ডোমেইন নাম

নামে কী বা আসে যায়? আসলেই কি তাই? মোটেই তা নয়। আপনি যদি একটা ওয়েবসাইট করার কথা ভেবে থাকেন তাহলে একটি সুন্দর, সহজ এবং মনে রাখার মত নাম খুবই জরুরী। মনে রাখবেন, আপনার ডোমেইন এড্রেস বা ডোমেইন নেইম আপনার ব্র্যান্ড হতে যাচ্ছে। সুতরাং ডোমেইন নাম নির্বাচনের আগে রিসার্চ করে নিন।

ডোমেইন কি? ওয়ার্ড প্রেস কি? কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন, ভিডিওতে দেখুন।

সূচিপত্র-

প্রথমে জেনে নিন ডোমেইন নাম কি?

ডোমেইন নাম হল আপনার অনলাইন ঠিকানা, আপনার পরিচয়। আপনার সাথে আপনার সাইটের ভিজিটরদের যোগাযোগের যোগসূত্রই হল আপনার ওয়েব সাইটের ডোমেইন নাম। যেমন- আমাদের ব্লগের ডোমেইন নেইম হল রেডিটুরিডিং.কম।

একটা সুন্দর ডোমেইন নাম কেন জরুরী

একটা সুন্দর, সাবলীল, মনে রাখার মত ডোমেইন নেইম আপনার সাইটের ভিজিটরকে আবার আপনার সাইটে আবারও ফিরিয়ে আনতে পারে। কিন্তু আপনার ডোমেইন নামটি যদি অনেক লম্বা আর কঠিন শব্দের হয় আপনার ভিজিটর হয়ত মনেই রাখতে পারবেনা, আবার ফেরত আসার প্রশ্নই আসেনা।

সেরা ডোমেইন নেইম বাছাই করতে কি কি ব্যাপার মাথায় রাখবেন?

শুধুমাত্র ডট কম এক্সটেনশন পছন্দ করুন

আপনার সাইটের নিস যাই হোকনা কেন অবশ্যই ডট এক্সটেনশন নিবেন। এখন পর্যন্ত ডট কম এক্সটেনশন খুবই জনপ্রিয়। উইন্ডোজ কম্পিউটারে কন্ট্রোল+এন্টার চাপলে কিন্তু অটোমেটিক ডট কমই আসে। তাই ডোমেইন নাম যাই হোক না কেন এক্সটেনশন অবশ্যই ডট কম চাই।

তবে বিশেষ ক্ষেত্রে .net, .info, .edu, .biz, .org হতে পারে। যেমন- আপনার সাইট যদি নন-কমার্শিয়াল অর্গানাইজেশন হলে .org এক্সটেনশন হলেই শ্রেয়।

নিস অনুযায়ী নাম বাছাই করুন

আপনার সাইটের বিষয়বস্তু অনুযায়ী আপনার ডোমেইন নেইম নির্বাচন করুন। এতে অবশ্যই সার্চ ইঞ্জিনের কিছু সহায়তা পাবেন। সহজেই আপনার সাইট র‍্যাংক করবে। আপনার সাইটের দুই একটা কি ওয়ার্ড যেন আপনার ডোমেইন নাম এ থাকে।

সহজে মনে রাখার মত নাম রাখুন

এমন ডোমেইন নাম রাখুন যা সবাই মনে রাখতে পারে এবং টাইপ করতে পারে। বিদ্ঘুটে/কঠিন নাম রাখা থেকে বিরত থাকুন।

আকারে ছোট নাম রাখুন

লম্বা জটিল ডোমেইন নাম না রেখে ছোট নাম নির্বাচন করুন।ছোট এবং স্মার্ট নাম আপনাকে একধাপ এগিয়ে দিবে।

টার্গেট কাস্টোমার মাথায় রাখুন

আপনার টার্গেট কাস্টোমার মাথায় রেখে নাম রাখুন। যেমন আপনার ভিজিটরেরা যদি হয় শুধুমাত্র বাংলাদেশি তাহলে বাংলা সুন্দর নাম রাখাটাই শ্রেয়।

সংখ্যা, হাইফেন এসব এভয়েড করুন

আপনার ডোমেইন নামের মাঝে কোন সংখ্যা কিংবা হাইপেন থাকে সেই নাম মাথা থেকে ঝেড়ে ফেলুন। একদম ফ্রেশ এক শব্দের নাম রাখুন।

নাম নিয়ে রিসার্চ করুন

সময় নিন, তাড়াহুড়ো করবেন না একদমই। প্রয়োজনে ডোমেইন নেইম নিয়ে কয়েকদিন ভাবুন তারপর চিন্তা করে সিদ্ধান্ত নিন।

ভাল ডোমেইন কম্পানি থেকে ডোমেইন কিনুন

ডোমেইন ব্যবসায় সুনাম আছে এবং অনেকদিন ধরে সুনামের সাথে ব্যবসা করে যাচ্ছে এমন সেলারের কাছ থেকে ডোমেইন কিনুন। বাংলাদেশের থেকে কিনতে চাইলে হোস্টিং বাংলাদেশ থেকে নিতে পারেন।

এক্সনহোস্ট দীর্ঘদিন ধরে বাংলাদেশে ডোমেইন সেবা দিয়ে যাচ্ছে। আপনি চাইলে এখান থেকেও ডোমেইন রেজিস্ট্রেশন করতে পারেন।

উপরের সবগুলো বিষয় বিবেচনা করে তারপর সিদ্ধান্ত নিন এবং সামনে এগিয়ে যান। আপনি যদি ওয়ার্ড প্রেস ব্যবহার করে আপনার সাইটটি তৈরি করতে চান তাহলে পড়ুন এই ব্লগটি। আশা করি কাজে লাগবে।

একটি বিষয় মনে রাখবেন, আপনি যদি আমার লিংকে ক্লিক করে ডোমেইন রেজিস্ট্রেশন করেন, আমি সেখান থেকে সামান্য এফিলিয়েট কমিশন পেতে পারি।

ধন্যবাদ।

Rate this post
Previous articleএকজিমা- লক্ষণ, প্রতিকার ও চিকিৎসা
Next articleগুগল ড্রাইভ আনলিমিটেড স্টোরেজ ফ্রি পাওয়া যায়, কেন কিনবেন?
যে ব্যর্থ সে অজুহাত দেখায়, যে সফল সে গল্প শোনায়। আমি অজুহাত নয় গল্প শোনাতে ভালবাসি। আসুন কিছু গল্প শুনি, নিজের গল্প অন্যকে শুনাই।