নয়। তবে শিখতে চাইলে শিখতে পারেন। পড়াশোনা করে রাখতে পারেন। ভবিষ্যতে কাজে লেগে যেতে পারে।

আপনি কি করেন? আপনি কি কোন চাকরি বা ব্যাবসার সাথে জড়িত? সেখান থেকেই আপনার সংসার চলে। পাশাপাশি অন্য কিছু একটা করে আয় বাড়াতে চাচ্ছেন? তাহলে আপনি ফরেক্স শিখতে পারেন। আপনার জন্য ফরেক্স ট্রেডিং। তবে শেখার কাজে বেশি সময় দিন। ট্রেডিং শিখে তারপর নামুন।

আপনি কি করেন? আপনি চাকরি করেন, আপনার অনেক দেনা বা লোন হয়ে গেছে, কোথাও থেকে কিছু আয়-রোজগার করে দেনা শোধ করতে চান, প্রয়োজনে সেখানে কিছু ইনভেস্ট করতেও রাজি আছেন। তাহলেও আপনার জন্য ফরেক্স ট্রেডিং নয়। আমি শতভাগ নিশ্চিত হয়েই বলছি আপনি ফরেক্স ট্রেডিং এ এসে আরও লস করবেন এবং দেনার পরিমান বাড়বে।

আপনি কি করেন? আপনার বেশ কিছু টাকা অলস পরে আছে। সংসার চলার জন্য আপনার চাকরি বা ব্যবসা আছে। ভালই চলছে। তাহলেও আপনি ফরেক্স ট্রেডিং শিখে নিতে পারেন, ফরেক্স ট্রেডিং এ আসতে পারেন। একটা স্কিল ডেভেলপও হল সাথে টাকা আয় করার একটা রাস্তাও জানা হয়ে গেল।

ফরেক্স ট্রেডিং থেকে আয় করে কারা?

উপরের প্রশ্নগুলোর উত্তরে আমি যাদেরকে ফরেক্স ট্রেডিং এ আসার ব্যাপারে উৎসাহিত করেছি, তারা চাইলে ফরে ট্রেডিং এ আসতে পারেন এবং তারা ফরেক্স ট্রেডিং থেকে আয় করতে পারবেন বলে আমার বিশ্বাস। তার পরও আসুন দেখে নেই নিচের ক্যারেক্টারিস্টিক গুলো আপনার মাঝে আছে কিনা একটু দেখে নেই।

আপনার ধৈর্যধারণ করার ক্ষমতা কেমন?

আপনি কি ধৈর্যশীল? নাকি অল্পতেই অধৈর্য হয়ে যান? আপনি যদি ধৈর্যশীল না হয়ে থাকেন ফরেক্স এ আপনার সফল হবার সম্ভাবনা খুব কম। তাই আপনি চাইলে ফরেক্স ট্রেড করার সিদ্ধান্ত থেকে দূরে সরে আসতে পারেন। আর যদি মনে করেন- আপনি মোটামুটি ধৈর্যশীল তাহলে সামনে আগাতে পারেন। কারণ ফরেক্স ট্রেডিং মানেই ধৈর্য। অধৈর্য হয়েছেন ত হেরেছেন।

আপনার এনালাইসিস করার ক্ষমতা কেমন?

আপনার এনালাইসিস করার ক্ষমতা কেমন? কিভাবে বুঝবেন? যেকোন ঘটনা আপনি কি মনে মনে ভাবেন, নাকি এক কান দিয়ে ঢুকিয়ে আরেক কান দিয়ে বের করে দেন? ম্যাথমেটিক্সের প্রব্লেম সল্ভ করার প্রতি আপনার আকর্ষণ কেমন? যদি মোটামুটি লেভেলেরও হয় তাহলে বলতে হবে আপনি এনালাইটিকাল মেন্টালিটির। তাহলে আপনাকে ফরেক্স ট্রেডিং এ স্বাগতম। কারণ ফরেক্স মানেই এনালাইসিস। এখনই একাউন্ট খুলুন।

নিজের উপর আপনার কন্ট্রোল কেমন?

নিজের উপর আপনার কন্ট্রোল কেমন? আপনি কি খুবই সেন্টিমেন্টাল? খুব সহজেই আবেগি হয়ে যান? সহজেই নিজের উপর থেকে আপনার কন্ট্রোল চলে যায়? তার মানে আপনি ফরেক্স থেকে দূরে সরে যান। ফরেক্স ট্রেডিং আপনার জন্য অবশ্যই না। এখানে আবেগের কোন স্থান নেই। আপনি লস করবেন।

আপনি কি রিস্ক নিতে পছন্দ করেন?

