ডাউনলোড কিভাবে করে ?

ডাউনলোড কিভাবে করে ?

ডাউনলোড কিভাবে করে – নতুন ইন্টারনেট ব্যবহারকারীদের এটা একটা কমন প্রশ্ন। আপনি যদি নতুন ইন্টারনেট ব্যবহারকারী হয়ে থাকেন, আপনার ও এই প্রশ্ন রয়েছে। তাই আপনাদের জন্য আমার আজকের এই ব্লগ ডাউনলোড কিভাবে করে ? তো আসুন দেরি না করে শুরু করা যাক আমাদের আজকের এই ব্লগ।

ডাউনলোড কি?

ডাউনলোড/আপলোড শব্দ দুইটির সাথে আপনারা অবশ্যই পরিচিত। প্রথমেই আপনাদের আমি এই দুইটি শব্দের সাথে পরিচয় করিয়ে দিচ্ছি, তবে তার আগে আপনাকে জানতে হবে ইন্টারনেট নিয়ে। সত্যি কথা বলতে ইন্টারনেট হল এমন একটি নেটওয়ার্ক যার মাধ্যমে সারা পৃথিবীর প্রতিটি কম্পিউটার নিজেদের সাথে যোগাযোগ করতে পারে।

তো আপনি যদি অন্য কোন কম্পিউটারের কোন তথ্য/ডাটা বা কোন ফাইল আপনার কম্পিউটারে নিয়ে আসতে চান তাহলে যে প্রক্রিয়াতে সেই কাজটি সম্পন্ন করেন তাই হল সহজ ভাষায় ডাউনলোড।

একইভাবে আপনার কম্পিউটারের কোন তথ্য বা ডাটা যদি ইন্টারনেট এর মাধ্যমে কোন সাইট বা সার্ভারে রাখতে চান তাহলে যে প্রক্রিয়ার মাধ্যমে কাজটি করবেন তাই হল আপলোড।

আমার মনে হয় আমি আপনাদের বোঝাতে সক্ষম হয়েছি ডাউনলোড এবং আপলোড বলতে আসলে কি বুঝায়।

ডাউনলোড কিভাবে করে?

এবারে আসুন আপনার প্রশ্নের উত্তরে ফিরে আসি। ডাউনলোড কিভাবে করে ? প্রথমেই আপনাকে জানতে হবে আপনি আসলে কি ডাউনলোড করতে চান? আমরা আমাদের প্রয়োজনে নানা সময় না রকম ইনফরমেশন বা তথ্য বা ডাটা ডাউনলোড করে থাকি। এই যেমন ধরেন অডিও গান, ভিডিও গান, নাটক, কার্টুন, সিনেমা, বিভিন্ন রকম সফটওয়্যার, নানা রকম ডকুমেন্ট ইত্যাদি।

ভিডিও ডাউনলোড

অডিও/ভিডিও গান, নাটক কিংবা সিনেমা ডাউনলোড করার জন্য ইউটিউব যথেষ্ট। নতুন কোন সিনেমা হয়ত আপনি এখানে পাবেন না। কিন্তু বেশিরভাগ পুরান ( অনেক সময় নতুন ও পেতে পারেন) সিনেমা আপনি ইউটিউব থেকেই ডাউনলোড করে নিতে পারেন।

ইউটিউব থেকে ডাউনলোড করার জন্য সবচেয়ে ভাল সফটওয়্যার হতে পারে ভিডমেট। ভিডমেট দিয়ে আপনি চাইলেই খুব সহজে যেকোন ভিডিও ডাউনলোড করে নিতে পারেন। ডাউনলোড করার সময় আপনি ভিডিও কুয়ালিটি ডিফাইন করে নিতে পারবেন।

কপিরাইট ফ্রি ভিডিও কিভাবে ডাউনলোড করবেন? লিংকে দেখুন।

সফটওয়্যার ডাউনলোড

আমাদের অনেক সময় অনেক সফটওয়্যার ডাউনলোড করতে হতে পারে। হতে পারে ফ্রি ভার্সন কিংবা ক্র্যাক ভার্সন। এসব ডাউনলোড করার সবচেয়ে ভাল উপায় হল আপনি প্রথমে গুগল সার্চ করুন। এরপর ভাল কোন সাইটের লিংকে চলে যান। সাইটে ঢুকার আগে দেখে নিন সাইটের এড্রেসে https আছে কিনা। যদি https না থেকে শুধু http থেকে থাকে তাহলে ঐ সাইটে ঢুকা নিরাপদ হবেনা। এসব সাইট এড়িয়ে চলুন।

