পিপ ভ্যালু ক্যালকুলেটর – Pip value Calculator Online

পিপ ভ্যালু ক্যালকুলেটর – Pip value Calculator Online

আপনারা যারা ফরেক্স ট্রেডের সাথে জড়িত, যারা বুঝে,শুনে,শিখে ট্রেড করেন তারা অবশ্যই কোন পজিশন নেবার আগে হিসেব করে দেখেন কত লট ট্রেড নিচ্ছেন আর এতে প্রতি পিপে আপনার লাভ কিংবা লস কত, তাইনা? কোন অপরিচিত কারেন্সিতে এন্ট্রি নেবার আগে পিপ ভ্যালু ক্যালকুলেটর ব্যবহার করে প্রতি পিপে আপনার লাভ-লসের হিসাব করে নেয়াটাই আসলে বুদ্ধিমানের কাজ।

আপনাদের এই হিসেবকে আরও সহজ করে দেয়ার জন্য একটি Online Pip value Calculator নিয়ে আপনাদের সামনে হাযির হয়েছি। খুব সহজেই আপনি আপনার কাঙ্ক্ষিত কারেন্সির পার পিপ ভ্যালু বের করতে পারবেন।

আমাদের পিপ ক্যালকুলেটরের সাহায্য নিয়ে আপনি সঠিকভাবে প্রত্যেক ট্রেডের ঝুকি নির্ণয় করার জন্য আপনি আপনার বেস কারেন্সি অনুসারে প্রতি পিপের ভ্যালু বের করতে পারবেন। আসুন করে ফেলি-

Pip Value Forex Calculator
পিপ ভ্যালু ক্যালকুলেটর

পিপ ভ্যালু ক্যালকুলেটর কিভাবে ব্যবহার করবেন

খুব সহজেই,

Account Currency তে আপনার একাউন্ট কোন কারেন্সিতে খোলা আসে সেটি নির্বাচন করুন। USD/EUR/NGN. আমরা বাংলাদেশিরা সাধারণত USD একাউন্ট খুলে থাকি।

Currency Pair এর ড্রপডাউন মেনু থেকে আপনি যে পেয়ার এর পিপ ভ্যালু জানতে চান তা নির্বাচন করুন। ধরে নিচ্ছি আপনি EUR/USD পেয়ার এর পিপ ভ্যালু জানতে চান।

Position Size, Unit তে আপনি যত লটের পিপ ভ্যালু জানতে চান তা লিখুন। 100,000 ইউনিট হলে 1 লিখুন, আবার 10,000 ইউনিট হলে 0.10 লিখুন।

শেষে Calculate বাটন চাপুন। আপনি Results অংশে Price of Pip এ আপনি পার পিপ ভ্যালু দেখতে পাবেন।

ভাল ব্রোকার খুঁজে পাচ্ছেন  না? আসুন হটফরেক্স এ ট্রেড করে দেখুন। হটফরেক্স এশিয়ার শ্রেষ্ঠ ব্রোকার।

পিপ কাকে বলে?

ফরেক্স কারেন্সির মুভমেন্টের ক্ষুদ্রতম একক হল পিপ। সাধারণত ফরেক্স কারেন্সির মুভমেন্ট দশমিকের পরে চার ঘর ধরা হয়। দশমিকের পরের চতুর্থ ঘর পিপ নির্দেশ করে। যেমন EUR/USD পেয়ার এর বর্তমান প্রাইস যদি থাকে ১.২১০৫ তাহলে শেষ ঘরটিই হল এর ক্ষুদ্রতম একক পিপ। আপনি পজিশন নেবার পরে যদি প্রাইস ১.২১২৫ হয় তাহলে বলতে হবে EUR/USD ২০ পিপ বেড়েছে।

সুতরাং বুঝতেই পারছেন পিপের পরিবরতনের সাথে আপনার লাভ-লস সম্পর্কিত। তাই এই ক্যালউলেশন জানাটা খুবই জরুরী।

আরও পড়ুনঃ ফরেক্স ট্রেড শিখুন- ঘরে বসে আয় করুন।


Leave a Reply