ফরেক্স ট্রেডিং এ সফলতার উপায়

আপনার আসে পাশে হয়ত অনেকেই ফরেক্স ট্রেড করে আর তাদের কাছে আপনি প্রায়ই শুনেন ফরেক্স ট্রেডিং করে তাদের প্রফিটের গল্প। আর এই গল্প শুনে আপনি যদি ভেবে থাকেন আমার কাছে তো ৫০,০০০ টাকা আছে আমিও ফরেক্স ট্রেডিং এ ইনভেস্ট করতে পারি তাহলে আপনি প্রথম ভুলটি করে ফেললেন। ব্যাপারটি কিন্তু আসলেই এমন নয়। তাহলে ভ্যাপারটি আসলে কেমন? আসুন জেনে নেই ফরেক্স ট্রেডিং এ সফলতার উপায়।

ফরেক্স ট্রেডিং শব্দটি আপনার কাছে একদম নতুন হলে ফরেক্স নিয়ে আমার লেখা আগের দুইটি পর্ব ( পর্ব ০১ এবং পর্ব ০২) পড়ে নিন। তা নাহলে হয় সবই মাথার উপর দিয়ে যাবে। এন্টেনা ঘুড়িয়েও ছবি পরিস্কার পাওয়া যাবেনা।

আপনি যদি ফরেক্স ট্রেডিং এ সফল হতে চান আপনার আবশ্যই নিচের গুণাবলীগুলো থাকতে হবে।

আর হ্যা, মনে রাখবেন, বাংলাদেশে ফরেক্স ট্রেড করা আইনত নিষিদ্ধ। আমার এই ব্লগ পড়ে আপনি যদি উৎসাহিত হন, ট্রেড শুরু করেন- সেই দায়িত্ব আপনার। আমাকে কোন ভাবেই দায়ি করা যাবেনা।

তবে, দেশের বাইরে যে কেও ট্রেড করতে পারেন। বেশিরভাগ দেশেই ফরেক্স ট্রেড করতে আইনত কোন বাধা নাই। 

প্রথমেই একটি ভাল ব্রোকার খুঁজে নিন

আজকাল অনেক নতুন ট্রেডার ট্রেড করে যারা ভাল ব্রোকার কি জিনিষ তাই জানেনা। জানেনা ব্রোকারে একাউন্ট খোলার আগে কি কি ব্যাপারে লক্ষ্য রাখতে হয়। তাদের উদ্দেশ্য করে বলতে চাই, আপনি ট্রেড করে লস করতেই পারেন তাই বলে আপনার ইনভেস্ট কোন এক ব্রোকার মেরে দিবে তাতো হতে পারে না।

একাউন্ট খোলার আগে দেখে নিন ব্রোকার রেগুলেটেড কিনা, ডিপোজিট-উইথড্র করতে চার্জ কাটে কিনা, স্প্রেড কেমন, স্লিপেজ কেমন ইত্যাদি। যদি আমার কাছে কেও ভাল ব্রোকারের কথা বলেন, আমি চোখ বন্ধ করে বলে দেই XM কথা। দীর্ঘদিন ধরে XM ফরেক্স মার্কেটে সফলতার সাথে সাপোর্ট দিয়ে যাচ্ছে। আপনিও আস্থা রাখতে পারেন।

১০০% ডিপোজিট বোনাস

শেখার আগ্রহ

প্রথম যে গুন আপনার থাকা আবশ্যক তা হল শেখার আগ্রহ। ফরেক্স ট্রেডিং এ যেহেতু আপনি নতুন তাই শেখার আগ্রহ থাকাটা খুবই জরুরী। অনেক নতুন নতুন টার্ম, নতুন নতুন টপিক আপনাকে নিজের আগ্রহে আপনাকে জেনে নিতে হবে- কেও আপনাকে শিখিয়ে দেবে না, সিউর থাকেন। বেবিপিপ্স শহ বিভিন্ন এনালাইসিস ব্লগ পড়ুন নিয়িমিত।

অসীম ধৈর্য

এক কথায় আপনাকে সীমাহীন ধৈর্যের অধিকারী হতে হবে। আপনার ধৈর্য যত বেশি হবে আপনার সফল হবার সম্ভাবনা ঠিক ততই বেশি হবে। একটা সুইটেবল পজিশন পাবার জন্য আপনাকে যেমন ধৈর্য নিয়ে বসে থাকতে হতে পারে তেমনি প্রফিট বাড়িয়ে নেবার জন্যও আপনাকে ধৈর্য ধরে অপেক্ষা করতে হতে পারে। তাড়াহুড়া করা এখানে একদমই হারাম।

এনালাইসিস করার ক্ষমতা

আপনার এনালাইটিকাল গুন থাকতে হবে। টেকনিক্যাল বলেন আর ফান্ডামেন্টাল এনালাইসিস বলেন, দুটার জন্যই আপনার এনালাইটিকাল গুন থাকা আবশ্যক। ফরেক্সে এন্ট্রি বা এক্সিট দুটোর জন্যই এনালাইসিসের কোন বিকল্প নেই।

