ফরেক্স ট্রেডিং কিভাবে করে

ফরেক্স ট্রেডিং কিভাবে করে

ফরেক্স ট্রেডিং কিভাবে করে ? অনলাইনে যারা বিভিন্নভাবে আয় করতে আগ্রহি, তারা অনেকেই আমার কাছে এই প্রশ্নটি করে থাকেন। একজন অতি পুরানো এবং সফল ফরেক্স ট্রেডার হিসেবে আমি প্রায়ই তাদের এই প্রশ্নের উত্তরটি বেশ গুরুত্বের সাথে খানিকটা সময় নিয়ে দিয়ে থাকি।আমি আসলে কাওকেই হতাস করিনা এবং চাইও না।

যিনি প্রশ্নটি করেছেন আমি আগে তার ব্যাকগ্রাউন্ড জানার চেষ্টা করি। ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড, এডুকেশনাল ব্যাকগ্রাউন্ড, ফিনান্সিয়াল ব্যাকগ্রাউন্ড, সাইকোলোজিক্যাল বিহ্যাভিউর, জেনারেল বিহ্যাভিউর, সেন্টিমেন্টাল বিহ্যাবিউর ইত্যাদি নানা কিছু। তারপর আমি তাকে ফরেক্স নিয়ে জানাই এবং তার জন্য ফরেক্স মার্কেটে আসাটা কতটা প্রাসঙ্গিক এবং লাভজনক সেটা বুঝে একটা ভাল সাজেশান দেই। অনেকেই এত কথা শুনতে চাননা, সরাসরি জানতে চান ফরেক্স ট্রেডিং কিভাবে করে ?

যেহেতু এত কথা বলেই ফেলেছি তাহলে আগে বলে নেই এত কিছু কেন জানতে চাই। আসলে একজন সফল ফরেক্স ট্রেডার হতে হলে আপনার কিছু গুন থাকা চাই, সেই গুনগুলো আপনার মাঝে আছে কিনা, সেটাই যাচাই করতে চাই আমি। আপনার মাঝে যদি সফল ফরেক্স ট্রেডারের গুন না থাকে তাহলে আসলেই আপনাকে ফরেক্স ট্রেডিং নামিয়ে আপনার লস আমি করাতে চাইনা। এজন্যই এত কথা।

একজন সফল ফরেক্স ট্রেডারের যে যে গুন থাকা উচিত সেই গুনগুলো নিয়ে আমি একটি ব্লগ লিখেছি আপনি চাইলে নিচের লিংক থেকে পড়ে নিতে পারেন।

ফরেক্স ট্রেডিং এ সফলতার উপায়।

ফরেক্স ট্রেডিং এ সফলতার উপায় কি

যারা উপরের লিংক এ যেতে আগ্রহি নন, তাদের জন্য সংক্ষেপে লিখে দিচ্ছি। একজন সফল ফরেক্স ট্রেডারের নিচের গুনগুলো থাকাটা খুবই জরুরী। ফরেক্স ট্রেডিং কিভাবে করে বুঝার জন্য এটাও আপনার জানা খুবই দরকার।

শেখার আগ্রহ ঝুঁকি নেবার প্রবনতা
অসীম ধৈর্য ভুল থেকে শিক্ষা নেয়া
এনালাইসিস করার ক্ষমতা লোভ সংবরণ করার ক্ষমতা
মানি ম্যানেজমেন্ট কৌতুহলি মনোভাব

বিস্তারিত জানতে উপরের লিংকে ঘুরে আসতে পারেন। তবে মনে রাখবেন প্রতিটি কথা খুবই গুরুত্বপূর্ণ। আপনি মানুষ, আপনার সাইকোলোজিক্যাল ব্যাপারগুলো ফরেক্স মার্কেটে আপনার সফলতার পেছনে শতভাগ দায়ি। আপনি যদি ফরেক্স ট্রেডিং এ নতুন হয়ে থাকেন আমার ফরেক্স ট্রেডিং এ সফলতার উপায় লেখাটি আপনার জন্য এক কথায় ফরজ।