সার্চ করার সময় সার্চের কি ওয়ার্ডে ফ্রি শব্দটি লিখুন তাহলে আপনাকে গুগল শুধুমাত্র যেসব সাইটে ফ্রি ডাউনলোড করার সুবিধা রয়েছে সেগুলোই দেখাবে।

যেকোন সাইটে আপনি যখন ডাউনলোড করার জন্য ঢুকবেন ডাউনলোড বাটনে ক্লিক করার আগে ভাল করে দেখে নিবেন ঐটা আসলেই ঐ সফটওয়্যার ডাউনলোড করার বাটন কিনা।

অনেক সময় অনেক বিজ্ঞাপন এমনভাবে করা হয়, আপনাকে ক্লিক করারনোর জন্য। একটু খেয়াল করে নিবেন। অনাকাঙ্ক্ষিত বাটনে ক্লিক করে অনেক সময়ই ভাইরাস দ্বারা আক্রমনের শিকার হতে পারেন।

ডকুমেন্ট/ইমেজ ডাউনলোড

ডকুমেন্ট বা ইমেজ ডাউনলোড করার সিস্টেম একটু ভিন্ন। যেই সাইট থেকে ডাউনলোড করবেন সেখানে যদি ডাউনলোড বাটন থাকে তাহলে তো ডাউনলোড বাটনে ক্লিক করবেন। কিন্তু যদি সেরকম না থাকে?

ইমেজ ডাইনলোড করার জন্য ইমেজটি ওপেন হবার পরে ইমেজের উপর রাইট ক্লিক করে Save As এ ক্লিক করবেন। তারপর আপনার পিসির লোকেশন দেখিয়ে দিলেই আপনার কাংখিত ইমেজ ডাউনলোড হয়ে যাবে।

পিডিএফ ডকুমেন্ট ডাউনলোড করার জন্য পিডিএফ ডকুমেন্ট ওপেন হবার পর ডান দিকের উপরের কোনায় ডাউনলোড বাটন পেয়ে যাবেন সেখানে ক্লিক করে ডাউনলোড করে নিন।

ওয়ার্ড ফাইল বা অফিসের কোন ফাইল ওপেন হবার পর Save As এ ক্লিক করে আপনার পিসির যেখানে ডাউনলোড করতে চান সেই জায়গা দেখিয়ে দিন। ডাউনলোড হয়ে যাবে।

ডাউনলোড করার সফটওয়্যার

ডাউনলোড করার অনেক সফটওয়্যার রয়েছে, এর মাঝে সবচেয়ে জনপ্রিয় হল ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার। এর কাজই হল ডাউনলোডের কাজে আপনাকে সহযোগিতা করা। যদিও উইন্ডোজে বাই ডিফল্ট ডাউনলোড করার এপ্স থাকে, কিন্তু তার কিছু সীমাবদ্ধতা থাকে। ইন্টারনেট ডাউনলোড ম্যানেজারে অনেক বেশি ফিচার রয়েছে। যেমন- ডাউনলোড পজ করে রাখা, ডাউনলোডের কিউ করে রাখা, লিংক থেকে ডাউনলোড করা, ডাউনলোড চলাকালিন সময়ে বিদ্যুৎ চলে গেলে আবার সেখান থেকেই আবার ডাউনলোড শুরু করা ইত্যাদি।

ডাউনলোড করার সময় সতর্ক থাকুন

ডাউনলোড করার সময় অবশ্যই কিছু ব্যাপারে আপনার সতর্ক থাকাটা অতি জরুরী। আপনার কম্পিউটারকে নিরাপদ রাখতে চাইলে এর বিকল্প নেই। কি কি ব্যাপারে খেয়াল রাখবেন বলে নিচ্ছি-

  • https না থেকে যদি http শুধু থাকে তাহলে সেই সাইটে প্রবেশ করবেন না।
  • যেখানে সেখানে আপনার ইমেইল বা অন্য কোন পাসওয়ার্ড দিবেন না।
  • অজানা অচেনা কিংবা সন্দেহজনক লিংকে ক্লিক করবেন না।
  • ডাউনলোড করার ফেক বাটন চিনে তারপর ডাউনলোড এ ক্লিক করবেন।
  • সিকিউরড সাইট ছাড়া অন্য সাইটের কোন এপ্লিকেশন ডাউনলোড করবেন না।
  • অনেক সময় এন্টি ভাইরাস ইনস্টল করতে চাইবে, এড়িয়ে চলুন।

আশা করি আমাদের আজকের ব্লগটি আপনাদের ভাল লেগেছে এবং কাজে লেগেছে। সবাইকে ধন্যবাদ।


Leave a Reply