মানি ম্যানেজমেন্ট

ফরেক্সে মানি ম্যানেজমেন্ট ট্রেডের ৯০ ভাগ সফলতার পেছনের গল্প। আপনার যদি মানি ম্যানেজমেন্ট করার শক্তি না থাকে আমি বলব আপনার জন্য ফরেক্স নয়, আপনি বরং ক্যাসিনোতে জুয়া খেলুন। এতেও আপনার কিছুটা লাভের সম্ভাবনা থাকে। মানি ম্যানেজমেন্ট না থাকলে ফরেক্সে লাভের সম্ভাবনা একেবারেই নাই।

ঝুঁকি নেবার প্রবনতা

আপনার মাঝে যদি ঝুঁকি নেবার প্রবনতা থাকে তা ঝেড়ে ফেলুন। ঝুঁকি আপনার মূলধনকে শূন্য করে দেয়া ছাড়া আর কোন কিছুই করবে না। তবে হ্যা, সুযোগ বুঝে আপনার ক্যাপিটাল মাথায় রেখে, মানি ম্যানেজমেন্ট ফলো করে ঝুঁকি নিতে পারেন। তবে এক্সিট প্ল্যান মাথায় রাখতে হবে।

অবাস্তব স্বপ্ন দেখবেন না

অবাস্তব স্বপ্ন দেখবেন না কখনই। বাস্তবতা মাথায় রাখবেন। কখনই ভাববেন না ফরেক্স ট্রেড থেকে আপনি রাতারাতি বড়লোক হয়ে যাবেন। যদি ভেবে থাকেন তাহলে আমি বলব, আপনি রাতারাতি ফকির হতে আপনার আর বেশিদিন বাকি নেই। নিজের ইমোশোনকে কন্ট্রোল করুন। ফরেক্স ট্রেডিং এ সফলতার উপায় আপনার জন্য অপেক্ষা করছে।

যেই দিকে বৃষ্টি সেই দিকে ছাতা ধরুন

মনে রাখবেন, মার্কেট যেদিকে আপনাকে সেই দিকেই যেতে হবে, মার্কেটের বিপরীতে চলে আপনি টিকে থাকতে পারবেন না। ট্রেন্ডের সাথে থাকার চেষ্টা করুন সবসময়। ট্রেন্ড ইজ ইউর ফ্রেন্ড আন্টিল ইট বেন্ড।

ইতিহাসের পুনরাবৃত্তি

মনে রাখবেন হিস্ট্রি রিপিট ইটসেলফ, মানে ইতিহাসের পুনরাবৃত্তি ঘটবেই। তাই মার্কেটের ইতিহাস দেখুন। এই প্রাইসে অতীতে কি ঘটনা ঘটেছিল, কাজে দিবে ১০০%। নিজের অতীত অভিজ্ঞতাকে কাজে লাগান।

ভুল থেকে শিক্ষা নিন

অন্যের ট্রেড কপি না করে নিজে এন্ট্রি নিন, নিজের ট্রেড নিজে করুন, ভুল হতেই পারে কিন্তু ভুল থেকে শিক্ষা নিন। সামনে আর একই ভুল না করার চেষ্টা করুন। আপনি সফল হবেনই হবেন। ফরেক্স ট্রেডিং এ সফলতার উপায় জেনে যাবেন খুবই দ্রুত।

কারণ অনুসন্ধান করুন

মার্কেট মুভমেন্টের কারণ খুজুন এবং মনে রাখুন। ভবিষ্যতে এই সিচুয়েসনে কি করবেন তার জন্য আগে থেকেই প্রস্তুত থাকুন।

মনে রাখবেন, ফরেক্স ট্রেডারদের মাঝে ব্যর্থতার হার ৯৫ ভাগ। শতকরা মাত্র ৫ ভাগ মানুষ ফরেক্স ট্রেড করে লাভবান হতে পারে। সুতরাং ভেবে-চিন্তে, বুঝে এবং শিখে ফরেক্সে বিনিয়োগ করুন। হতাশ হবেন না একদমই, ফরেক্স ট্রেডিং এ সফলতার উপায় আপনার হাতের নাগালে একদিন আসবেই।

Previous articleঅল্প টাকায় ব্যবসা করতে চান? আপনার জন্য এই ব্লগ।
Next articleবাংলা ব্লগ লিখে আয় করুন আজ থেকেই।
যে ব্যর্থ সে অজুহাত দেখায়, যে সফল সে গল্প শোনায়। আমি অজুহাত নয় গল্প শোনাতে ভালবাসি। আসুন কিছু গল্প শুনি, নিজের গল্প অন্যকে শুনাই।