ফরেক্স ট্রেডিং কিভাবে করে – এই কন্টেন্টটি লেখার আগে আমি গুগল সার্চ করে এই কি ওয়ার্ডের উপর বেশ কিছু লেখা পড়ে নিয়েছি। কেও কেও ৭ দিনে ফরেক্স ট্রেড শিখিয়ে অনলাইন থেকে আয় করার গ্যারান্টি দিচ্ছেন। সবার লেখা পড়ে আমি আসলে মনে মনে হেসেছি। আসলে হাসা ছাড়া মার কীবা করার আছে বলুন? আসলে এই দুনিয়াতে ভিক্ষা করা ছাড়া আর কোন কিছুই আপনি এত সহজে শিখে ইনকাম করতে পারবেননা বলেই আমার বিশ্বাস। আপনারাও আমার কথায় বিশ্বাস রাখুন।

আপনি ১২-১৬ বছর পড়াশোনা করে নিজেকে চাকুরির যোগ্য করে তুলেছেন, আজ হাজার হাজার টাকা বেতন পাচ্ছেন, তাই না? আর মাত্র ৭ দিনে ফরেক্স শিখতে চান? এরকম ভেবে থাকলে এখনই লেখাটি পড়া বাদ দিন। অযথা সময় নষ্ট করবেননা। আমি তো বলব, ৭ দিন কেন? ৭ বছরেও আপনি ফরেক্স ট্রেডিং শিখে অনলাইনে আয় করতে পারবেননা। মানসিকতার পরিবর্তন করুন। সফলতা আসবে, ধৈর্য ধরুন। ধৈর্য গুনটি আপনার সফলতার মূল কারিগর হিসেবে কাজ করবে। ফরেক্স ট্রেডিং কিভাবে করে জানতে পড়তে থাকুন।

ফরেক্স ট্রেডিং কি

ফরেক্স ট্রেডিং কিভাবে করে জানতে হলে প্রথমেই জানতে হবে ফরেক্স ট্রেডিং কি? সহজ ভাষায় আপনাকে বলে দেই – আন্তর্জাতিক মূদ্রার বাজারে বিভিন্ন মুদ্রার কেনাবেচাই হল ফরেক্স ট্রেডিং।

সম্পূর্ণ নিইরাপদ ভাবে অনলাইনে আপনি চাইলে এই কেনাবেচায় অংশগ্রহন করতে পারবেন। এজন্য আপনাকে একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। আজকে আমি আমার এই ব্লগে আপনাকে এই প্রক্রিয়ার সাথেই পরিচয় করিয়ে দেব। আশা করি আপনার ফরেক্স ট্রেডিং যাত্রা শুভ হবে। ফরেক্স ট্রেডিং কিভাবে করে সেটাও আপনার জানা হবে।

ফরেক্স ট্রেডিং কেন করবেন

ফরেক্স ট্রেডিং কেন করবেন? টাকা ইনকামের আশায় ত অবশ্যই। একটি কারেন্সি কিনে সেটার দাম বেড়ে গেলে আবার সেটি বেচে দিয়ে লাভ বুঝে নেবেন। আবার অন্য কারেন্সি কিনবেন। এভাবে ট্রেড করে আপনি লাভ করতে পারবেন। আবার ভুল এন্ট্রি নিয়ে লসও করতে পারেন।

এখানে আপনি কারেন্সির সাথে আপনি ক্রুড অয়েল, সোনা, রুপা, গম ইত্যাদি ছাড়াও এপল, ফেসবুক বা গুগলের শেয়ারও কিনতে পারেন। আবার চাইলে বিটিসি (বিট কয়েন) ও কিনতে পারেন।

একটা জিনিস তো জানেন- শুধু লাভই করবেন তাতো হবেনা। লাভের যেমন সম্ভাবনা আছে তেমনি সমান পরিমাণ লসেরও সম্ভাবনা আছে। তাই কারও কথায় প্রলোভনে পরে প্রতারিত হবেননা।

তবে হ্যা, আপনার টাকা কেও মেরে দেবেনা, এটুকু নিশ্চিত। আপনি লস করলে আপনার নিজের দোষেই খাবেন। তাই সাবধান। ফরেক্স ট্রেডিং কিভাবে করে জানতে এসে লসে পড়বেন না প্লিজ।

ফরেক্স ট্রেডিং কিভাবে করে

এতক্ষনে আপনি বুঝে গেছেন আসলে ফরেক্স ট্রেডিং কি এবং কেন করবেন? এবারে আপনার প্রশ্নের উত্তর দেবার পালা। ফরেক্স ট্রেডিং কিভাবে করে জানার প্রথমেই আপনাকে ভাল একটা ব্রোকার খুঁজে নিতে হবে।

