ক্যাপচা কোড কি এবং কেন এটি ব্যবহার করা হয়।

ইন্টারনেটের এই যুগে সুযোগ সুবিধা যেমন বাড়ছে ঠিক তেমনি বেড়েছে নিরাপত্তা ঝুঁকি। যেমন ধরেন, আপনি আজকাল ঘরে বসেই ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে বিভিন্ন ইউটিলিটি বিল পরিশোধ করতে পারছেন। আবার একই সাথে আপনি ঝুঁকিতে রয়েছেন- আপনার ব্যাংক একাউন্ট থেকে কেও অনলাইনে টাকা ট্রান্সফার করে টাকা নিয়ে যায় কিনা? এইসব নিরাপত্তা ঝুঁকি কমানোর জন্য বিশ্বের বড় বড় সব প্রতিষ্ঠান বছরে কোটি কোটি ডলার খরচ করছে। কিভাবে ইন্টানেটকে মানুষের কাছে আরও নিরাপদ করে তোলা যায়। ক্যাপচা কোড এই নিরাপত্তা ঝুঁকি কমানোর একটি পথ ছাড়া আর কিছুই নয়। আপনার যদি এসব ব্যাপারে জ্ঞান কিছুটা কম থাকে তাহলে বলব আমাদের আজকের কনটেন্ট- ক্যাপচা কোড কি এবং কেন এটি ব্যবহার করা হয় পড়ে দেখুন। সহযেই বুঝতে পারবেন ক্যাপচা কি,  কেন ব্যবহার করা হয় , ইত্যাদি নানা বিষয়।

ক্যাপচা কোড কি? কেন এটি ব্যবহার করা হয়?

CAPTCHA মানে হল Completely Automated Public Turing test to tell Computers and Humans Apart। বুঝতেই পারছেন একটা একটা পাবলিক টিউরিং টেষ্ট যা কম্পিউটারকে বুঝিয়ে দেয় ব্যবহারকারি একজন মানুষ, কোন রোবট নয়।  তাহলে ক্যাপচা মানে হল মানুষ ও রোবট বা কোন প্রোগ্রামের মাঝে পার্থক্য সৃষ্টিকারি পরীক্ষার নামই হল ক্যাপচা কোড টেষ্ট। সাধারণত কোন ওয়েবসাইটে সাইন আপ বা রেজিস্ট্রেশন করতে গেলে বা লগইন করতে গেলে আপনাকে ক্যাপচা সমাধান করতে হতে পারে। এতে বিরক্ত হবার কিছু নেই। এটার আপনার নিরাপত্তা নিশ্চিত করার জন্যই ব্যবহার করা হয়েছে।

আপনি যখন কোন ওয়েবসাইটে কোন ক্যাপচা সমাধান করে দিচ্ছেন তখন কম্পিউটার বুঝে ফেলে আপনি একজন মানুষ। কারণ ঐ ক্যাপচাটি কোন রোবটের পক্ষে সমাধান করা সম্ভব নয়। আপনি প্রশ্ন করতেই পারেন- ব্যবহারকারি রোবট হলে সমস্যা কি? তাইনা?

ভাই, সমস্যা আছে। দুনিয়া জুড়ে রয়েছে অনেক হ্যাকার। তারা এমন কিছু প্রোগ্রাম বানিয়ে নেয় যার দ্বারা কোন ওয়েবসাইটে একের পর এক লাখ লাখ কোটি কোটি  রেজিস্ট্রেশন করে ফেলতে পারে। এতে ঐ ওয়েবসাইটের বারোটা বেজে যাবে। ক্যাপচা সমাধান করার কাজটি দেয়া থাকলে হ্যাকারেরা এই কাজটি করতে পারেনা। এতে ঐ ওয়েবসাইটটি নিরাপদ থাকে।

আবার ধরেন, আপনার কোন একাউন্ট (ইমেইল বা যেকোন ওয়েবসাইটে) যদি কোন হ্যাকার হ্যাক করতে চায় তারা এমন রোবট বা প্রোগ্রাম তৈরি করে নেয় যা ক্রমাগত বিভিন্ন পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেষ্টা করতে থাকে, যতক্ষন না পর্যন্ত আপনার একাউন্টে সঠিক পাসওয়ার্ড না পেতে থাকে। এভাবে রোবট আপনার একাউন্টে ঢুকে হ্যাক করে ফেলতে পারে।

