ফরেক্স ট্রেডিং থেকে আয় কিভাবে করবেন? আদৌ সম্ভব?

ফরেক্স ট্রেডিং থেকে আয় কিভাবে করবেন? আদৌ সম্ভব?

ফরেক্স ট্রেডিং থেকে আয় করতে চান অনেকেই কিন্তু কিভাবে ফরেক্স ট্রেডিং করবেন সেই গাইড লাইন না পাওয়ার কারণে ফরেক্স ট্রেডিং আর করা হয়ে উঠে না। নতুন ফরেক্স ট্রেডারদের আসলে দরকার প্রপার গাইড লাইন যা ইন্টারনেটে বাংলা ভাষায় সহজে পাওয়া যায় না। আমার আজকের এই ব্লগে নতুনদের জন্য একটি গাইড লাইন দেবার চেষ্টা করব।

যারা আজকের ব্লগ পড়তে এসছেন আশা করি তারা নিচের বিষয়গুলো অলরেডি জানেন। যদি না জেনে থাকেন তাহলে পড়ে আসতে পারেন।

আমি ধরে নিচ্ছি ফরেক্স কি, কিভাবে করে, ব্রোকার কি, কিভাবে ব্রোকার নির্বাচন করবেন, ভাল ব্রোকারের কি কি গুন থাকা দরকার ইত্যাদি ফরেক্স নিয়ে সাধারণ বিষয়গুলো আপনার জানা আছে। এগুলো নিয়ে কথা বাড়িয়ে লেখা আর না বাড়াই।

ফরেক্স ট্রেডিং থেকে আয়

ফরেক্স ট্রেডিং থেকে আয় করতে হলে আপনাকে শিখতে হবে, এনালাইসিস করার সক্ষমতা থাকতে হবে। তাহলেই ফরেক্স ট্রেডিং থেকে আয় করতে পারবেন বলে আমার বিশ্বাস। কি এনালাইসিস করবেন? ফরেক্স মার্কেট এর এনালাইসিস আসলে তিন প্রকার।

  • টেকনিক্যাল এনালাইসিস
  • ফান্ডামেন্টাল এনালাইসিস
  • সেন্টিমেন্টাল এনালাইসিস

টেকনিক্যাল এনালাইসিস

টেকনিক্যাল এনালাইসিস হল এমন একটি পদ্ধতি যার মাধ্যমে অতীত ও বর্তমান মার্কেটের গতি প্রকৃতি পর্যালোচনা করে ভবিষ্যতের মার্কেট কেমন হবে তার একটি আভাস দেয়া। একজন টেকনিক্যাল এনালিস্ট সাধারণত ক্যান্ডেল স্টিক প্যাটার্ন ফলো করে ভবিষ্যতের মার্কেট সম্পর্কে অনুমান করে থাকেন। এটাই একজন ট্রেডারের ল্যাংগুয়েজ।

একজন ট্রেডার বা টেকনিক্যাল এনালিস্ট বর্তমান মার্কেট খুব সূচারুভাবে পর্যবেক্ষণ করে থাকেন, প্রাইস মুভমেন্ট ভালভাবে খেয়াল করেন। মার্কেট এর অতীত বর্তমানের সকল সাপোর্ট-রেজিস্টেন্স ভালভাবে অনুসরন করেন, মার্কেট ট্রেন্ডকে নজরে রাখেন। আর এস আই, মুভিং এভারেজ, বোলিংগার ব্যান্ড সহ অন্যান্য সকল সাহায্যকারি টুলস দিয়ে মার্কেটের গতি প্রকৃতি বুঝার চেষ্টা করে থাকেন এবং সবশেষে ঐ নির্দিষ্ট পেয়ারের জন্য একটি ভবিষ্যৎবানী অনুমান করে থাকেন। তারপর সেই অনুযায়ি মার্কেটে এন্ট্রি নিয়ে থাকেন।

একজন ভাল ট্রেডার যতই টেকনিক্যালি সাউন্ড হোন না কেন তিনি খুব ভাল করেই জানেন তার এনালাইসি ভুলও হতে পারে। তাই তিনি সবসমই স্টপ লস ব্যবহার করে থাকেন। যাতে মার্কেটের অস্বাভাবিক মুভমেন্টের কারণে তার বড় কোন ক্ষতি হয়ে না যায়। রং এন্ট্রি হয়ে গেলে দ্রুত সেখান থেকে বের হয়ে আসাই বুদ্ধিমানের কাজ।

পক্ষান্তরে, যারা নতুন ট্রেডার তারা সবসময়ই রং এন্ট্রি নেবার পর আশায় আশায় থাকেন মার্কেট হয়ত তার পক্ষে আসবে। কিন্তু আশায় থেকে কোন লাভ নেই। বেশিরভাগ সময়ই এই ধরনের ট্রেডারেরা সর্বশান্ত হয়ে ট্রেডিং করা থেকে বিরত থাকেন।

ফান্ডামেন্টাল এনালাইসিস

একদিকে যেমন টেকনিক্যাল এনালাইসিস রয়েছে তেমনি রয়েছে ফান্ডামেন্টাল এনালাইসিস। ফান্ডামেন্টাল এনালাইসিস হল এমন একটি পদ্ধতি যার মাধ্যমে একটি দেশের অর্থনৈতিক সহ সার্বিক বিষয়গুলো বিবেচনা করে তার ভ্যালুয়েসন করা। এক্ষেত্রে একটি দেশের সকল ফিন্যান্সিয়াল ফান্ডামেন্টাল বিষয়গুলো বিবেচনায় আনতে হয়।