এজন্য আপনাকে জানতে হবে একটা ভাল ব্রোকারের কি কি গুন থাকা দরকার। আসলে একটা ভাল ব্রোকারের কি কি গুন থাকে বলতে গেলে প্রথমেই বলতে হয় ব্রোকারটি রেগুলেটেড কিনা।

যদি আপনার ব্রোকার রেগুলেটেড না হয়। ১০০ হাত দূরে চলে যান। আর কোন কথাই নাই। ঐ ব্রোকার বাদ। তার পরে দেখবেন ডলার ডিপোজিট আর উইথড্র মেথড কি? প্রচলিত অনলাইন মেথড যেমনঃ নেটেলার/স্ক্রিল/পারফেক্টমানি/ওয়েবমানি এসব দিয়ে ডলার ডিপোজিট/উইথড্র করা যায় কিনা এবং টাইম নেয় কতক্ষন? তারপর দেখুন এক্সিকিউশন পলিসি কেমন? এরপর কাস্টমার সার্ভিস কেমন? সব কিছু ঠিকমত না জানলে ফরেক্স ট্রেডিং কিভাবে করে সেটাই বা কিভাবে শিখবেন।

সবকিছু দেখার পর ব্রোকার সিলেক্ট করুন। একাউন্ট খুলুন। এরপর ভেরিফাই করে নিন আপনার একাউন্ট। ভেরিফাই করার জন্য আপনার ন্যাশনাল আইডির কপি আর ব্যাংক একাউন্টের লাস্ট তিন মাসের স্টেটমেন্ট আপলোড করে দিন।

একাউন্ট খোলার সময় খেয়াল রাখবেন দুইটি জিনিষ, আগেই বলে রাখি।

  • আপনার এনআইডি তে যেভাবে নাম দেয়া আছে ঠিক সেভাবে নাম লেখুন।
  • ব্যাংক স্টেটমেন্টে যেভাবে বাসার ঠিকানা আছে সেভাবে দিন।

তা নাহলে আপনার একাউন্ট ভেরিফিকেশনে ঝামেলা হতে পারে। আর খবরদার-

ভেরিফিকেশন না হলে কখনোই ডলার ডিপোজিট করবেন না। ব্রোকার আপনার টাকা আটকে দেবে। তাই আগে ভেরিফিকেশন কনফারমেশন ইমেইলে পেলে তারপর ডলার ডিপোজিট করবেন। ফরেক্স ট্রেডিং কিভাবে করে শিখতে এসে প্রতারিত হবেন না প্লিজ।

কিভাবে ডলার ডিপোজিট করবেন?

আপনি যদি একজন বাংলাদেশি নাগরিক হয়ে হাকেন এবং বাংলাদেশে অবস্থান করে থাকেন এটা আপনার জন্য একটি মিলিওন ডলারের প্রশ্ন।

বাংলাদেশের কোন ব্যাংক থেকে অথবা ক্রেডিট কার্ড থেকে আপনি আপনার ব্রোকারে ডলার ডিপোজিট করতে পারবেন না।

তাহলে উপায় কি? উপায় কিছু আছে। বলে দিচ্ছি ফরেক্স ট্রেডিং কিভাবে করে সাথে ডিপোজিট।

প্রচলিত অনলাইন মেথড যেমনঃ নেটেলার/স্ক্রিল/পারফেক্টমানি/ওয়েবমানি/পেপাল ইত্যাদি যেকোন ভার্চুয়াল ব্যাংকের একাউন্ট খুলুন। আবারও এখানে ভেরিফিকেশনের ব্যাপার চলে আসবে। আপনার এনআইডি এবং ব্যাংক স্টেটমেন্ট দিয়ে ভেরিফাই করে নিন। ডকুমেন্ট আপ্লোডের ২৪ ঘন্টার মধ্যেই আপনার একাউন্ট ভেরিফাই করে নিতে পারবেন।

মনে রাখবেন, কখনই অন্যের নামে কোন একাউন্ট করবেন না। নিজের কাগজ-পাতি দিয়ে নিজের ইমেইল এড্রেস দিয়ে নিজের একাউন্ট নিজেই ভেরিফাই করে নিবেন। পাসওয়ার্ড দেবার সময় সিকিউরড পাসওয়ার্ড দিন।