আবার কোথায় কমেন্ট করতে গেলে দেখবেন, ক্যাপচা ফিলাপ করতে হয়। কারনে সেটাও নিরাপত্তার জন্যই। ক্যাপচা না থাকলে স্প্যামারেরা অসংখ্য অগনিত কমেন্ট করে আপনার সাইট ভাসিয়ে দিতে পারবে।

তাই ক্যাপচা দিয়ে এই ধরনের বটের হাত থেকে আপনার একাউন্টকে রক্ষা করাই ক্যাপচার কাজ। আশা করছি, খুব অল্প কথায় আমি আপনাদের ক্যাপচা নিয়ে বুঝিয়ে দিতে সক্ষম হয়েছি।

ক্যাপচা কিভাবে গঠন করা হয়

ক্যাপচা তৈরি করার প্রক্রিয়া খুবই সহজ এবং তা এক প্রকারের ওপেন সিক্রেট। এর এলগরিদমও সবার জানা। বর্তমানে টেক্সট বেজ ক্যাপচা তিনটি লজিকের উপর ভিত্তি করে তৈরি করা হয়। সেগুলো হল- Invariant recognition, Segmentation, আর হল Parsing। এই তিনটি লজিকের উপর ভিত্তি করেই ক্যাপচা গঠন করা হয়ে থাকে। এগুলো নিয়ে একটু বিস্তারিত আলাপ করা যাক।

Invariant recognition- আপনারা ক্যাপচায় নিশ্চই দেখতে পার একেকটি অক্ষর একেক সাইজের থাকে। মানুষের ব্রেন কোন অক্ষরের সাইজ একই বা ভিন্ন হলেও তা চিনতে পারে। এমনকি যদি অক্ষরটি একটু বাঁকা ভাবেও হয়। কিন্তু কম্পিউটার বা রোবট কিংবা কোন প্রোগ্রাম সেটি মোটেও বুঝতে সক্ষম হয় না।

Segmentation- আবার দেখেছেন ক্যাপচাটে দুইটি অক্ষর পাশাপাশি গায়ে গায়ে লেগে থাকে। কখনও একটি আরেকটির উপরে উঠে যায়। আমরা মানুষ আমরা ব্যাপারটিকে বুঝতে পারি এবং আইডেন্টিফাই করে ফেলতে পারি সহজেই। কিন্তু কম্পিউটার বা রোবট কিংবা কোন প্রোগ্রাম এটি ধরতে পারেনা।

Parsing- অনেক সময় কোন শব্দের একটি অক্ষর বুঝতে না পারলেও আমরা মানুষেরা শব্দের বাকি অখরগুলো দেখে বুঝতে পারি না বুঝা অক্ষরটি আসলে কি হতে পারে। কিন্তু কিন্তু কম্পিউটার বা রোবট কিংবা কোন প্রোগ্রাম সেটি মোটেও বুঝতে সক্ষম হয় না।

উপরের তিনটি লজিকের উপর ভিত্তি করেই ক্যাপচা গঠন করা হয়।

ক্যাপচা কোড কত প্রকারের হয়

আধুনিক ক্যাপচা মূলত তিন ধরনের হয়ে থাকে। এগুলো হল-

  • অক্ষর দিয়ে ক্যাপচা (Text-Based Captcha)
  • ছবি দিয়ে ক্যাপচা (Image-Based Captcha)
  • শব্দ দিয়ে ক্যাপচা (Sound-Based Captcha)

অক্ষর দিয়ে ক্যাপচা (Text-Based Captcha)

নাম শুনেই বুঝতে পারছেন Text-Based Captcha মূলত অক্ষর দিয়ে তৈরি করা হয়। নানা রকমের অক্ষর, সংখ্যা ছোট বড় সাইজ করে তার পেছনের ব্যাকগ্রাউন্ডে নানা রকমের নয়েজ যোগ করে, আবার কখনওবা অক্ষরকে আঁকা-বাঁকা করে, একটি অক্ষরের সাথে আরেকটি অক্ষরকে ওভারল্যাপিং করে এই ক্যাপচাগুলো তৈরি করা হয়। যাতে কোন রোবট ক্যাপচাগুলো পড়তে না পারে।

ছবি দিয়ে ক্যাপচা (Image-Based Captcha)

Text-Based Captcha কে প্রতিস্থাপন করার জন্য এই ক্যাপচা পরে আবিষ্কৃত হয়েছে। এই ধরনের ক্যাপচায় সাধারণত নানা ধরনের প্রানি বা বস্তুর ছবি দেখিয়ে তাদের মধ্যে ব্যতিক্রমি ছবিটি নির্ধারণ করতে বলা হয়। যেমন- একটি ক্যাপচা এমন হতে পারে যেখানে সবগুলো চার পেয়ে প্রানীর ছবির সাথে একটু দু-পেয়ে প্রানীর ছবি দিয়ে বলা হতে পারে কোনটি ব্যতিক্রম। এই পদ্ধতি ক্যাপচাকে আরও কঠিন করেছে। মানুষের জন্য এই ক্যাপচা সহজ হলেও রোবটের জন্য আটি আরও বেশি কঠিন।