উদাহরন হিসেবে বলা যায়, ইউএস এর সাপ্তাহিক আনএমপ্লোয়মেন্ট রিপোর্ট ইউএসডি কারেন্সির উপর কি প্রভাব ফেলবে তা বুঝে সেই অনুযায়ী মার্কেট বুঝে ফান্ডামেন্টাল এনালিস্টরা এন্ট্রি নিয়ে থাকেন। ফান্ডামেন্টাল এনালিস্ট হতে হলে আপনাকে অর্থনীতি নিয়ে খোঁজ খবর রাখতে হবে এবং বিভিন্ন নিউজের ইমপ্যাক্ট নিয়ে ধারনা থাকতে হবে।

সেন্টিমেন্টাল এনালাইসিস

সেন্টিমেন্টাল এনালাইসিস অনেকটাই ট্রেডারদের আবেগ দ্বারা পরিচালিত হয়। অনেকটাই কান চিলে নিয়ে গেছে শুনে ট্রেডারেরা তাদের মনমত এন্ট্রি নিয়ে থাকেন। কারণ কোন একটি কারেন্সি পেয়ারের মূল্য কত হওয়া উচিত তা অনেক সময়ই নির্ভর করে কতজন সেলারেরা সেটা কত দামে বিক্রি করতে চায় এবং কতজন ক্রেতা সেটা কতদামে কিঞ্ছে তার উপর।

অনেক সময় সপ্তাহের প্রথম দিনের শুরুতে এবং সপ্তাহের শেষের দিনের মার্কেট আবেগ দ্বারা পরিচালিত হয়। এসময় ট্রেডে এন্ট্রি না করাই শ্রেয়। বরং এন্ট্রি নেবার সঠিক সময়ের জন্য অপেক্ষা করাই শ্রেয়।

ফরেক্স ট্রেডিং থেকে আয় করা কি আদৌ সম্ভব

এই প্রশ্নটি অনেকেই করে থাকেন। আদৌ কি ফরেক্স ট্রেডিং থেকে আয় করা সম্ভব? আমি বলব কেন সম্ভব নয়। তবে এজন্য আপনাকে ফরেক্স ট্রেডিং শিখতে হবে, জ্ঞান অর্জন করতে হবে। একজন সফল ট্রেডারের যেসব গুন থাকে সেসব গুনাবলি আপনার মাঝে নিয়ে আসতে হবে। একজন সফল ট্রেডারের কি কি গুন থাকে তার একটি লিষ্ট আপনাদের সাথে শেয়ার করে নিচ্ছি।

একজন সফল ফরেক্স ট্রেডারের গুনাবলিঃ

  • শিখার আগ্রহ থাকা
  • ভুল থেকে শিক্ষা গ্রহন করা
  • মানি ম্যানেজমেন্ট করা
  • লোভ না করা করা
  • মার্কেট পর্যবেক্ষণ করার ক্ষমতা
  • অসীম ধৈর্যধারণ করা
  • নিজস্ব এনালাইসিসের উপর আস্থা থাকা ইত্যাদি

ফরেক্স ট্রেডিং থেকে আয় কিভাবে করবেন

তাহলে আসুন এবার আমরা একটি সমাধানে আসার চেষ্টা করি। কিভাবে ফরেক্স ট্রেডিং থেকে আয় করব। এর সঠিক ধাপগুলো কি কি? একজন সফল ট্রেডার হতে হলে আমাদের কিভাবে আগানো উচিত হবে। আশা করি আমাদের সবার এটা কাজে লাগবে।

  • প্রথমে একটি ভাল ট্রেডিং প্লাটফর্ম মানে ভাল ব্রোকার নির্বাচন করুন। অবশ্যই খেয়াল রাখবেন ব্রোকারটি যেন রেগুলেটেড ব্রোকার হয়।
  • ডলার লেনদেনের জন্য অবশ্যই একটি ভাল মাধ্যম নির্বাচন করুন। এক্ষেত্রে পেপাল, স্ক্রিল, নেটেলার, পারফেক্ট মানি ভাল মাধ্যম হতে পারে।
  • এবার ফরেক্স ট্রেড এর বেসিক জিনিস গুলো শিখার চেষ্টা করুন। ইংরেজিতে একটি ওয়েবসাইট রয়েছে বেবিপিপ্স.কম। ধারাভিকভাবে এখান থেকে পড়তে থাকুন।
  • পাশাপাশি ডেমো ট্রেড করে নিতে পারে। এতে আপনি আপনার নিজস্ব স্ট্রাটেজি তৈরি করে নিতে পারবেন।
  • ট্রেডিং নিয়ে মোটামুটি সব কিছুর একটা ধারনা পেয়ে গেলে লাইভ ট্রেডিং এ চলে আসুন।

আশা করি নিয়মতান্ত্রিক উপায়ে ভালভাবে ট্রেড করলে আপনি ফরেক্স মার্কেট থেকে লাভবান হতে পারবেন। ধন্যবাদ সবাইকে।


Leave a Reply