ফরেক্স ব্রোকার এবং এখানে (নেটেলার/স্ক্রিল/পারফেক্টমানি/ওয়েবমানি/পেপাল ইত্যাদি) একই ইমেইল এড্রেস দিয়ে একাউন্ট খুলবেন। নইলে ঝামেলায় পরে যাবেন বলে রাখছি। আপনার ফরেক্স ব্রোকার থেকে শুধু মাত্র আপনার ঐ নির্দিষ্ট ইমেইল এড্রেসে খোলা নেটেলার/স্ক্রিল/পারফেক্টমানি/ওয়েবমানি ইত্যাদিতে ডলার ডিপোজিট করতে পারবেন। সুতরাং সাবধান।

ডলার পাবেন কোথায়

এবার বিলিওন ডলারের প্রশ্ন। আপনি ডলার পাবেন কোথায়? কারণ আপনি বাংলাদেশে আছেন। আপনার জন্য ব্যাংক থেকে নেটেলার/স্ক্রিল/পারফেক্টমানি/ওয়েবমানি/পেপাল ইত্যাদিতে ডলার ডিপোজিট করা সম্ভব না।

আবার আপনি বাংলাদেশে আছেন বলেই এই অসম্ভব কাজও খুবই সম্ভব। সুতরাং নিশ্চিন্ত থাকুন। উপায় আছেরে ভাই। ফরেক্স ট্রেডিং কিভাবে করে জানতে এসেছেন যেহেতু সব দেখিয়ে দেব।

প্রথমত খুজেন আপনার পরিচিত কোন ফরেক্স ট্রেডার আছেন কিনা? থাকলে ত কথাই নাই। তাকে বাংলা টাকা দিয়ে দিন, সে আপনাকে আপনার একাউন্টে (নেটেলার/স্ক্রিল/পারফেক্টমানি/ওয়েবমানি/পেপাল ইত্যাদি) তে ডলার ট্রান্সফার করে দিবে।

কিংবা ফ্রিল্যান্সিং করে এমন কেও থাকলেও একই কাজ করুন। সে আপনাকে ডলার আপনার একাউন্টে ট্রান্সফার করে দেবে।

দুইটার কোনটাই না থাকলেও সমস্যা নেই। এখানে দেখুন। এরাও বেশ যত্নের সাথে আপনার একাউন্টে ডলার ট্রান্সফার করে দেবে, কিন্তু রেট একটু বেশি নিবে এই যা।

তাও যদি না থাকে। উপরে আল্লাহ আছে। ফেসবুকে সার্চ দেন। অনেক দয়ালু পাবেন যারা অনলাইনের এই ডলার কেনাবেচার সাথে জড়িত। এদের সাথে ডীল করতে সাবধান। আপনার টাকা মেরে দিয়ে ব্লক মেরে উধাও হয়ে যেতে পারে। ফরেক্স ট্রেডিং কিভাবে করে জানতে এসে টাকা প্রতারকের হাতে দেবেননা।

তবে আশা করি এক অথবা দুই নাম্বার উপায়ে ডলার পেয়ে যাবেন। দুই বা তিন নাম্বার পর্যন্ত যেতে হবেনা।

ট্রেড করবেন কিভাবে?

আপনার ব্রোকারের একাউন্টে ঢুকে পরুন। ডিপোজিট বাটনে ক্লিক করে আপনার নেটেলার/স্ক্রিল/পারফেক্টমানি/ওয়েবমানি/পেপাল ইত্যাদি থেকে ডলার আপনার ব্রোকারে নিয়ে আসুন। আপনার ব্রোকারে একাউন্ট সোয়াপ ফ্রি করার অপশন থাকলে একাউন্টকে সোয়াপ ফ্রি করে নিন।

যেই ব্রোকারে একাউন্ট খুলেছেন সেই ব্রোকার থেকে টার্মিনাল (MT4/MT5) ডাউনলোড করে নিন। আপনার পিসি কিংবা মোবাইলে ইন্সটল করে ফেলুন ঝটপট।

আপনার মেইল চেক করে দেখুন, আপনার ব্রোকার আপনাকে ট্রেডিং টার্মিনালের আইডি, পাসওয়ার্ড আর সার্ভার নাম্বার দিয়ে দিয়েছে। এই তিনটি ব্যবহার করে টার্মিনালে লগইন করে নিন।

আপনি মার্কেটে ঢুকে গেছেন। আপনার ডলার আপনার ব্যালেন্সে এসে পড়েছে। আপনি ট্রেড করার জন্য তৈরি হয়ে গেছেন।

এবার নিউ অর্ডারে ক্লিক করে বাই/সেল যা খুশি করতে পারবেন। হ্যাপি ট্রেডিং। ফরেক্স ট্রেডিং কিভাবে করে বুঝে যাচ্ছেন।

এতে কি আপনি ট্রেড শিখে গেলেন?