ক্যাপচা কোড কি এবং কেন এটি ব্যবহার করা হয়।

শব্দ দিয়ে ক্যাপচা (Sound-Based Captcha)

উপরের দুই ধরনের ক্যাপচা একজন স্বাভাবিক মানুষের জন্য কোন সমস্যা নয় কিন্তু যদি বধির বা অন্ধ কোন ব্যবহারকারি হয় তারজন্য আসলে এটা একটা সমস্যা। এই সমস্যা সমাধানের লক্ষ্যেই মূলত Sound-Based Captcha তৈরি করা হয়েছে। Sound-Based Captcha তে সাধারণত কোন শব্দ শোনান হয় যেখানে কোন সংখ্যা বলা হয় এবং ব্যবহারকারি সেই সংখ্যা প্রবেশ করাবেন। সংখ্যা যখন প্লে করা হয় তার পেছনে অনেক ব্যাকগ্রাউন্ড নয়েজ থাকে ফলে মানুষ ছাড়া অন্য কারও পক্ষে ঐ সংখ্যাটি আলাদা করে বুঝতে পারা সম্ভব হয় না।

এছাড়াও রয়েছে, ম্যাথ ক্যাপচা, ওয়ার্ড ক্যাপচা, নো ক্যাপচা, রিক্যাপচা ইত্যাদি।

ক্যাপচা কোথায় ব্যবহার করা হয়

এই পর্যন্ত সব কিছু আপনি পড়ে থাকলে আপনাকে আর নতুন করে বলে দেবার প্রয়োজন নেই ক্যাপচা কোথায় কোথায় ব্যবহার করা হয়। ক্যাপচা ব্যবহারের মূল উদ্দেশ্যই হল ওয়েবসাইটকে বটের হাত থেকে রক্ষা করা। সাধারণত যেসব ক্ষেত্রে ক্যাপচা ব্যবহার করা হয় সেগুলো হলঃ

  • অনলাইন ভোটের সময়- কোন ওয়েব সাইটে যদি অনলাইনে ভোট নেয়া হয় তাহলে ক্যাপচা ব্যবহার করা হয়। এতে মানুষ ছাড়া অন্য কোন রোবট কিংবা প্রোগ্রাম ভোট দিতে পারেনা।
  • টিকেট বিক্রি করার সময়- অনলাইনে যদি সীমিত সংখ্যক টিকেট বিক্রি করতে চান তাহলে ক্যাপচা ব্যবহার আপনাকে রোবটের হাত থেকে বাঁচাতে পারে।
  • স্প্যামিং কমেন্ট– অনেক সময় দেখা যায় বিভিন্ন ওয়েবসাইটের কমেন্টে স্প্যামিং করে অনেক বট। এখান থেকে বাঁচতে ক্যাপচা ব্যবহার করা যেতে পারে।
  • রেজিস্ট্রেশন লিমিটেড রাখার জন্য– আপনার ওয়েব সাইটে যদি চান কোন বট রেজিস্ট্রেশন না করুক তাহলে আপনি ক্যাপচার সাহায্য নিতে পারেন।
  • লগইন পাসওয়ার্ড প্রোটেক্ট করতে– হ্যাকারদের হাত থেকে  লগইন পাসওয়ার্ড প্রোটেক্ট করতে ক্যাপচা ব্যবহার করা হয়।

ক্যাপচা কিভাবে কাজ করে

আগেই বলেছি ক্যাপচা তৈরি করা হয় এমনভাবে যেন মানুষের পক্ষেই এর সমাধান করা সম্ভব হয়। রোবটের পক্ষে নয়। তাই সংখ্যা বা শব্দগুলোকে এমনভাবে সাজানো হয় যেন কোন রোবট এর পাঠোদ্ধার করতে না পারে।

ক্যাপচার অক্ষর বা শব্দগুলোকে সাজানো হয় আঁকাবাঁকা করে, উচু-নিচু করে, একটির উপর আরেকটিকে উঠিয়ে দিয়ে, পেছনের ব্যাকগ্রাউন্ডের ইমেজ নষ্ট করে দিয়ে যাতে রোবট এর পাঠোদ্ধার না করতে পারে।

