ফেসবুক প্রোফাইল কে কে ভিজিট করেছে
বিজ্ঞাপন

আপনাদের প্রায়ই জানতে ইচ্ছা করে ফেসবুক প্রোফাইল কে কে ভিজিট করেছে চুপিসারে , তাই না? আমরা অনেক সময় গুগল সার্চ করে এর উপায় খুঁজেও থাকি কিংবা অনেক সময় আমরা বিভিন্ন থার্ড পার্টি এ্যাপের সাহায্য নিয়ে থাকি। অযথা অনেক সময়ও আমরা নষ্ট করে থাকি। আসলে এটা মানুষের একটা সহজাত প্রবৃত্তি। মানুষের এই সহজাত প্রবৃত্তিকে কাজে লাগিয়ে অনেক এ্যাপ কম্পানি ব্যবসাও করে নিচ্ছে। আমার আজকের ব্লগের টপিক হল কিভাবে জানবেন আপনার ফেসবুক প্রোফাইল কে কে ভিজিট করেছে আর আসলেই কি এই তথ্য বের করা সম্ভব?

আপনি যদি এই ব্যাপারটি নিয়ে গুগল করে থাকেন কিংবা একটু সময় নষ্ট করে থাকেন তাহলে হয়ত দুঃসংবাদটি আপনার অলরেডি জানা আছে, যদি না জেনে থাকেন তাহলে আপনার জন্য দুঃসংবাদটি হল এই তথ্যটি বের করা আসলে সম্ভব নয়। আপনার ফেসবুক প্রোফাইল কে কে ভিজিট করেছে এটা ফেসবুক আপনাকে জানতে দিবে না।

আরও পড়ুনঃ ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন কিভাবে?

বিজ্ঞাপন

বিভিন্ন এ্যাপ কিংবা বিভিন্ন ওয়েব সাইট যদি আপনাকে বিভিন্ন প্রসেস কিংবা হ্যান ত্যান রাস্তা আপনাকে দেখায় আর আপনি বেশ মনোযোগ দিয়ে সেসব পড়ে থাকেন আর কাজে লাগানোর চেস্টা করে থাকেন তাহলে আমি বলব ওই ওয়েব সাইটের মালিক সম্পূর্ণ সার্থক। সে তার সাইটে ভিজিটর টেনে আনতে পেরেছে আর এ্যাপ হলে সে আপনাকে দিয়ে এ্যাপটি ইন্সটল করাতে সক্ষম হয়েছে।

আর আপনি অযথা আপনার মূল্যবান সময় নষ্ট করেছেন বই আর কিছুই না। দেখা যাক এ ব্যাপারে ফেসবুক  কর্তৃপক্ষ কি বলে

“If you come across an app that claims to offer this ability, please report the app”

অর্থাৎ, “আপনি যদি এমন একটি এ্যাপ পেয়ে যান যা এই ধরনের সক্ষমতার কথা স্বীকার করে, অনুগ্রহ করে এ্যাপের বিরুদ্ধে রিপোর্ট করুন।”

আমার ফেসবুক প্রোফাইল কে কে ভিজিট করেছে
দেখুন ফেসবুক কি বলে? এটা মোটেই সম্ভব নয়।

কারণটা একদম পানির মতই পরিস্কার, ফেসবুকের সিকিউরিটি পলিসি অনুযায়ী এটা একদমই অসম্ভব। তাই প্রলুব্ধ না হয়ে খোঁজাখুঁজি বন্ধ করে দিন এবং তা এখনই।

একই সাথে অযথা অপ্রয়োজনীয় এ্যাপ ইন্সটল করা থেকে বিরত থাকুন, কারণ এরা শুরুতেই আপনার প্রোফাইলের তথ্য এক্সেস করার পারমিশন নিবে আর আপনার তথ্য তার ডাটাবেজে সংরক্ষন করবে। আপনার মাথায় ঘিলু কম থাকলে হয়ত প্রশ্ন আসতে পারে এই সামান্য তথ্য দিয়ে তারা কি করবে?

আরও জানুনঃ কিভাবে আকর্ষণীয় ফন্টে ফেসবুকে স্ট্যাটাস দিবেন।

আজ শুধু এটুকু বলে রাখি, যার কাছে ১ লাখ ইমেইল এড্রেস আছে তাকে আর চাকরি-বাকরি করতে হবে না, এক লাখ ইমেইল এড্রেস দিয়ে সে তার ফ্যামিলি নিয়ে আরামসে ঢাকা শহরে জীবন-যাপন করতে পারে। এসব থার্ড পার্টি এ্যাপ আপনার প্রোফাইল থেকে ইমেইল এ্যাড্রেস, ফোন নাম্বার সহ সব ইনফরমেশন কালেক্ট করে নিচ্ছে ইচ্ছা মত।

মূল টপিকে ফিরে আসি, আচ্ছা ফেসবুক কেন চায়না আপনি জানুন আপনার প্রোফাইল কে কে ভিজিট করল? এটা একটা মিলিয়ন ডলার কোশ্চেন।

ফেসবুক কর্তৃপক্ষ মনে করে যদি আপনি এই ইনফরমেশন জানতে সময় ব্যয় করেন তাহলে আপনি ফেসবুকের অন্যান্য ফিচারে কম সময় দিবেন এতে তার বাৎসরিক রেভিনিউ অনেক কমে যাবে, তাই ফেসবুক আপনাকে অপশন দিয়েছে আপনার প্রোফাইল লক করে রাখার আর যারা রাখবেন না তারা জানতে পারবেন না কে কে আপনার প্রোফাইল ভিজিট করে গেল।

ফেসবুক প্রোফাইল কে কে ভিজিট করেছে এই তথ্য জানার প্রচেস্টা থেকে বিরত থাকুন।

 

বিজ্ঞাপন
Previous articleকিভাবে সবচেয়ে সহজ উপায়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন।
Next articleকিভাবে ডিজিটাল মার্কেটিং করবেন?
যে ব্যর্থ সে অজুহাত দেখায়। আর যে সফল সে গল্প শোনায়। আমি অজুহাত নয় গল্প শোনাতে ভালবাসি। আসুন কিছু গল্প শুনি, নিজের গল্প অন্যকে শুনাই।