আপনি কি ট্রেড শিখে গেলেন? একদমই না। আপনি শুধুমাত্র ট্রেড করার জন্য তৈরি হলেন। আপনার শেখার কাজটি পুরোতাই বাকি রয়ে গেছে। ফরেক্স ট্রেডিং কিভাবে করে এর কিছুই এখনও শেখা হয় নাই।

এখানে আমার লেখাটি অনেক বড় হয়ে যাচ্ছে। ফরেক্স ট্রেডিং এর বেসিক শেখার জন্য দুইটি পর্ব লিখেছিলাম অনেক আগে। আপনি চাইলে বেসিক কন্সেপ্ট নিতে পারেন। নিচে লিংক দিয়ে দিচ্ছি।

 পিপ, স্প্রেড, লিভারেজ, লট, মার্জিন, লং, সর্ট, বিড প্রাইস, আস্ক প্রাইস, ব্যালেন্স, ইকুইটি ইত্যাদি কিছু বেসিক টার্মের সাথে পরিচয় করিয়ে দেবার জন্য উপরের ব্লগ দুইটি আমি লিখেছিলাম অনেক আগে। হয়ত আপনার কাজে লাগতে পারে। তাই এখানে লিংক দিয়ে দিলাম। ফরেক্স ট্রেডিং কিভাবে করে শিখতে হলে এগুলো জানতেই হবে।

ওহ হ্যা, অনেক ব্রোকার বোনাস দেয়, কিন্তু কোন বোনাস কোন কাজে লাগে আর আপনার সেটা কি উপকারে লাগে তা বোঝার জন্য অবশ্যই আমার এই লেখাটি পড়ে দেখুন। এক্সেম ব্রোকার সবসময়ই ২০% বোনাস দিয়ে থাকে। নতুন ট্রেডার হলে তাই এক্সেম ব্রোকারেই একাউন্ট খুলুন এখানে । কাজে দেবে।

মনে রাখবেন, আপনি এখনও কোন কিছুই শিখতে পারেন নাই। পারসেন্টেজ হসাব করলে ২% হতে পারে। এরপর আমি সাজেস্ট করব আপনি টেকনিক্যাল এনালাইসিসটা শিখে ফেলুন। সাপোরট-রেজিস্টেন্স ইত্যাদি শিখুন। কাজে দেবে।

একটা উইনিং স্ট্রাটেজি জেনে নিন

আমার এই লেখাটি পুরোটা ধৈর্য সহকারে পড়ার জন্য আপনাকে ১০০% গ্যারেন্টি দিয়ে একটি উইনিং স্ট্রাটেজি জানিয়ে দিচ্ছি বোনাস হিসেবে। এই স্ট্রাটেজি মেনে ট্রেড করলে লস করার তেমন কোন সম্ভাবনা নেই।

তবে ট্রেড শুরু করার আগে অবশ্যই আপনাকে বেসিক সব জ্ঞান নিয়ে আসতেই হবে।

আজকের এই লেখা আর বড় করতে পারছিনা। নিচের লিংকটিতে যান। ১০০% গ্যারান্টেড উইনিং স্ট্রাটেজি পেয়ে যাবেন।

কিভাবে ফরেক্স ট্রেড করব – ১০০% গ্যারান্টেড উইনিং স্ট্রাটেজি

একটা কথা বলতে ভুলেই গেছিলাম। মনে পরে গেল। আপনি চাইলে রিয়েল একাউন্ট না খুলে ডেমো একাউন্ট খুলতে পারেন। প্রাক্টিস করার জন্য। এখানে খুলুন

আপনি যতদিন কনফিডেন্স না পান, ডলার না কিনে ভার্চুয়াল ডলার দিয়ে রিয়েল মার্কেটে প্র্যাক্টিস করে নিতে পারেন। হুবুহু রিয়েল মার্কেটের সাথেই প্রাইস আপ-ডাউন করবে। শুধু ইনকাম যা করবেন বা লস যা করবেন তার কিছুই আপনার ন্য। ফরেক্স ট্রেডিং কিভাবে করে সেটাও শেখা হল আবার রিয়েল মার্কেটের ফিলিংসও পেয়ে গেলেন, বেশ মজার না?

ধন্যবাদ সবাইকে। হ্যাপি ট্রেডিং।


Leave a Reply