তারপর নিচের বা পাশের টেক্সট বক্সে ক্যাপচাতে দেয়া অক্ষর বা সংখ্যাটিকে লিখতে বলা হয়। ক্যাপচাটিতে যা থাকে সঠিকভাবে সেটি লিখতে পারলেই আপনি মানুষ বলে প্রমাণিত হবেন এবং পরের ধাপে যেতে পারবেন।

কিন্তু ধীরে ধীরে প্রযুক্তির উন্নতির কারনে হ্যাকারেরা আরও শক্তিশালী হয়েছে, এখনকার দিনে এসব ক্যাপচা আর পুরোপুরি নিরাপদ নয় বলে ধারণা করা হয়। তাহলে এর সমাধান কি?

এর সমাধান হিসেবে এখন চালু হয়েছে রিক্যাপচা (re Captcha)।

রিক্যাপচা (re Captcha) কি?

রি ক্যাপচা একধরনের আধুনিক ক্যাপচা ব্যবস্থা যেখানে মাউস ব্যবহার করে ক্লিকের মাধ্যমে বিভিন্ন পাজল কিংবা টাইম আউটের সাথে সাথে কিছু ইন্সট্রাকশন ফলো করতে বলা হয়। এটি সমধান করা মানুষের জন্যই কিছুটা কঠিন অনেকেই বুঝতে পারেন না। তবে এটিতে আপনি আরও নিরাপদ থাকবেন।

নো ক্যাপচাও আরেকটি আধুনিক ক্যাপচা ব্যবস্থা। এখানে কোন ক্যাপচা থাকেনা। শুধু একটি চেক বক্স থাকে যেখানে লেখা থাকে আই এম নট এ রোবট। এখানে ক্লিক করার পর, এবং আগে ওয়েবসাইট আপনাকে পর্যবেক্ষণ করে যদি মানুষ মনে না করে তাহলে আপনাকে রি ক্যাপচা সমাধান করতে দিয়ে থাকে।

ক্যাপচা কোডের সুবিধা কি?

ক্যাপচা কোডের সুবিধা আপনি ইতিমধ্যে জেনে গেছেন। তারপরেও আমি পয়েন্ট আকারে তুলে ধরছি একসাথে। আরেকবার ঝালাই করে নিন।

  • রোবটের আক্রমণ থেকে ওয়েবসাইট সুরক্ষিত থাকে।
  • আপনার পাসওয়ার্ড নিরাপদ থাকে থাকে একাউন্ট।
  • কমেন্ট বক্স পরিস্কার থাকে, স্প্যামিং থেকে রক্ষা পায়।
  • ফেক একাউন্ট তৈরিতে ক্যাপচা বাধা দেয়।
  • লগইনকে সিকিউরড রাখে ক্যাপচা।

ক্যাপচা কোডের জন্য হুমকির কারন

বর্তমানে প্রযুক্তির এতটা উন্নতি সাধিত হয়েছে, এলগরিদম এতটাই শক্তিশালি হয়েছে অনেক ক্যাপচাই এখন ধীরে ধীরে হুমকির মুখে পরে যাচ্ছে। অনেক বট এখন ক্যাপচা সমাধানে পটু হয়ে গেছে। তবে আশার কথা একই সাথে ক্যাপচাও বেশ শক্তিশালি করা হচ্ছে যাতে করে অসাধু ব্যক্তিরা এর বেনিফিট নিতে না পারে। তবে এখন পর্যন্ত ক্যাপচার বিকল্প কিছু তৈরি করা সম্ভব হয়নি। ক্যাপচা ব্যবহারে অনেক ব্যবহারকারি বিরক্ত হন। এমন একটি বিকল্প তৈরি করা দরকার যা ব্যবহার করতে ব্যবহারকারি স্বচ্ছন্দ বোধ করেন।

আশা করি, আমার আজকের ব্লগ থেকে আপনারা ক্যাপচা কোড কি, এর কাজ কি, কেন ব্যবহার করা হয় ইত্যাদি নিয়ে ভাল ধারনা পেয়েছেন। সবাইকে ধন্যবাদ।

Previous articleওয়েবসাইট খোলার নিয়ম কি?
Next articleআপনার ওয়েবসাইটের জন্য Best photo editing software কোনটি?
যে ব্যর্থ সে অজুহাত দেখায়, যে সফল সে গল্প শোনায়। আমি অজুহাত নয় গল্প শোনাতে ভালবাসি। আসুন কিছু গল্প শুনি, নিজের গল্প অন্যকে শুনাই।