আপনি কি রিস্ক নিতে পছন্দ করেন? জুয়া খেলার অভ্যাস আছে? মনে মনে ভাবেন – ঘুম থেকে উঠেই যেন কোটিপতি হয়ে যাই। যদি উত্তর হয় ইয়েস, তাহলে আপনার ফরেক্স ট্রেডিং এ না আসাটাই ভাল। আপনার সর্বস্ব হারানোর সম্ভাবনা খুব বেশি। কারণ ফরেক্স এ লাভ এবং লস করার সম্ভাবনা সমান কিন্তু আমি বলব আপনার জন্য লসের সম্ভাবনাই শতকরা একশ ভাগ। আপনি দৌড় লাগান।

আপনি কি কোন ডিসিশন নেবার আগে ভেবে সিদ্ধান্ত নেন?

জীবনের যেকোন ডিসিশন নেবার আগে আপনি কি বার বার ভেবে সিদ্ধান্ত নেন? নাকি হুট করে যেকোন কিছু করে বসেন? যদি হুট-হাট করে বসার অভ্যাস থাকে তাহলে, আপনার ফরেক্স এ আসার কোন দরকার নাই। এখানে অনেক ভেবে টেকনিকাল এনালাইসিস করে তারপর সিদ্ধান্ত নিতে হয়। সুতরাং ফরেক্স ট্রেডিং থেকে আয় করা আদৌ সম্বব নয় আপনার পক্ষে।

ভুল থেকে শিক্ষা নেয়ার অভ্যাস আছে?

আপনি কি একই ভুল বারবার করেন, নাকি ভুল থেকে শিক্ষা নেবার অভ্যাস আছে? যদি ভুল থেকে শিক্ষা নেবার অভ্যাস না থাকে তাহলেও ফরেক্স ট্রেডিং এ আপনার সফল হবার সম্ভাবনা সামান্যই। তবে এই অভ্যাস আপনার মাঝে না থাকলেও আপনি  অভ্যাসটি আপনার মাঝে গড়ে তুলে নিতে পারেন। সুতরাং সিদ্ধান্ত নিন।

ফরেক্স ট্রেডিং থেকে আয় করা কি আদৌ সম্ভব?

আমার উপরের লেখাগুলো যদি আপনি পড়ে থাকেন তাহলে আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন, আপনি ফরেক্স ট্রেডিং এ আসবেন কিনা, ফরেক্স ট্রেডিং থেকে আয় করা আপনার পক্ষে সম্ভব কিনা? তবে মনে রাখবেন, শতকরা মাত্র ৫ ভাগ ট্রেডার ফরেক্স থেকে প্রফিট করতে পারে, বাকি ৯৫ ভাগ ট্রেডারই লস করে।

তবে, এই ৯৫ ভাগ মানুষের মাঝে ৫০ ভাগ ট্রেডার জীবনে একবার ফরেক্স মার্কেটে এসে, ডিপোজিট করে লস করে চলে যায়। এরা প্রথম এক্সপেরিয়েন্সের পরই বুঝে যায় এই মার্কেট তাদের জন্য নয়। তারা আর দ্বিতীয়বার ফরেক্সে ব্যাক করে না।

আর ২৫ ভাগ ট্রেডার আরও ২/৩ বছর চেষ্টা করে তারপর ফরেক্স থেকে বিদায় নেয়। তারাও আর জীবনে ফরেক্সে আসে না। তারাও বুঝে নেয় এই মার্কেট তাদের জন্য নয়।

বাকি ২০ ভাগ লোক লস করতে থাকে আজীবন। তারা সারা জীবন ফরেক্স ট্রেডের সাথে থাকে এবং লস করতে থাকে। এরা আসলে নেশায় পরে যায়। এরা ফরেক্সকে নেয় জুয়ার মত। এরা কখনও কখনও লাভ করে সেই আশায় লাভের চেয়ে বেশি লস করে থাকে, কিন্তু এরা ফরেক্স এর নেশা থেকে বের হতে পারেনা।

শেষ কথা, লাভ করা আপনার হাতেই

তাহলে এবার সিদ্ধান্ত আপনার। আমি আমার নিজের বুদ্ধিতে চেষ্টা করেছি, আপনাকে আপনার ক্যারেক্টার অনুযায়ী সিদ্ধান্ত নেবার ব্যাপারে সহযোগিতা করার।

ফরেক্স মার্কেট একটি বিশাল মার্কেট। আপনি যদি সঠিক সিদ্ধান্ত নিয়ে ফরেক্স ট্রেডিং শিখে মানি ম্যানেজমেন্ট ফলো করে ট্রেড করেন আপনি চাইলে ফরেক্স থেকে ইনকাম করতে পারবেন। কথায় বলে, ফরেক্স ট্রেডারের কখনও টাকার অভাব হয়না।

এখন সিদ্ধান্ত নেবার পালা আপনার

আশা করি আমার আজকের লেখাটি আপনাদের উপকারে লাগবে। ধন্যবাদ সবাইকে।

Previous articleফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ
Next articleমোবাইলে ফরেক্স ট্রেডিং করুন এবং আয় করুন যেখানে সেখানে বসে।
যে ব্যর্থ সে অজুহাত দেখায়, যে সফল সে গল্প শোনায়। আমি অজুহাত নয় গল্প শোনাতে ভালবাসি। আসুন কিছু গল্প শুনি, নিজের গল্প অন্যকে শুনাই।